• ঢাকা
  • শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৮ জানুয়ারি, ২০২০
সর্বশেষ আপডেট : ১৮ জানুয়ারি, ২০২০

বিতর্ক প্রতিযোগিতা মেধা বিকাশ ঘটায় এবং যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলে: অধ্যক্ষ ড.এএসএম দেলওয়ার হোসেন পিএএ

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

স্টাফ রিপোর্টার ॥

দৈনিক চাঁদপুর সংবাদ পত্রিকার ২৫ বছর পূর্তি উৎসব উপলক্ষে মাসব্যাপি বিভিন্ন অনুষ্ঠানমালার অংশ হিসেবে বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

১৮ জানুয়ারী শনিবার সকাল ১০টায় চাঁদপুর সরকারি কলেজের গ্যালারিতে বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধনী পর্বে প্রধান অতিথি ছিলেন, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ ড.এএসএম দেলওয়ার হোসেন পিএএ। বিতর্ক প্রতিযোগিতা পূর্বে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

দৈনিক চাঁদপুর সংবাদ পত্রিকার সম্পাদক ও প্রকাশক মোঃ আবদুর রহমানের সভাপতিত্বে এবং চাঁদপুর কন্ঠ বিতর্ক ফাউন্ডেশনের সাবেক সাধারণ সম্পাদক রাজন চন্দ্র দে’র মনোমুগ্ধকর সঞ্চালনায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোহাম্মদ আবদুলাহ আল মাহমুদ জামান।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চাঁদপুর সরকারি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর অসিত বরন দাশ, সাহিত্য একাডেমির মহাপরিচালক কাজী শাহাদাত, চাঁদপুর সরকারি কলেজের সহকারি অধ্যাপক আলমগীর হোসেন বাহার, চাঁদপুর হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ হোসেন, চাঁদপুর মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রানকৃষ্ণ দেবনাথ প্রমুখ।

প্রধান অতিথি চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ ড.এএসএম দেলওয়ার হোসেন বক্তব্যে বলেন, চাঁদপুর শিল্প, সাহিত্য ও সংস্কৃতির জেলা শহর। এই শহর থেকে অনেকগুলো দৈনিক পত্রিকা প্রকাশিত হয়। এই শহরে সকল অনুষ্ঠানমালা খুবই আনন্দ উৎসব ও জাকঝমকপূর্নভাবে অনুষ্ঠিত হয়। দৈনিক চাঁদপুর সংবাদ পত্রিকা ২৫টি বছর নিরলসভাবে সংবাদ প্রকাশ করে আজ মাসব্যাপি বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে উৎসব পালন করছে। বিতর্ক প্রতিযোগিতার মাধ্যমে আরো একটি কর্মসূচি পালিত হচ্ছে। আমার মনে হয়, বিতর্ক একটি কঠিন বিষয়। তারপরও বলছি, বিতর্ক প্রতিযোগিতা মেধা বিকাশ ঘটায় এবং যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলে।

তিনি আরো বলেন, বিতর্কে সাবলীল উপস্থাপন ও বাচনভঙ্গি, বিষয় বিশ্লেষণ, তত্ত্ব, যুক্তি প্রদান, ধারাবাহিকতা ও কৌশল, স্পষ্ট উচ্চারণ মুখ্য বিষয়। এসব বিষয়গুলো রপ্ত করতে হবে, তাহলেই ভালো মানুষ হিসেবে গড়ে উঠতে পারবে। তোমাদের হাত ধরেই আগামীর বাংলাদেশ গড়ে উঠবে। তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনারবাংলা গড়তে তোমাদেরকেই দায়িত্ব নিতে হবে। মুজিববর্ষ পালনে সকলকেই নিজ নিজ অবস্থান থেকে দায়িত্ব পালন করতে হবে।

প্রধান আলোচক ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান বক্তব্যে বলেন, দৈনিক চাঁদপুর সংবাদ পত্রিকা ২৫ টি বছর সংবাদ প্রকাশনায় জেলাবাসির মন জয় করেছে বলেই আজ ২৫ বছর পূর্তি অনুষ্ঠান করছে। একটি পত্রিকার ২৫ বছর পার করা সহজ কথা নয়। পত্রিকাটি দেশ ও জনগণের কল্যাণে কাজ করেছে বলেই তা সম্ভব হয়েছে। পত্রিকাটি বিতর্ক প্রতিযোগিতা আয়োজন করে সকলের সুনাম অর্জন করেছে আমি মনে করি। পড়ালেখার পাশাপাশি বিতর্ক, সাংস্কৃতিক কর্মকান্ড ও খেলাধূলায় অংশগ্রহন করে যোগ্য নাগরিক হতে হবে। পত্রিকাটির সাফল্য কামনা করছি।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, দৈনিক চাঁদপুর সংবাদের প্রধান নির্বাহী সম্পাদক রফিকুল ইসলাম মিয়াজি, যগ্ন সম্পাদক মাওলানা সাইফুল্লাহ, বার্তা সম্পাদক সাখাওয়াত হোসেন সুমন, স্টাফ রিপোর্টার মোঃ জাবেদ হোসেন, রহমত আলী রিপন, তারেক হোসাইনসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, অভিভাবক, ছাত্র-ছাত্রী ও প্রতিযোগিরা। বিতর্ক প্রতিযোগিতায় ৪টি উচ্চ বিদ্যালয় এবং ৪ টি কলেজ অংশগ্রহন করে। প্রতিষ্ঠানগুলো হচ্ছে ঃ মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়, হামানকর্দি পল্লী মঙ্গল উচ্চ বিদ্যালয়, বাবুরহাট উচ্চ বিদ্যালয় ও কলেজ, চাঁদপুর সরকারি কলেজ, চাঁদপুর সরকারি মহিলা কলেজ, ডেফোডিল ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ এবং ফরক্কাবাদ ডিগ্রি কলেজ।

আগামি ২৫ জানুয়ারি পুরানবাজার ডিগ্রি কলেজে সমাপনী পর্বে অংশগ্রহন করবে মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, বাবুরহাট উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ, চাঁদপুর সরকারি কলেজ এবং চাঁদপুর সরকারি মহিলা কলেজ। বিতর্ক প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন, পুরানবাজার ডিগ্রি কলেজের হিসাব বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মোঃ হাবিবুর রহমান পাটওয়ারি, বিতর্কের সংগঠক ও ব্যাংক কর্মকর্তা মোঃ ইলিয়াছ মজুমদার সুমন, সদর উপজেলা শাখার চাঁদপুর কন্ঠ বিতর্ক ফাউন্ডেশনের সভাপতি মোঃ মাসুদুর রহমান, ডেফোডিল ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের প্রভাষক মোঃ ফয়সাল আহমেদ ফরাজী, চাঁদপুর সরকারি কলেজের ডিবেট ফোরামের সভাপতি ভিভিয়ান ঘোষ। মডারেটরের দায়িত্ব পালন করেন, চাঁদপুর কন্ঠ বিতর্ক ফাউন্ডেশনের কার্যকরি কমিটির সদস্য মোঃ শামীম হাসান ও চাঁদপুর সরকারি কলেজের বিতার্কিক মোঃ রোবেল হোসেন। চাঁদপুর সংবাদের পক্ষ থেকে অতিথিদেরকে কোটপিন পরিয়ে দেন পত্রিকার সম্পাদক ও প্রকাশ মোঃ আবদুর রহমান।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • চাঁদপুর সদর এর আরও খবর
error: Content is protected !!