• ঢাকা
  • বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৪ জুন, ২০১৯
সর্বশেষ আপডেট : ৪ জুন, ২০১৯

2020 সালের জন্য মহাকাশের প্রথম লঞ্চ স্পেস লঞ্চ সিস্টেম মগারেট জেফ ফৌস্ট দুই দিন আগে স্পেসফ্লাইট 

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

অনলাইন ডেস্ক :

2020 সালের শেষের দিকে এসএলএসের প্রথম প্রবর্তন এখনও কার্যকর, তবে 2019 সালের শেষ নাগাদ কোর স্টেজটি শেষ হয় এবং ছয় মাসের মধ্যে গ্রিন রান পরীক্ষাটি শেষ হয়। ২020 সালের শেষের দিকে এসএলএসের প্রথম লঞ্চটি হল 2019 সালের শেষ নাগাদ কোর স্টেজটি শেষ হয়ে যায় এবং ছয় মাসের মধ্যে গ্রিন রান পরীক্ষাটি মোড়ানো হয়।
ওয়াশিংটন – NASA বিশ্বাস করে যে 2020 সালের শেষের দিকে সংস্থাটি রকেটের মূল পর্যায়ের মূল স্ট্যাটিক-অগ্নি পরীক্ষার কিছু সংস্করণ বজায় রাখতে এমনকি স্পেস লঞ্চ সিস্টেমের প্রথম প্রবর্তনটি চালাতে পারে।

২8 শে মে নাসা উপদেষ্টা কাউন্সিলের মানব অনুসন্ধান ও অপারেশন কমিটির সভাপতি বিল হিল, অনুসন্ধান সিস্টেমের উন্নয়নের জন্য ডেপুটি অ্যাসোসিয়েশনের প্রশাসক, তিনি বলেন, “সবুজ চাল” হিসাবে পরিচিত যা সঞ্চালন করা উচিত তা এখনো সংস্থাটি সিদ্ধান্ত নিতে পারেনি। কোর স্টেজ এবং তার চারটি আরএস -25 ইঞ্জিন মিসিসিপিতে স্ট্যানিশ স্পেস সেন্টারে পরীক্ষা স্ট্যান্ডে আট মিনিটের জন্য বহিস্কার করা হয়।

তিনি বলেন, “আমরা এজেন্সিকে সুপারিশ দিয়েছি। এজেন্সি এই বিষয়ে চিন্তাভাবনা করছে”, তিনি বলেন, সবুজ চাল সম্পর্কে যে সুপারিশটি আলোচনা করা হয়েছে তা নিয়ে আলোচনা না করে। “আজ, আমাদের বেসলাইন একটি সবুজ রান।”

সম্পর্কিত: ২0২0 সালে, অ্যাপোলো থেকে প্রথমবারের জন্য নাসা লিভিং থিংস ডিপ স্পেসে পাঠাতে

নাসার প্রশাসক জিম ব্রাইডেনস্টাইন ২7 শে মার্চ একটি হাউস কমিটির কাছে বলেছিলেন যে সংস্থাটি সবুজ চালকে এড়িয়ে যাওয়া এবং পরিবর্তে কেনার স্টেডিয়াম কেন্দ্র থেকে নিউ অর্লিন্সের মিচাউড অ্যাসেম্বলি সুবিধাটি সরাসরি তার উত্পাদন সাইট থেকে সরাসরি মূল স্টেজ শিপিংয়ের বিষয়টি বিবেচনা করছে। পর্যাপ্ত সবুজ রান পরীক্ষার পরিবর্তে কেএসসি-এ প্যাডে পর্যায়ে একটি সংক্ষিপ্ত পরীক্ষা অগ্নিসংযোগ অনুষ্ঠিত হবে। দীর্ঘ রান বিলম্বিত SLS এর সময়সূচী থেকে কয়েক মাস কাটতে পারে গ্রিন রান পরীক্ষা ছেড়ে চলে যেতে পারে।

তবে, NASA এর বাইরে অনেকেই সবুজ রান পরীক্ষার সাথে সম্পৃক্ততার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। এয়ারস্পেস সেফটি অ্যাডভাইজারি প্যানেলের চেয়ারম্যান প্যাট্রিসিয়া সান্ডারস ২5 শে এপ্রিল তার কমিটির এক বৈঠকে বলেন, “নিরাপদ অপারেশন নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় অন্য কোনও পরীক্ষামূলক পদ্ধতির সমালোচনামূলক পূর্ণ-স্তরের সমন্বিত প্রম্পলন সিস্টেমের কার্যক্ষম তথ্য সংগ্রহ করা হবে না”। আমরা এই পরীক্ষাটি বজায় রাখতে নাসা পরামর্শ দিচ্ছি যে আরো জোরালোভাবে জোর দিতে পারে না। ”

হিল বলেন, সবুজ রান পরীক্ষা সম্পর্কে কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি, এটি যদি ধরে রাখা হয় তবে এটি সামঞ্জস্য করা হবে। “আমরা এটি অপ্টিমাইজ করতে চাই, যত তাড়াতাড়ি সম্ভব এটি তৈরি করা,” তিনি বলেন ,. নাসা’র নাটকের ওয়ালপস ফ্লাইট সুবিধার সাবেক পরিচালক বিল রবারেলকে সবুজ চালের পরিকল্পনা করার জন্য “বিন্দু ব্যক্তি” হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে।

যারা পরিবর্তন কর্মীদের একটি অতিরিক্ত শিফট যোগ করা অন্তর্ভুক্ত। হিল বলেন, “আমরা যা কিছু আবিষ্কার করেছি তা হতাশাজনক ছিল যে তাদের সময়সূচী মূলত একটি একক শিফটের উপর ভিত্তি করে ছিল।” নাসা এখন দ্রুত গতিতে কাজ করার জন্য 10 ঘন্টা পাল্টা পাল্টাচ্ছে।

তিনি বলেন, যারা পরিবর্তন, সবুজ চাল জন্য ছয় মাস বা তার কম প্রয়োজন মোট সময়সূচী সীমাবদ্ধ করা উচিত। এসএলএস কোর স্টোরে প্রধান কন্ট্রাক্টর বোয়িং যদি পর্যায়টি সম্পূর্ণ করতে সক্ষম হন এবং এই বছরের শেষ নাগাদ এটি স্ট্যানিসে প্রেরণ করতে সক্ষম হন, তাহলে ২0২0 সালের জুনের শেষের দিকে কোর স্টেশনকে কেএসসি যেতে দেওয়া হবে, গ্রিন রান পরীক্ষা পরিকল্পিত হিসাবে যায়।

সম্পর্কিত: মহাকাশচারী ফিরে যান আগে নাসা একটি চাঁদ মিশন সম্পূর্ণ প্লেট আছে

যদি তাই হয়, তিনি যোগ করেন যে, “এসএলএস লঞ্চের জন্য এটি ২0২0 সালের শেষের দিকে প্রারম্ভিক তারিখটিকে সমর্থন করতে পারে”, যা পূর্বে এক্সপ্লোরেশন মিশন (ইএম) 1 নামে পরিচিত ছিল কিন্তু সম্প্রতি এটিতে নামকরণের এজেন্সি সিদ্ধান্তের অংশ হিসাবে আর্টেমিস -1 নামকরণ করে চাঁদ উদ্দীপনা প্রচেষ্টা আর্টেমিস প্রোগ্রাম।

তিনি বলেন, “স্পষ্টতই, সবকিছুই পুরোপুরিভাবেই চলতে হবে” 2020 লঞ্চ তারিখ বজায় রাখার জন্য, তিনি বলেন, “কিন্তু একটি শট আছে।”

আর্টেমিস-1 মিশনের অন্যান্য উপাদানগুলিও একসাথে আসছে, বিশেষ করে অরিয়ন মহাকাশযানটি যে অপ্রকাশিত ফ্লাইটে cislunar স্পেসে চালু হবে। ক্রু মডিউল এবং ইউরোপীয়-নির্মিত পরিষেবা মডিউল কেএসসি-এ পরীক্ষার সমাপ্তি করছে এবং এই গ্রীষ্মের পরে একত্রিত হবে, তারপর বছরের শেষ দিকে কেএসসি ফিরে যাওয়ার আগে আগস্ট বা সেপ্টেম্বরে ওহিওতে নাসা এর প্লুম ব্রুক স্টেশনটিতে পরিবেশগত পরীক্ষার জন্য পাঠানো হয়।

হিল বলেন, অরিয়ানের সেই কাজটি “পঞ্চাশ” দিনের সময়সূচি। “আমরা যে কিছু পুনরুদ্ধার করতে পারেন তা দেখতে আমরা কাজ করছি।”

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • বিজ্ঞান ও প্রযুক্তি এর আরও খবর
error: Content is protected !!