• ঢাকা
  • শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৮ জানুয়ারি, ২০২০
সর্বশেষ আপডেট : ৮ জানুয়ারি, ২০২০

যুক্তরাষ্ট্র ইরান উত্তেজনার মধ্যেই সিরিয়া-তুরস্ক সফরে গেলেন পুতিন

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

অনলাইন ডেস্ক:

ইরানের শীর্ষ জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার পর মার্কিন-ইরান উত্তেজনার মধ্যেই আকস্মিক সিরিয়া ও তুরস্ক সফর করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যকার চলমান উত্তেজনার মধ্যে মঙ্গলবার সিরিয়ায় যান তিনি।

সিরিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম সানার প্রতিবেদন অনুযায়ী, মঙ্গলবার এক ঝটিকা সফরে সিরিয়ার রাজধানী দামেস্কে আসেন পুতিন। তিনি প্রেসিডেন্ট আসাদের সঙ্গে সিরিয়ার বর্তমান অবস্থা নিয়ে বৈঠক করা ছাড়াও দেশটিতে মোতায়েন রুশ সেনাদের সঙ্গে সাক্ষাৎ করেন।

এএফপি বলছে, বৈঠকে দু’নেতা সামরিক কর্মকর্তাদের কাছ থেকে সিরিয়ার বিভিন্ন অঞ্চলের বর্তমান পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত রিপোর্ট জানার চেষ্টা করেন।

রুশ প্রেসিডেন্ট পুতিন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে বলেন, সাদা চোখেই দেখা যাচ্ছে রাজধানী দামেস্কে শান্তিপূর্ণ জীবনযাপন চলছে।

সিরিয়া সফর শেষে বুধবার পুতিন তুরস্কে যান। সেখানে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোগানের সঙ্গে বৈঠকে করেন তিনি।

এ ছাড়াও ‘তুর্কিস্ট্রিম’ নামে দু’দেশের একটি যৌথ তেলপাইপ লাইন প্রকল্পের উদ্বোধন করেন। যৌথ ওই প্রকল্পের মাধ্যমে রাশিয়াসহ ইউরোপে তুরস্ক থেক তেল সরবরাহ করা হবে।

তুর্কি সংবাদমাধ্যমে বলা হচ্ছে, এরদোগান ও পুতিন সিরিয়া এবং লিবিয়ার বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন। এছাড়া ইরাক, ইরানসহ মধ্যপ্রাচ্যে যে চরম উত্তেজনা তৈরি হয়েছে, তা নিয়েও আলোচনা করেন দু’নেতা।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • আন্তর্জাতিক এর আরও খবর
error: Content is protected !!