• ঢাকা
  • শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২২ মে, ২০২০
সর্বশেষ আপডেট : ২২ মে, ২০২০

হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদে জুময়াতুল বিদার জামায়াত অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]
হাজীগঞ্জ ঐতিহাসকি বড় মসজিদে সামাজিক দূরত্ব বজায় রেখে জুময়াতুল বিদার জামায়াত অনুষ্ঠিত হয়।

মো. মহিউদ্দিন আল আজাদ:

পবিত্র রমজান মাসের শেষ শুক্রবার মুসলমানদের বৃহত্তম জুমাআতুল বিদা নামাজ উদযাপনে ধর্মীয় প্রতিষ্ঠান হিসেবে উপমহাদেশের মধ্যে হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদের খ্যাতি বহু পুরনো।

ঐতিহ্যের ধারাবাহিকতায় এবারও হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদে জুময়াতুল বিদার জামায়াত অনুষ্ঠিত হয়েছে। প্রতি বছর এ মসজিদে জুময়াতুল বিদায় লক্ষাধিক মুসল্লীর সমাগম ঘটলেও এবছরের চিত্র ছিল অন্যরকম। বৈশি^ক মহামারি করোনা ভাইরাস (কোভিড-১৯) এর কারণে ধর্মমন্ত্রণালয়ের নির্দেশনা মেনে এবারের জুম’আতুল বিদা’র জামায়াত অনুষ্ঠিত হয়েছে।

তার পরেও জুময়াতুল বিদার জামায়াতে অর্ধলক্ষাধীক মুসল্লির সমাগম ঘটে। শুক্রবার জুম’আতুল বিদা’আ উপলক্ষে আশে পাশের জেলা, উপজেলা থেকে হাজার হাজার মানুষ বিভিন্ন যানবাহনে করে মানুষ মসজিদে নামাজ আদায় করতে আসে। দুপর ১২টার মধ্যেই বিশাল মসজিদের প্রথম ও দ্বিতীয় তলায় কানায় কানায় পরিপূর্ণ হয়ে যায়।

মসজিদ মাঠ পরিপূর্ণ হয়ে কিছু মানুষ কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহা সড়কে নামাজ আদায় করে।

নামাজ শেষে দেশ ও জাতির কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করেন মসজিদের পেশ ইমাম ও খতিব আলহাজ¦ মুফতি আব্দুর রউফ। মোনাজাতের সময় আমিন আমিন ধ্বনীতে আকাশ-বাতাস মূখরিত হয়ে উঠে। এ সময় আল্লাহর দরবারে পানা’হ চেয়ে জুম’আতুল বিদা’র মোনাজাতে মুসুল্লীদের কান্নায় আকাশ-বাতাশ ভারি হয়ে উঠে।

জেলাবাসীর গৌরব হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদের বৃহৎ এ জামায়াতে হাজীগঞ্জ থানা প্রশাসন, পৌর পরিষদ, হাজীগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতি, স্থানীয় বিভিন্ন প্রতিষ্ঠান ও এলাকাবাসী সার্বিক সহযোগিতা নিয়ে এগিয়ে আসে।

হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদের ভারপ্রাপ্ত মোতাওয়াল্লি প্রিন্স শালিক আহমেদ জানান, ধর্মমন্ত্রণালয়ের বিধি নিষেধ মেনে হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদে জুময়াতুল বিদার জামায়াত অনুষ্ঠিত হয়েছে। আমরা যথা সাধ্য চেষ্টা করেছি সামাজিক দূরত্ব বজায় রেখে নামাজ আদায় করতে মুসল্লিদের নির্দেশ প্রদান করা হয়েছে। আমরা হাত ধোয়ার জন্য অজু খানায় সাবানের ব্যবস্থা রেখেছি। মাইকিং করে সামাজিক দূরত্ব বজায় রাখার কথা বলা হচ্ছে। জীবানু নাশক স্প্রে করে মসজিদে প্রবেশের কথা বলা হচ্ছে। আমাদের দিক থেকে সকল প্রকার প্রচারণা আমরা চালিয়েছি। আলহামদুলিল্লাহ, বৈশি^ক মহামারি করোনা ভাইরাসের মধ্যেও দেশের ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদে সকলের সহযোগিতা জুময়াতুল বিদার জামায়াত শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। এজন্য আমি আমার এলাকাবাসিসহ প্রশাসন, সাংবাদিকদের কাছে কৃতজ্ঞ।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • সারা দেশ এর আরও খবর
error: Content is protected !!