• ঢাকা
  • শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২১ নভেম্বর, ২০১৯
সর্বশেষ আপডেট : ২১ নভেম্বর, ২০১৯

চাঁদপুরে যুদ্ধ জাহাজ ‘অদম্য’ পরিদর্শণ করলো সর্বস্তরের জনতা

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

শরীফুল ইসলাম:
সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে বাংলাদেশ নৌ-বাহিনীর যুদ্ধ জাহাজ ‘অদম্য’ এখন চাঁদপুরে এসে অবস্থান করেছে। ১৯৭১ সালের এই দিনে বাংলাদেশের সেনা, নৌ ও বিমান বাহিনী সম্মিলিতভাবে মুক্তিযুদ্ধে পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে আক্রমণের সূচনা করে।

বৃহস্পতিবার সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষ্যে দুপুর ২টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত ডাকাতিয়া নদীর পাড়ে চাঁদপুর পুরাতন লঞ্চঘাট বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধ জাহাজ ‘অদম্য’ সর্বসাধারণের দেখার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। বুধবার দিবস উপলক্ষ্যে যুদ্ধ জাহাজটি সর্ব সাধারণের জন্য খোলা থাকবে মর্মে শহরে মাইকিং করা হয়েছে।

চাঁদপুর বাংলাদেশ নৌ-বাহিনীর কমান্ডার আরিফুল ইসলাম জানায়, এই যুদ্ধ জাহাজটি চট্টগ্রাম নৌ আঞ্চলিক বহরের একটি যুদ্ধ জাহাজ। খুলনা শিপইয়ার্ডে দেশের প্রথম ৫টি যুদ্ধ জাহাজ নির্মাণ করা হয়েছিল। তার একটি বানৌজা ‘অদম্য’। এটি ২০১৩ সালের ২৩ ডিসেম্বর কমিশনপ্রাপ্ত হয়। কমিশনপ্রাপ্তির পর থেকে নিরবচ্ছিন্নভাবে সমুদ্র ও সমুদ্র উপকূলে চোরাচালান, জলদস্যু দমন, অস্ত্র পাচার প্রতিরোধ, জাটকা নিধন বন্ধ, দুর্যোগপূর্ণ সময়ে সহায়তা ও ত্রাণ সহায়তার কাজ করে আসছে। এই যুদ্ধ জাহাজে ৪ জন অফিসার ও ৬৫ জন নাবিক কাজ করেন।

চট্টগ্রাম, খুলনা, চাঁদপুর, বরিশাল ও ঢাকায় প্রতিবছর ২৬ মার্চ, ২১ নভেম্বর ও ১৬ ডিসেম্বর- এই তিনদিন জনসাধারণ নৌবাহিনীর যুদ্ধ জাহাজ ঘুরে দেখার সুযোগ পান। জাহাজটির দৈর্ঘ ৫১ মিটার ও প্রস্থ সাড়ে ৭ মিটার। এতে দু’টি বড় (৬৭ মি. মিটার) ও দু‘টি ছোট (২০ মি. মিটার) কামান রয়েছে। বড়টি দিয়ে সাড়ে ৬ মাইল দূরে কামানের গোলা ছোড়া যায়। অপরদিকে ছোট কামান দিয়ে ৩ মাইল দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানা সম্ভব।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • চাঁদপুর সদর এর আরও খবর
error: Content is protected !!