• ঢাকা
  • শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৬ আগস্ট, ২০১৯
সর্বশেষ আপডেট : ২৬ আগস্ট, ২০১৯

ঈদের ছুটি কাটিয়ে অনুশীলনে ফিরেছেন সাকিব

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

ক্রীড়া ডেস্ক:

বিশ্বকাপের পর থেকে বাংলাদেশের ক্রিকেটের অন্যতম আলোচনার বিষয় ছিল জাতীয় দলের হেড কোচ হচ্ছেন কে। বিভিন্ন সময় উঠে আসছিল নানা নাম। তবে সব জল্পনার অবসান ঘটিয়ে এ পদে নিয়োগ পেয়েছেন দক্ষিণ আফ্রিকার রাসেল ডমিঙ্গো। এছাড়া বোলিং ও ফিল্ডিং কোচও তাদের দায়িত্ব বুঝে নিয়েছেন। এবার আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ও ত্রিদেশীয় সিরিজকে সামনে রেখে শুরু হয়েছে জাতীয় ক্রিকেট দলের অনুশীলন।

শনিবার মিরপুরের হোম অব ক্রিকেটে অনুশীলন শুরু হয়। এদিন অনুশীলনে যোগ দেন অধিকাংশ ক্রিকেটার। ঈদের ছুটি কাটিয়ে সবাই একত্রিত হওয়ায় একে অপরের সঙ্গে শুভেচ্ছা বিনিময় ও খুনসুটি করেছেন। এর মাঝে নতুন কোচের কাছে পাঠ নিয়েছেন। টেকনিক্যাল নানা বিষয়ে আলোচনা করেছেন। এদিকে ছুটি কাটিয়ে অনুশীলনের প্রথম দিনেই দলের সঙ্গে যোগ দেন বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। বিশ্বকাপ শেষে দেশে ফিরে পবিত্র হজ পালনের জন্য ছুটি নেন সাকিব। ছুটিতে থাকায় দলের চার দিনের কন্ডিশনিং ক্যাম্পে ছিলেন না তিনি।

অনুশীলনের প্রথম দিনে হালকা ফিটনেস পরীক্ষার পর শুরু হয় ফিল্ডিং প্র্যাকটিস। ফিল্ডিং কোচ রায়ান কুকের তত্ত্বাবধানে ফিল্ডিং অনুশীলন করেন ক্রিকেটাররা। এ সময় প্রধান কোচ ডমিঙ্গো ও পেস বোলিং কোচ চার্ল ল্যাঙ্গেভেল্টও ফিল্ডিংয়ের ওপর জোর দেন। বিশ্বকাপে বাংলাদেশকে ফিল্ডিং নিয়ে বেশ ভুগতে হয়েছে। সেজন্যই অনুশীলনের প্রথম দিনে ফিল্ডিং অনুশীলন করে ক্রিকেটাররা।

এদিন ফিল্ডিং অনুশীলনের সময় হাতের আঙ্গুলে ব্যথা পেয়েছেন মেহেদি হাসান মিরাজ। তবে ইনজুরি কতটুকু গুরুতর তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। সবাই ফিল্ডিং অনুশীলন করলেও সাকিব ফিল্ডিং অনুশীলন করেননি। মিরপুরের সেন্টার উইকেটে ব্যাট হাতে নিজেকে ঝালিয়ে নিয়েছেন তিনি। সাকিব ছাড়া সৌম্য সরকার, মাহমুদউল্লাহ রিয়াদ, শাদমান ইসলামসহ বেশ কয়েকজন ক্রিকেটার ব্যাটিং অনুশীলন করেন।

আরো পড়ুন :

আফগানিস্তানের বিপক্ষে ১৪ সদস্যের টাইগারদের টেস্ট দল ঘোষণা শিঘ্রই

সব মিলিয়ে প্রথম দিনে নতুন গুরুর তত্ত্বাবধানে ভালোই অনুশীলন করেছেন টাইগার শিষ্যরা। এদিকে সাকিব এবং ডমিঙ্গোকে নিয়ে বসেছিলেন ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান ও দুই নির্বাচক। আসন্ন সিরিজ ও ভবিষ্যৎ পরিকল্পনা বাস্তবায়নে করণীয় ঠিক করতে বৈঠকটা ছিল ভীষণ গুরুত্বপূর্ণ।

এ বৈঠকে কী নিয়ে আলোচনা হয়েছে, সেটির বিস্তারিত ব্যাখ্যা দেবে না বিসিবি। তবে আকরাম সাংবাদিকদের সার সংক্ষেপটা বললেন, ‘বিশ্বকাপের পর আমাদের কোচিং স্টাফে অনেক পরিবর্তন এসেছে। অধিনায়ক, কোচ, নির্বাচক আমরা সবাই আলাপ-আলোচনা করেছি। পরের মাসের সিরিজ নিয়ে আলোচনা করেছি। এই সিরিজে দলের শক্তি ও কন্ডিশন কেমন থাকবে, এসব নিয়ে ভালো আলোচনা হয়েছে। আশা করি এটা সামনেও চলবে। কোন কাজ কীভাবে করব সেটি আগে থেকেই পরিষ্কার করে ফেললাম।’

কোচ ডমিঙ্গো একটি বিষয়ে ভীষণ জোর দিয়েছেন। তিনি দেশে ও দেশের বাইরে, দুই জায়গায় বাংলাদেশকে সাফল্য এনে দিতে চান। কোচের এ ভাবনাকে স্বাগত জানিয়েছেন আকরাম, তিনি কিন্তু হোমের সঙ্গে অ্যাওয়ের কথা চিন্তুা করছেন। কোনো ব্যাটসম্যান হোমে ভালো, বাইরে আরও ভালো হতে পারে সেটি নিয়ে ভাবছেন। এটা ভালো লেগেছে।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • খেলাধুলা এর আরও খবর
error: Content is protected !!