• ঢাকা
  • শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২ নভেম্বর, ২০২১
সর্বশেষ আপডেট : ২ নভেম্বর, ২০২১

সার্চ থেকে ফটো ডিলিট করার টুল আনছে গুগল

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

নতুন একটি টুল আনতে যাচ্ছে গুগল, যার মাধ্যমে অভিভাবকরা তার নাবালক সন্তানের ছবি মুছে দিতে পারবেন গুগল সার্চ থেকে। বুধবার একটি ব্লগপোস্টে প্রতিষ্ঠানটি জানায়, তারা এমন একটি টুল আনতে যাচ্ছে, যার মাধ্যমে কোনও অভিভাবক তার ১৮ বছরের নিচে বয়সের শিশুর ছবি গুগলের ইমেজ ট্যাব থেকে অথবা থাম্বনেইল থেকে একেবারে সরিয়ে দিতে পারবেন।

সিএনএন জানায়, এর আগে গুগল অফার দিয়েছিল যে কোনো ব্যবহারকারী তার ব্যক্তিগত তথ্য-ছবি, যেগুলো তার অসম্মতিতে পোস্ট হয়েছে অথবা আর্থিক, মেডিক্যাল অথবা জাতীয় পরিচয়পত্র সম্পর্কিত কোনও তথ্য অনুরোধের ভিত্তিতে সরিয়ে ফেলতে পারবেন।

নতুন এই সিদ্ধান্তে একজনের ছবি ইন্টারনেট থেকে সম্পূর্ণ মুছে না গেলেও ব্যবহারকারী সেই ছবি ধারণকারী ইউআরএলকে ফ্ল্যাগ করে দিতে পারবেন। সম্পূর্ণ রিমুভ করতে চাইলে ব্যবহারকারীকে সংশ্লিষ্ট ওয়েব সাইটের কাছে অনুরোধ করতে হবে।

গুগল আরও জানায়, তাদের প্রতিষ্ঠান এ রকম প্রতিটি সাবমিশনকেই রিভিউ করবে। যদি তারা প্রয়োজন মনে করে তা হলে আরও কিছু তথ্য চেয়ে নেবে।

এর আগে গত আগস্টে গুগল এমন একটি ঘোষণা দিয়েছিল বলে জানায় সিএনএন, যার মাধ্যমে নাবালকদের ইন্টারনেটে নিরাপত্তা নিশ্চিত হতে পারে। সেখানে আরও কিছু ফিচারের কথা জানিয়েছিল প্রতিষ্ঠানটি। যেটা প্রাইভেট ডিফল্ট সেটিংস এর মতো, যেখানে কোনও টিনএজার ভিডিও আপলোড করলে সেটার সঙ্গে তার অভিভাবকের একটা লিঙ্ক তৈরি হবে; যার মাধ্যমে অভিভাবক সেটা নিয়ন্ত্রণ করতে পারবেন।

এ বিষয়ে আলেকজান্ড্রা হ্যালমেট নামে একজন ক্লিনিক্যাল সাইকোলোজিস্ট বলেন, গুগলের এই সিদ্ধান্তটি অভিভাবদের জন্য সহায়ক হবে তাদের সন্তানদের সঙ্গে এ বিষয়ে আরও আলোচনা করতে। আর এই সুযোগে একজন অভিভাবক অনলাইনের বিভিন্ন ভালো-খারাপ বিষয় নিয়ে তার সন্তানের সঙ্গে আরও বিস্তারিত আলোচনা করতে পারবেন। এতে শিশুদের মাঝে ভালো-খারাপের ধারণাটি আরও পরিষ্কার হবে।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • বিজ্ঞান ও প্রযুক্তি এর আরও খবর
error: Content is protected !!