• ঢাকা
  • শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৯ জুলাই, ২০১৯
সর্বশেষ আপডেট : ১৯ জুলাই, ২০১৯

বাংলাদেশকে চেনেই না ট্রাম্প!

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

অনলাইন ডেস্ক:

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকেই বিভিন্ন বিষয়ে নানা রকম কাণ্ড-কীর্তি করে বিশ্বব্যাপী আলোচিত ও সমালোচিত ব্যক্তিতে পরিণত হয়েছেন। এবার তিনি তেমনি এক ঘটনা ঘটালেন। তিনি নাকি ‘বাংলাদেশ’ চেনেন না।

শুক্রবার (১৯ জুলাই) আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স প্রকাশিত এক সংবাদের ভিত্তিতে জানা যায়, বুধবার (১৭ জুলাই) বিশ্বের বিভিন্ন দেশে সাম্প্রদায়িক নির্যাতনের শিকার হওয়া জনগোষ্ঠীগুলোর পক্ষ থেকে কয়েকজন প্রতিনিধি ওয়াশিংটনের হোয়াইট হাউসে ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করেন। সেখানে চীন, তুরস্ক, উত্তর কোরিয়া, মিয়ানমারসহ ১৭টি দেশের নির্যাতিত জনগোষ্ঠীর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। উপস্থিত প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়ের এক পর্যায়ে মিয়ানমারে নির্যাতিত রোহিঙ্গা জনগোষ্ঠীর পক্ষ থেকে উপস্থিত তাদের প্রতিনিধি মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর ১০টির সামরিক জান্তা কর্তৃক পরিচালিত নির্যাতনের কথা জানান। সে সঙ্গে নিজ দেশ থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের প্রতি বাংলাদেশের মানুষ ও বাংলাদেশ সরকারের ভূমিকার বিষয়টিও উল্লেখ করেন তিনি। ওই রোহিঙ্গা প্রতিনিধি ট্রাম্পের কাছে জানতে চেয়েছিলেন, ‘বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীদের সহায়তায় তার পরিকল্পনা কী?’ আর তখনই উদ্ভট এক প্রশ্ন করে বসেন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি জানতে চান, ‘সেটা (বাংলাদেশ) আসলে ঠিক কোথায়?’ পরে সেখানে উপস্থিত তার সহকারীদের একজন বাংলাদেশের পরিচয় দেন ‘বার্মার পার্শ্ববর্তী দেশটির নাম বাংলাদেশ’ বলে। তখন বাংলাদেশ নামক রাষ্ট্রটিকে চিনতে পারেন ট্রাম্প, অর্থাৎ প্রেসিডেন্ট ট্রাম্প বার্মা চেনেন কিন্তু বাংলাদেশ চেনেন না।

ট্রাম্পের এমন মন্তব্যের একটি ভিডিও ক্লিপ সমাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে যুক্তরাষ্ট্রে বসবাসকারী প্রবাসী বাংলাদেশি এবং বাংলাদেশের মানুষ দাবি করেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ইচ্ছাকৃতভাবেই বাংলাদেশকে হেয় করার চেষ্টা করেছেন। কারণ অর্থনৈতিক প্রবৃদ্ধি, উন্নয়নের ধারাবাহিকতা, টেকসই অর্থনৈতিক অবকাঠামো গঠন ও বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের নেতিবাচকতা প্রতিরোধে সারা বিশ্বের কাছে ‘আদর্শ’ হিসেবে স্বীকৃত বাংলাদেশ রাষ্ট্রকে চেনে না বর্তমান বিশ্বের এমন কোন দেশ আছে কি-না তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে।

একটি বিষয় এক্ষেত্রে বলাই যায়, সুপ্রাচীন মানব সভ্যতার অন্যতম পটভূমি হিসেবে পরিচিত ও গৌরবময় অতীত ঐতিহ্যের ধারক এবং পৃথিবীর ইতিহাসে অন্যতম দুঃসাহসি ‘বীর জাতি’ হিসেবে পরিচিত বাংলাদেশকে- এমন একটি দেশের রাষ্ট্র প্রধান না-ই চিনতে পারেন, যাদের অতীত ঐতিহ্য বা ইতিহাস বলে বিশেষ উল্লেখযোগ্য কিছুই নেই। তবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বাংলাদেশকে না চিনলেও তার পূর্বসূরি হেনরি কিসিঞ্জারা হয়তো মৃত্যুর পরেও এই দেশটির কথা ভুলে যাননি।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • জাতীয় এর আরও খবর
error: Content is protected !!