• ঢাকা
  • শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২ ডিসেম্বর, ২০১৯
সর্বশেষ আপডেট : ২ ডিসেম্বর, ২০১৯

২৯ ডিসেম্বর অষ্টম ও পঞ্চম শ্রেণির ফলাফল ঘোষণা

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]
অনলাইন ডেস্ক:
অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষার ফলাফল আগামী ২৯ ডিসেম্বর প্রকাশের সম্ভাবনা রয়েছে। একই দিন পঞ্চম শ্রেণির প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। শিক্ষা মন্ত্রণালয় ২৯ থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে ফলাফল প্রকাশের প্রস্তাব করে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠিয়েছে। এই তিন দিনের মধ্যে প্রধানমন্ত্রী যেদিন সম্মতি জানাবেন সেদিনই ফলাফল প্রকাশ করা হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।
শিক্ষা মন্ত্রণালয়ের সূত্র জানিয়েছে, ২৯ থেকে ৩১ ডিসেম্বর এই তিন দিনের যে কোনো দিন জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল প্রকাশে প্রধানমন্ত্রীর সম্মতি চেয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। ধারণা করা হচ্ছে ৩০ ডিসেম্বর সোমবার থাকায় ওই দিন মন্ত্রিপরিষদ বিভাগের নির্ধারিত সভা হয়। ৩১ ডিসেম্বর বছরের শেষ দিন থাকায় ২৯ ডিসেম্বর ফলাফল প্রকাশের সম্ভাবনা বেশি। ফল প্রকাশের দিন প্রধানমন্ত্রী পাঠ্যপুস্তক উৎসবের আনুষ্ঠানিক উদ্ধোধন করবেন।
বিগত দিনের প্রথা অনুযায়ী, ফলাফল প্রকাশের দিন শিক্ষামন্ত্রী সকল বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে ফলাফলের সার সংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে হাস্তান্তর করেন। প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করেন। পরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী।
একই দিন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মন্ত্রণালয়ের সচিব, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ডিজিসহ মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে নিয়ে পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষার ফলাফলের সার সংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন। পরে সচিবালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে ফলাফলের বিস্তারিত তুলে ধরেন মন্ত্রী।
জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এ এফ এম মনজুর কাদির আজকালের খবরকে বলেন, আমরা ফলাফল প্রকাশের জন্য আলাদা কোনো প্রস্তাব করিনি। জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফল প্রকাশের দিন পিইসি পরীক্ষার ফলাফল প্রকাশের জন্য বলেছি। শিক্ষা মন্ত্রণালয় ২৯ থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফল প্রকাশের প্রস্তাব করেছে।
গত ১৭ থেকে ২৪ নভেম্বর প্রাথমিকে ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে পরীক্ষায় তিন লাখ ৫০ হাজার ৩৭১ জন অংশ নেয়। অপরদিকে এ বছর মোট ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশগ্রহণ করতে নিবন্ধ করেছে। এর মধ্যে জেএসসিতে ২২ লাখ ৬০ হাজার ৭১৬ জন ও জেডিসিতে চার লাখ ৯৬৬ জন। এরমধ্যে বিপুল সংখ্যক শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়নি। গত ২ নভেম্বর শুরু হয়ে ১৬ নভেম্বর শেষ হয়।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • শিক্ষা এর আরও খবর
error: Content is protected !!