• ঢাকা
  • শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৮ মে, ২০২০
সর্বশেষ আপডেট : ২৮ মে, ২০২০

চীনা সেনাবাহিনী পৃথিবীর সবচেয়ে বড় বাহিনী

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

অনলাইন ডেস্ক:

চীনা সেনাবাহিনী থেকে তিন লাখ সদস্যকে বাদ দেওয়া কর্মসূচি বিরোধের মুখে পড়েছে। গত শুক্রবার চীনা সেনাবাহিনী জানায়, কিছু লোক সেনাবাহিনী থেকে লোক কমানোর কর্মসূচি নিয়ে অনলাইনে অপপ্রচার চালাচ্ছে। এ ধরনের অপপ্রচারে সেনাবাহিনীকে ক্ষতির মুখেও পড়তে হয়েছে বলে জানায় তারা।

২৩ লাখ সদস্যের চীনা সেনাবাহিনী পৃথিবীর সবচেয়ে বড় বাহিনী।

প্রসঙ্গত, গত বছরের সেপ্টেম্বরে চীনা প্রেসিডেন্ট শি চিনপিং বলেছিলেন যে তার দেশের বিশাল সেনাবাহিনী থেকে ৩ লাখ সদস্যকে কমিয়ে ফেলা হবে।

তার সেই ঘোষণার সূত্র ধরে সেনা থেকে লোক বাদ দেওয়ার প্রক্রিয়া শুরু হয়। এরই ধারাবাহিকতায় গত মঙ্গলবার অব্যাহতি পাওয়া কয়েক শ সেনা সদস্য রাজধানী পেইচিংয়ে বিক্ষোভ করে। প্রসঙ্গত, প্রবৃদ্ধি কমে যাওয়াসহ নানাবিধ কারণে চীনা অর্থনীতি কিছুটা কঠিন সময় পার করছে।

এদিকে, পিপল্‌স লিবারেশন আর্মি ডেইলির এক প্রতিবেদনে দাবি করা হয়, কিছু স্বঘোষিত বিশেষজ্ঞ ভিত্তিহীন গল্প প্রচার করছে। এতে আরও বলা হয়- ওইসব অপ্রচার অর্থহীন যাতে বলা হচ্ছে যে বাদ পড়া সৈনিকরা তাদের আর্থিক সুবিধাদি পাবে না।

আরো পড়ুন; যুদ্ধের জন্য প্রস্তুত হতে চীনা সেনা বাহিনীকে প্রেসিডেন্টের নির্দেশ

পিপল্‌স লিবারেশন আর্মি ডেইলির মতে, ওইসব অপ্রচারে সৈনিকদের অনেকে বিশ্বাসও করছে। সেনা কর্তপক্ষ বিষয়টির উল্লেখ করে বলে- সৈনিকদের উচিৎ অপপ্রচারে কান না দিয় শুধু কর্তৃপক্ষীয় সূত্র সমূহকে বিশ্বাস করা।

প্রসঙ্গত, চীনা সরকার বাদ পড়া সৈনিকদের অন্যত্র চাকরি দিবে বলে নিশ্চয়তা দিয়ে আসছে।

চীনা কর্তৃপক্ষ বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় পদক্ষেপের অংশ হিসেবে সেনা সংখ্যা কমানোর ধারণা দিলেও মূল কারণ তা না বলে মনে করেন অনেকেই।

তারা মনে করেন, চীন তার সেনাবাহিনীকে আধুনিক যুগের উপযোগী করে তুলতে চাইছে। সে লক্ষ্যে সোভিয়েত টাইপের কমান্ড মডেল থেকে সরে অত্যাধুনিক অস্ত্রশস্ত্রে সুসজ্জিত সেনাবাহিনী গঠনে তৎপর রয়েছে এশীয় সুপার পাওয়ার দেশটি।

চীন গত শতাব্দীর আশির দশক থেকে নিয়ে এ পর্যন্ত চীনা সেনাবাহিনীতে তিনবার কাটছাঁট হয়েছে। এর মধ্যে ১৯৮৫ সালে কমানো হয় ১০ লাখ সেনা সদস্য। এরপর ১৯৯৭ সালে কমানো হয় পাঁচ লাখ এবং ২০০০ সালে দুই লাখ। চতুর্থ দফায় ছাঁটাই চলমান রয়েছে এই ২০১৬ সালে যেখানে বাদ দেওয়া হচ্ছে তিন লাখ সেনাকে। এনবিটি, পিপলস লিবারেশন আর্মি ডেইলি, দ্য ডিপ্লোম্যাট

নিউজওয়ান২৪.কম/একে

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • আন্তর্জাতিক এর আরও খবর
error: Content is protected !!