• ঢাকা
  • শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি, ২০২০
সর্বশেষ আপডেট : ১৬ ফেব্রুয়ারি, ২০২০

বিতর্কের মাধ্যমে জ্ঞান ও বুদ্ধির প্রসার ঘটে: অতিরিক্ত জেলা প্রশাসক দাউদ হোসেন চৌধুরী

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

স্টাফ রিপোর্টার
চাঁদপুর সদর উপজেলার শাহমাহমুদপুর ইউনিয়নের ঐতিহ্যবাহী শাহতলী জিলানী চিশতী কলেজের ব্যবস্থাপনায় ও স্বপ্নতরু সামাজিক সংগঠনের আয়োজনে স্বপ্নতরু মুজিববর্ষ বিতর্ক উৎসব অনুষ্ঠিত হয়েছে রেবিবার সকাল ১০টায় কলেজ মিলনায়তনে কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) দাউদ হোসেন চৌধুরী।

তিনি তাঁর বক্তব্যে বলেন, স্বপ্নতরু সংগঠনকে আমি ধন্যবাদ জ্ঞাপন করছি। আজকের বিতার্কিক তারা অনেক পরিশ্রম করে অনেক বই থেকে জ্ঞান আরোহন করেছে। বিতর্কের মাধ্যমে জ্ঞান ও বুদ্ধির প্রসার ঘটে। পড়ালেখার পাশাপাশি সহ-শিক্ষা কার্যক্রমের মাধ্যমে আমাদের এগিয়ে যেতে হবে।

তিনি বলেন, আপনারা পাঠ্যবই থেকে কুইজ প্রতিযোগিতারও আয়োজন করতে পারেন। বির্তকের মাধ্যমে ভালো বক্তা হওয়া যায়। পড়ালেখার পাশাপাশি আমাদের নৈতিকতার উন্নয়ন ঘটাতে হবে। মাদক, জঙ্গীবাদ, ইভটিজিং থেকে শিক্ষার্থীদের দূরে রাখতে হবে। এখানে যারা বিতর্ক করতে এসেছ, যারা অংশগ্রহন করেছ সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য শেষ করছি।

স্বপ্নতরু সামাজিক সংগঠনের সভাপতি সাংবাদিক শরীফুল ইসলামের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. নাসিম উদ্দিন। তিনি তার বক্তব্যে বলেন, শিক্ষা শুধু সদনপত্র অর্জনের জন্য নয় বরং গুনগত শিক্ষার মাধ্যমে নম্রতা, ভদ্রতা, আদর্শ, নৈতিকতা ও দেশপ্রেম এগুলো নিয়েই শিক্ষা। শিক্ষার প্রথম দিক হল শৃঙ্খলা শিখা। জ্ঞান চর্চার মাধ্যমে ভালো মানুষ হতে হবে। সন্তান বিপথে যাওয়ার পিছনে মা-বাবা ও শিক্ষকরাও কিছুটা দায়ী। কারন হচ্ছে নৈতিকতা শিক্ষার ঘাটতি। আমাদের মানসম্মত শিক্ষা অর্জন করতে হবে। আমরা যারা পুলিশে চাকুরী করি তারা এই সমাজেরই মানুষ। আমরা চাই সমাজকে সেবা দিতে। আমাদের প্রতি অনেকের ভুল ধারনা রয়েছে। বরং আমাদের জবাবদিহিতা বেশি তাই আমাদের সেবার দিকও বেশি।

স্বপ্নতরু বিতর্ক উৎসব অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে জিলানী চিশতী কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান সোহেল রুশদী বলেন, প্রথমেই মুজিববর্ষের শুভেচ্ছা। মুজিববর্ষ উপলক্ষে সরকার অনেকগুলো কর্মসূচী হাতে নিয়েছে। তারই ধারাবাহিকতায় স্বপ্নতরু সামাজিক সংগঠনের আয়োজনে আজকের বিতর্ক প্রতিযোগিতা। বিতর্ক আমাদেরকে অনেক কিছু শিখায়। আমাদের বর্তমান মাননীয় শিক্ষামন্ত্রী একজন ভালো বিতার্কিক ছিলেন। আজ ওনি একজন সফল শিক্ষামন্ত্রী। এই বিতর্ক প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার্থীদের মেধা ও বুদ্ধিমত্তাসহ প্রতিভার বিকাশ ঘটবে।

অনুষ্ঠানে অন্যান্য অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন, চাঁদপুর মডেল থানার ওসি (তদন্ত) মো. হারুন অর রশিদ, জিলানী চিশতী কলেজের অধ্যক্ষ মো. হারুন অর রশিদ, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নেপাল চন্দ্র কর্মকার, ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আবুল কালাম আজাদ, অপু মিডিয়া রক্তদান সংস্থার প্রতিষ্ঠাতা সাংবাদিক মো. সাঈদ হোসেন অপু চৌধুরী, স্বপ্নতরু সামাজিক সংগঠনের শিক্ষা ও গবেষনা সম্পাতক মির্জা হাফিজ।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জিলানী চিশতী কলেজের ইসলামের ইতিহাস বিষয়ের সহকারি অধ্যাপক সাহেরা আক্তার, ভূগোল বিষয়ের সহকারি অধ্যাপক ও গভর্নিং বডির শিক্ষক প্রতিনিধি সদস্য মো. গোলাম সারওয়ার, যুক্তিবিদ্যা বিষয়ের সহকারি অধ্যাপক সামিমা আক্তার, সমাজকর্ম বিষয়ের প্রভাষক ও গভর্নিং বডির শিক্ষক প্রতিনিধি সদস্য মো. নুরুল বাতেন, প্রভাষক মাওলানা ছোহাইল আহমাদ চিশতী, প্রভাষক ও গভর্নিং বডির মহিলা শিক্ষক প্রতিনিধি সদস্য নুরুন্নাহার বেগম মুক্তা, প্রদর্শক মো. মুঞ্জুর হোসেন পাটওয়ারী, প্রভাষক ফারজানা আক্তার, প্রভাষক মো. জিয়াউর রহমান, প্রভাষক মো. হানিফ মিয়া, প্রভাষক মো. জহিরুল ইসলাম খান মুরাদ, প্রভাষক মো. মানিক মিয়া, প্রভাষক মো. হাবিবুর রহমান, প্রভাষক মো. মাহবুবুর রহমান, প্রভাষক মো: শাহাদাৎ হোসেন, হামানকর্দ্দি পল্লী মঙ্গল উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক মো: শওকত হোসেন, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক মো: ফজলুল করিম খান, উত্তর শাহতলী যোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক মো: নেছার আহমেদ, শাহতলী আদর্শ একাডেমির সহকারি শিক্ষক মো: আরিফ হোসেন, স্বপ্নতরু সামাজিক সংগঠনের যুগ্ম-সাধারন সম্পাদক মো: মোরশেদ আলম, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক রিয়াজ শাওন, সদস্য মো: রিয়াজ রহমান, সাইফুল ইসলাম।

বির্তক প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন, জিলানী চিশতী কলেজের প্রভাষক মো: জহিরুল ইসলাম খান মুরাদ, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক মো: ফজলুল করিম খান, স্বপ্নতরু সামাজিক সংগঠনের সভাপতি শরীফুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক রিয়াজ শাওন, মডারেটরের দায়িত্ব পালন করেন, স্বপ্নতরু সামাজিক সংগঠনের সদস্য রিয়াজ রহমান ও সাইফুল ইসলাম।

স্বপ্নতরু মুজিববর্ষ বিতর্ক উৎসব অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মোট ৮(আট) টি দল অংশগ্রহন। এর মধ্যে চারটি দল প্রতিযোগিতায় বিজয়ী হয়। অনুষ্ঠানে বিজয়ী দলকে ক্রেস্ট ও পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) দাউদ হোসেন চৌধুরী, অনুষ্ঠানের সভাপতি কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদীসহ অন্যান্য অতিথিবৃন্দ। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৪র্থ শ্রেনির ছাত্র মো: শামীম চৌধুরী।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • চাঁদপুর সদর এর আরও খবর
error: Content is protected !!