• ঢাকা
  • রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৬ অক্টোবর, ২০১৯
সর্বশেষ আপডেট : ৬ অক্টোবর, ২০১৯

গঙ্গায় প্রতিমা বিসর্জনের ওপর নিষেধাজ্ঞা, অমান্য করলে গুনতে হবে ৫০ হাজার টাকা জরিমানা

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

অনলাইন ডেস্ক:

পরিবেশ দূষণ রোধে এবার গঙ্গা নদীতে প্রতিমা বিসর্জনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। এ নিষেধাজ্ঞা অমান্য করলে গুনতে হবে ৫০ হাজার টাকা জরিমানা।

জানা গেছে, দশেরা, দীপাবলি, ছট, সরস্বতী পূজায় গঙ্গায় প্রতিমা বিসর্জনের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যদিও নিষেধাজ্ঞায় দুর্গাপুজার কথা বলা হয়নি। এর পরও দশেরার কথা বলা থাকায় সংশয় দেখা দিয়েছে।

খবরে বলা হয়েছে, ভারতের ‘ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গা’ ১১টি রাজ্যের মুখ্যসচিবদের কাছে ১৫ দফার এ নির্দেশনা পাঠিয়েছে। রাজ্যগুলো হলো-পশ্চিমবঙ্গ, উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, দিল্লি, হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ, ছত্তীসগড়, হরিয়ানা, রাজস্থান।

যদিও পশ্চিমবঙ্গের মুখ্যসচিব রাজীব সিনহা গণমাধ্যমকে জানান, ‘‘আমার কাছে এ রকম কোনও চিঠি আসেনি’’। ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গা সংস্থার তরফে এই নির্দেশনা জারি করা হয়েছে বলে জানা যাচ্ছে।

সংস্থাটি আরো জানায়, বিসর্জনে প্রতিমা এবং পুজোর বর্জ্য যাতে গঙ্গায় না ফেলা হয় তা দেখতে হবে। বিসর্জনের বিকল্প পরিবেশবান্ধব জায়গাও খুঁজে বের করতে হবে। প্রয়োজনে খুঁড়তে হবে অস্থায়ী পুকুর। প্রতিটি উৎসব শেষ হওয়ার সাতদিনের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে মুখ্যসচিবদের।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • আন্তর্জাতিক এর আরও খবর
error: Content is protected !!