• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৮ মে, ২০২০
সর্বশেষ আপডেট : ২৮ মে, ২০২০

যুদ্ধের জন্য প্রস্তুত হতে চীনা সেনা বাহিনীকে প্রেসিডেন্টের নির্দেশ

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

নতুনেরকথা ডেস্ক:

যুদ্ধের জন্য প্রস্তুত হতে চীনা সেনাবাহিনীকে প্রস্তুতি শুরু করতে নির্দেশ দিয়েছে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। করোনা ভাইরাসের জন্য আন্তর্জাতিক চাপ, আমেরিকার সঙ্গে কূটনৈতিক সম্পর্কের চরম অবনতি। সেই সঙ্গে সীমান্তে ভারতের সঙ্গে উত্তেজনা বিরাজ করছে চীনের।

চীনের জাতীয় টেলিভিশনে প্রকাশিত খবর অনুযায়ী জিনপিং বলেন, জাতীয় সার্বভৌমত্ব রক্ষায় চীনা সেনাবাহিনীকে আরো শক্তিশালী ও যুদ্ধের জন্য প্রস্তুত করতে প্রশিক্ষণ শুরু করা প্রয়োজনীয় হয়ে দাঁড়িয়েছে।

জাতীয় নিরাপত্তার স্বার্থে করোনা সংক্রান্ত যাবতীয় বিধিনিষেধ উড়িয়ে দিয়ে সেনা মহড়া শুরু করে দেওয়ার নির্দেশ দিয়েছেন। সেই সঙ্গে যুদ্ধের মতো মারাত্মক পরিস্থিতির জন্যও প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। ইতোমধ্যে লাদাখ ও সিকিমে ভারত সীমান্তে যুদ্ধের চূড়ান্ত প্রস্তুতি সেরে ফেলেছে চীন।

আরো পড়ুন; ভারতে কমান্ডারদের নিয়ে বৈঠকে সেনাপ্রধান

৫ মে লাদাখে ও ৯ মে সিকিমে ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে লালফৌজের একাধিকবার হাতাহাতি, মারপিটের ঘটনা ঘটেছে। দু’পক্ষের বেশ কয়েকজন জওয়ান গুরুতর জখম হয়েছিলেন। এরমধ্যে চীনা কপ্টারের ভারতের আকাশসীমা লঙ্ঘনের ঘটনাও ঘটেছিল। এরপর থেকেই লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) বরাবর ক্রমশ সেনা সংখ্যা বাড়িয়ে চলেছে চীন।

জানা যায়, যুদ্ধকালীন তৎপরতায় চীনের বহু সেনা ছাউনি ও পরিকাঠামো গড়ে তোলা হয়েছে। ভারী সামরিক সরঞ্জাম ও যুদ্ধাস্ত্র জড়ো করেছে তারা। লাদাখ থেকে ২০০ কিলোমিটার দূরে গরি গুনসা বিমানঘাঁটিকে ঢেলে সাজিয়েছে চিনা বিমানবাহিনী। সেখানে বেশ কয়েকটি জে-১১, জে-১৬ যুদ্ধবিমান তৈরি রাখা হয়েছে। লাদাখে যুদ্ধ বাধলে লালফৌজকে সাহায্য করতেই গরি গুনসা বিমানঘাঁটিতে যুদ্ধবিমান মোতায়েন করেছে লালফৌজের ওয়েস্টার্ন থিয়েটার কমান্ড।

বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, পূর্ব লাদাখের পরিস্থিতি এখন ভীষণ থমথমে। পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর প্যাংগং হ্রদ, দেমচক, গালওয়ান নদী উপত্যকা, ভারতীয় সেনার ফরোয়ার্ড পোস্ট কেএম-১২০ নম্বর এলাকায় দুই তরফেই সংঘাতের প্রস্তুতি চলছে। এলএসি পেরিয়ে ভারতের ভূখণ্ডের তিন-চার কিলোমিটার ভিতরে ঢুকে ঘাঁটি গেড়েছে চীনের লালফৌজ। তারা বাঙ্কার, ছোট সুড়ঙ্গ, সেনা ছাউনি তৈরি করেছে।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • আন্তর্জাতিক এর আরও খবর
error: Content is protected !!