• ঢাকা
  • শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৯ নভেম্বর, ২০১৯
সর্বশেষ আপডেট : ২৯ নভেম্বর, ২০১৯

জনবান্ধব এসিল্যান্ড হাজীগঞ্জের মোশারেফ

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

গাজী মহিনউদ্দিন:
কিশোরগঞ্জ জেলার তাড়াইল উপজেলায় কর্মদক্ষতা এবং বিচক্ষণতায় জন-সাধারণের কাছে জনবান্ধব এসিল্যান্ড হিসেবে পরিচিত চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলার মো. মোশারেফ হোসাইন। তাড়াইল উপজেলায় দীর্ঘদিনের ভূমি সংক্রান্ত জটিলতা, দালাল, নাম-জারি, সেবা গ্রহিতাদের সাথে সরাসরি মতামত এবং ঘুষ-দূর্নীতির বিরুদ্ধে সোচ্চার এবং ভূমি সংক্রান্ত তথ্য সেবার পরিবর্তন আনয়নের কারণে জন-সাধারণের কাছে জনবান্ধব প্রশাসক হিসেবে পরিচিত সহকারি কমিশনার (ভূমি) মোশারেফ হোসেন।
২০১৮ সালে সরকারি কর্মকমিশন (পিএসসি) এর আইন ও প্রশাসন কোর্সে মেধা তালিকায় প্রথম স্থান অর্জন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে সম্মাননা সনদ গ্রহণ করেন।
বিসিএস ৩৪ ব্যাচের উর্ত্তীণ হয়ে আইন ও প্রশাসন কোর্সে প্রথম স্থান অর্জন করেন মো. মোশারেফ হোসাইন। তিনি সালের ১৫ এপ্রিল সহকারী কমিশনার (ভূমি) হিসেবে কিশোরগঞ্জ জেলার তাড়াইল উপজেলায় যোগদান করেন।
সাত মাস এগার দিন দায়িত্ব পালনের পর গত ২৬ নভেম্বর মঙ্গলবার শেষ কর্মদিবসে বিদায়ী এসি (ল্যান্ড) মো. মোশারেফ হোসাইনকে ‘বিদায় সংর্ধ্বনা’ অনুষ্ঠানের আয়োজন করেন তাড়াইল অফিসার্স ক্লাব।
মো. মোশারেফ হোসাইন বর্তমানে ঢাকা রমনায় সহকারি কমিশনার ভূমি (এসি ল্যান্ড) হিসেবে যোগদান করেন।
সাত মাস এগার দিন দায়িত্ব পালনে সর্বস্তরের মানুষের কাছে মো. মোশারেফ হোসাইন জনবান্ধব সহকারি কমিশনার (ভূমি) হিসেবে সফলতা অর্জন করেন। তার বিদায়ে তাড়াইল উপজেলার সাধারণ মানুষের আস্তা অর্জনের সফলতার গল্প সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায়। জাতীয়, স্থানীয় এবং অনলাইনে জনবান্ধব এসিল্যান্ড শিরোনামে প্রকাশিত হয়। তুলে ধরা হয় তার কর্মদক্ষার কথা।
তাড়াইল উপজেলা ভূমি অফিসে যোগদানের আগে ফাইল নিয়ে ভোগান্তি, কার্যালয়ের বাইরে দালালদের দৌরাত্ম্য, ভূমি সংক্রান্ত কাজে মোটা অংকের ঘুষ আর বাড়তি টাকা, সেবা প্রার্থীদের প্রতি কর্মচারীদের অবহেলা এসব চিত্র বদলে দিয়ে মাত্র সাত মাসের মধ্যে বৈপ্লবিক পরিবর্তন করে ডিজিটাল ভূমি সংক্রান্ত সেবা করেন উপজেলা ভূমি অফিসের সহকারী কমিশনার (ভূমি) মোশারেফ হোসাইন ধীরে ধীরে পাল্টে দিয়েছেন সে চিত্র। ইতোমধ্যে ওই অফিসকে দালালমুক্ত করার ঘোষণা করেছিলেন তিনি।
মোশারেফ হোসেন বাবু চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলার বড়কুল পূর্ব ইউনিয়নের দক্ষিণ বড়কুল ভূঁইয়া বাড়ির বীর মুক্তিযোদ্ধা প্রবীণ আওয়ামী লীগ নেতা মরহুম মো. আবু জাফর ভূঁইয়ার ছোট ছেলে। তার বাবা বড়কুল ইউনিয়নের প্রবীন আওয়ামী লীগ নেতা এবং দীর্ঘ সময়ে ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেন এবং বড় ভাই ফারুক হোসেন ভূঁইয়া ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি।
মোশাফের হোসেন এলাকায় বাবু নামে পরিচিত। তার বাবা, নানা এবং ৩ মামা ১৯৭১ সালের মহান স্বাধীনতা সংগ্রামে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে।
মোশারেফ হোসেন বাবু হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাইস্কুল এন্ড কলেজ থেকে পড়া-লেখা করে এসএসসি পরীক্ষা উত্তীর্ণ হয়। এরপর হাজীগঞ্জ ডিগ্রি কলেজের ব্যবসা শিক্ষা বিভাগ থেকে এইচএসসি পরীক্ষা উর্ত্তীণ হয়। কুমিল্লা বিশ^বিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগ থেকে অনার্স, মাস্টার্স পরীক্ষায় ১ম শ্রেণিতে উর্ত্তীণ হন। এরপর বিসিএস ৩৪ ব্যাচের উর্ত্তীণ হয়ে আইন ও প্রশাসন কোর্সে প্রথম স্থান অর্জন করেন মো. মোশারেফ হোসাইন।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • সারা দেশ এর আরও খবর
error: Content is protected !!