ঈদের সিনেমাতে বিশ্বকাপের প্রভাব

বিনোদন ডেস্ক:

ঈদে টিভি অনুষ্ঠানের ওপর বড় প্রভাব ফেলেছে বিশ্বকাপ ক্রিকেট। তাই এবার নাটক ও অন্যান্য টিভি অনুষ্ঠানের সংখ্যা তুলনামূলক কম। তবে হলমালিকরাও কিছুটা সংশয়ে ছিলেন ঈদের সিনেমাতেও বিশ্বকাপ ক্রিকেটের প্রভাব পড়বে কি না। তবে খুব বেশি প্রভাব পড়েনি। শুধু বাংলাদেশের খেলা ছাড়া বাকি দিনগুলোতে দর্শক ভিড় জমাচ্ছে প্রেক্ষাগৃহে। ঈদের দিন বৃষ্টি আর ক্রিকেট নিয়ে এক ধরনের দোদুল্যমান অবস্থায় ছিল প্রেক্ষাগৃহ কর্র্তৃপক্ষ। দর্শক আদৌ প্রেক্ষাগৃহে আসবে তো! সবকিছুকে মিথ্যা প্রমাণ করলেন সিনেমাপ্রেমী দর্শক। দল বেঁধে তারা প্রেক্ষাগৃহে ছুটেছেন। কেউবা পরিবার নিয়ে। ঢাকার কয়েকটি প্রেক্ষাগৃহে ঈদের সিনেমাগুলো দেখতে লাইন ছিল, কালোবাজারিতেও টিকিট বিক্রি হয়েছে। ঈদের তৃতীয় দিন পর্যন্ত প্রেক্ষাগৃহের অনেক শো হাউজফুল হয়েছে।

এবার ঈদে ব্যবসায়িক দিক দিয়ে এখন পর্যন্ত এগিয়ে আছে ‘পাসওয়ার্ড’ সিনেমাটি। মালেক আফসারী পরিচালিত এই সিনেমার প্রযোজক চিত্রনায়ক শাকিব খান। সিনেমায় তিনি ছাড়া আরও অভিনয় করেছেন বুবলী, ইমন, মিশা সওদাগর প্রমুখ।

স্টার সিনেপ্লেক্সে ঈদের তিনটি সিনেমাই মুক্তি পেয়েছে। এর মধ্যে ‘পাসওয়ার্ড’র প্রতিদিন চারটি করে শো হচ্ছে। ‘নোলক’ ও ‘আবার বসন্ত’র শো হচ্ছে একটি করে। প্রতিষ্ঠানটির জ্যেষ্ঠ ব্যবস্থাপক মেসবাহ উদ্দিন বলেন, ‘দর্শক আগ্রহ ও ব্যবসায়িক দিক তুলনা করলে ‘পাসওয়ার্ড’ এগিয়ে আছে। প্রতিটি শো-ই হাউজফুল। ‘নোলক’ গড়পড়তা ব্যবসা দিচ্ছে। ‘আবার বসন্ত’ আমাদের একটু হতাশ করেছে। প্রথম দুদিন সেভাবে দর্শক আসেনি। তবে তৃতীয় ও চতুর্থ দিনের দুটি শোই হাউজফুল হয়েছে।

যমুনা ব্লকবাস্টারের মার্কেটিং কর্মকর্তা মো. মাহবুবুর রহমান বলেন, “আমাদের প্রেক্ষাগৃহেও পাসওয়ার্ডের চাহিদা বেশি। ‘নোলক’ আর ‘আবার বসন্ত’ মোটামুটি ব্যবসা করেছে। তবে ‘আবার বসন্ত’ শেষ দুদিন অবাক করে দিয়েছে। আস্তে আস্তে এই সিনেমার প্রতি দর্শকের আগ্রহ বাড়ছে। মূলত সিনেমা দেখে সেসব দর্শক তার পরিচিতদের এই সিনেমা নিয়ে পজিটিভ কথা বলছে বলেই এখন শোগুলো হাউজফুল হচ্ছে।

ঢাকার বলাকা প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে অনন্য মামুন পরিচালিত ‘আবার বসন্ত’ সিনেমাটি। এই সিনেমার অভিনয়শিল্পী হলেন তারিক আনাম খান ও স্পর্শিয়া। ১ হাজার ১১ আসন ধারণক্ষমতার প্রেক্ষাগৃহে প্রতিদিন সিনেমাটির তিনটি করে প্রদর্শনী হচ্ছে। প্রথম দিন ধারণক্ষমতার ৪০ ভাগ দর্শক উপস্থিতি ছিল বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক এস এম শাহীন।

তবে দর্শক ধীরে ধীরে বাড়ছে। তিনি বলেন, ‘আমাদের প্রেক্ষাগৃহের বেশির ভাগ দর্শক বিশ্ববিদ্যালয় ও কলেজপড়–য়া তরুণ-তরুণী। ঈদের ছুটিতে তাদের বেশির ভাগই ঢাকার বাইরে আছেন। আশা করছি, আজ থেকে দর্শক বাড়বে। সিনেমাটা ভালো।

‘পাসওয়ার্ড’ সিনেমায় দর্শকদের প্রতিক্রিয়া মুগ্ধ করেছে নায়ক-প্রযোজক শাকিব খানকে। এ প্রসঙ্গে তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন, ‘মুক্তির প্রথম দিন থেকেই ঢাকার প্রায় সবগুলো হলে গিয়েছি আমি। বেশ সাড়া পেয়েছি। ঢাকার আশপাশের হলগুলোতে দর্শকদের প্রতিক্রিয়া দেখতে গিয়ে আমি হতবাক। বৃষ্টি উপেক্ষা করে মানুষ হলে গেছে, এটা আমাকে বিস্মিত করেছে। তার ওপর আবার ঈদের দিন বাংলাদেশের খেলা ছিল। এ ঘটনার মধ্য দিয়ে এটাই প্রমাণিত হয়, মানুষ ভালো সিনেমা দেখতে চায়। ভালো সিনেমা তৈরি করে উপস্থাপন করতে পারলে কোনো কিছুই এই দর্শকদের দমাতে পারে না।

ঈদের আরেক সিনেমা শাকিব খান ও ববি অভিনীত ‘নোলক’। সিনেমাটি দেখতে এখন পর্যন্ত জোনাকি, স্টার সিনেপ্লেক্স ও ব্লকবাস্টার সিনেমাসে গিয়েছিলেন ববি। যেতে চান আরও কয়েকটি প্রেক্ষাগৃহে। ববি বলেন, ‘সিনেমার প্রচারের পাশাপাশি দর্শকদের প্রতিক্রিয়া দেখার জন্য কিছু হলে মুখ লুকিয়ে গিয়েছি। একটা বিষয় নজর কেড়েছে। তা হলো এবার সব বয়সী নারী-পুরুষ ও বাচ্চারা হলে আসছেন। এটা আমাদের সিনেমার জন্য ইতিবাচক দিক।

আবার বসন্ত সিনেমার নায়িকা স্পর্শিয়া বলেন, ‘প্রথম দুদিন খুব বেশি দর্শক না গেলেও এখন আমার সিনেমা হাউজফুল হচ্ছে। আসলে ভালো জিনিস দেরিতে হলেও মানুষের কাছে পৌঁছায়। আমাদের আরও প্রচারের দরকার ছিল।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

shares