• ঢাকা
  • রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৪ জুলাই, ২০২৩
সর্বশেষ আপডেট : ২৪ জুলাই, ২০২৩

হাজীগঞ্জে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মতবিনিময়

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]
ছবি-নতুনেরকথা।

জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩ উদযাপন উপলক্ষে হাজীগঞ্জে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ‘নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ এই শ্লোগানে সোমবার (২৪ জুলাই) সকালে উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে অনুষ্ঠিত মতবিনিময় সভায় রাখেন, উপজেলা মৎস্য কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) ও কচুয়া উপজেলা মৎস্য কর্মকর্তা মো. মাসুদুল হাছান। আগামি ৩০ জুলাই পর্যন্ত এ মৎস্য সপ্তাহ উদযাপন করা হবে।

মৎস্য কর্মকর্তা বলেন, সরকারি নির্দেশনা অনুযায়ী মৎস্য সেক্টরের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে বদ্ধ জলাশয়ে মাছ চাষ সম্প্রসারণ ও আধুনিকিকরণ, পরিবেশ বান্ধব চিংড়ি চাষ সম্প্রসারণ, জাটকা সংরন ও মা ইলিশ রাসহ ইলিশ সম্পদ উন্নয়ন, উন্মুক্ত জলাশয়ে পোনামাছ অবমুক্তকরন ও বিল নার্সারি স্থাপন, মৎস অভয়াশ্রম স্থাপনসহ মৎস্যজাত পণ্য রপ্তানি ও নিরাপদ মাছ সরবরাহের জন্য মৎস্য অধিদপ্তর নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

তিনি আরো বলেন, সরকারের নির্বাচনী ইশতেহার ও এসডিজি’র লক্ষমাত্রা অর্জনের লক্ষে ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনায় (২০২১-২০২৫) মৎস্য সেক্টরে অর্জিতব্য প্রধান লক্ষ্যসমূহের মধ্যে চাষকৃত মাছের উৎপাদন ২০১৯-২০ সালের তুলনায় ১২.৫০ শতাংশ এবং মোট মাছের উৎপাদন ১১ শতাংশ বৃদ্ধি করা, বেকার যুবক ও যুব মহিলাদের জন্য অধিকতর কর্মসংস্থান সৃষ্টি ও মৎস্য চাষে ২০-২৫ শতাংশ নারীর অংশগ্রহণ নিশ্চিতকরণ।

দৈনিক মাথাপিছু মাছ গ্রহণের পরিমান ৭৩ গ্রাম নিশ্চিত করা, হিমায়িত চিংড়ি, মাছ ও ভ্যালু এ্যাডেড মৎস্য পন্য রপ্তানি ১ লক্ষ মে.টন উন্নীতকরণ মৎসচাষী ও মৎস্যজীবিদের আয় ৩০ শতাংশ বৃদ্ধিকরণ, আন্তর্জাতিক বাজারে মাছ ও চিংড়ি সরবরাহে প্রতিটি ধাপে উত্তম চাষ ব্যবস্থাপনা ও সরবরাহ ব্যবস্থা গড়ে তোলা এবং সামুদ্রিক মৎস্য সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা নিশ্চিতকরণের জন্য গৃহীত পরিকল্পনা বাস্তবায়ন।

মতবিনিময় সভায় সাংবাদিক গাজী সালাউদ্দিন, খালেকুজ্জামান শামীম ও মুন্সী মোহাম্মদ মনিরসহ উপজেলায় কর্মরত অন্যান্য সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন। উল্লেখ্য, আজ (মঙ্গলবার) দুপুর ১২টায় বর্ণাঢ্য র‌্যালী, পোনা মাছ অবমুকরণসহ জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩ এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • সারা দেশ এর আরও খবর
error: Content is protected !!