• ঢাকা
  • শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৩১ জানুয়ারি, ২০২০
সর্বশেষ আপডেট : ৩১ জানুয়ারি, ২০২০

চাঁদপুরে শুরু হলো “পরিচ্ছন্নতার অঙ্গীকার”

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

হাজীগঞ্জ এবং বাকিলা উপজেলায় প্রায় দুই হাজার মানুষের অঙ্গীকার

নিজস্ব প্রতিনিধি: একটি সুস্থ ও সুন্দর দেশ গড়ার লক্ষ্যে এবার চাঁদপুর জেলার হাজীগঞ্জ এবং বাকিলা উপজেলায় অনুষ্ঠিত হয়েছে “পরিচ্ছন্নতার অঙ্গীকার” ক্যাম্পেইন।

 শুক্রবার (৩১ জানুয়ারি) হাজীগঞ্জ বাজার ও বাকিলা বাজারে গুরুত্বপূর্ণ জায়গায় পরিচছন্নতার  সচেতনতা সৃষ্টিতে কাজ করেছে “বাংলাদেশ স্কাউটস” ও “ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ”। এসময় বাংলাদেশ স্কাউটস-এর প্রায় আড়াই হাজার ছাত্র-ছাত্রী এই সচেতনতামূলক ক্যাম্পেইনে অংশগ্রহণ করে।

এই ক্যাম্পেইনের উদ্বোধন করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা এবং বাংলাদেশ স্কাউটস-এর (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) বিভাগের জাতীয় উপ কমিশনার মোঃ হেমায়েত হোসেন। মাত্র তিন (৩) ঘন্টা পরিচ্ছন্নতার এই কার্যক্রমে হাজীগঞ্জ এবং বাকিলা উপজেলার প্রায় দুই হাজার (২০০০) জন মানুষ দেশকে পরিচ্ছন্ন রাখার বিষয়ে “পরিচ্ছন্নতার অঙ্গীকার” করানো হয়।

সচেতনতামূলক এই ক্যাম্পেইনে প্রায় চার শতাধিক কিশোর-কিশোরী অংশগ্রহণ করে। পরিচ্ছন্নতার এই ক্যাম্পেইনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটের যুগ্ন নির্বাহী পরিচালক (প্রোগ্রাম) কে এম সাইদুজ্জামন, ডিরেক্টর (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) গোলাম মোস্তফা, চাঁদপুর জেলা রোভার স্কাউটের নজরুল ইসলাম, চাঁদপুর উপজেলা স্কাউটের সম্পাদক জাহাঙ্গীর আলম, বাংলাদেশ স্কাউটের কুমিল্লা অঞ্চলের পরিচালক স্বপন কুমার দাস, চাঁদপুর স্কাউটের যুগ্ন সম্পাদক মাসুদ হোসেন, চাঁদপুর জেলা স্কাউট কমিশনার গোলাম সারোয়ার, চাঁদপুর জেলা রোভার স্কাউটের সম্পাদক আক্তারুজ্জান খোকা। এছাড়াও ক্যাম্পেইনে আরও উপস্থিত ছিলেন ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’-এর মুখ্য সমন্বয়ক মোহাম্মদ সালাউদ্দিন আহমেদ তারেক; সমন্বয়ক মোঃ রাকীব উদ্দীন এবং ক্যাম্পেইনের জনসংযোগ পার্টনার কনসিটো পিআর-এর পক্ষ থেকে এ. কে.এম.আশরাফ-উজ-জামান (অনিক)।

দেশের মানুষের মাঝে পরিচ্ছন্নতার অঙ্গীকার বিষয়ক সচেতনতা সৃষ্টির মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি সুস্থ, সুন্দর ও পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ে তোলাই এই ক্যাম্পেইনের মূল উদ্দেশ্য। এর মাধ্যমে হাতের পরিচ্ছন্নতা, পরিবেশের পরিচ্ছন্নতা এবং নিরাপদ পয়ঃনিস্কাশন ব্যবস্থা ইত্যাদি সম্পর্কে সচেতনতা সৃষ্টি করানো হয়। এছাড়াও দেশকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার জন্য পথচারীদেরকে তাদের প্রিয়জনের নামে অঙ্গীকার করানো হয়।

সচেতনতামূলক এই ক্যাম্পেইনে বাংলাদেশ স্কাউটস-এর (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) বিভাগের জাতীয় উপ কমিশনার এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মোঃ হেমায়েত হোসেন বলেন, “মুজিববর্ষকে সামনে রেখে পরিচ্ছন্ন বাংলাদেশ গড়তে দেশব্যাপী পরিচ্ছন্ন গ্রাম-পরিচ্ছন্ন শহর গড়ার পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। তিনি আরো বলেন আমরা সবাই মিলে একটু সুন্দর ও পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ে তুলবো। আমাদের দেশের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে বর্জ্য ব্যবস্থাপনা। আমরা যেখানে সেখোনে যত্রতত্র ময়লা ফেলে রাখি যার কারণে দেশে নানা ধরনের রোগের সৃষ্টি হয়। এই থেকে মুক্তি পেতে আমাদের সবাইকে সচেতন হতে হবে। যেখানে সেখানে ময়লা ফেলা বন্ধ করতে হবে। তাহলেই আমরা একটি সুন্দর দেশ পাবো। এ ধরনের উদ্যোগের জন্য বাংলাদেশ স্কাউটস ও ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’ কে ধন্যবাদ জানাই”।

সচেতনতামূলক এই ক্যাম্পেইনে বাংলাদেশ স্কাউটস-এর জাতীয় উপ কমিশনার (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) জনাব নুরুল ইসলাম বলেন, “আমাদের জাতির পিতার স্বপ্ন ছিলো সুন্দর বাংলাদেশ গড়ে তোলার এখন তারই যোগ্যকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে পরিস্কার পরিচ্ছন্ন করতে বিভিন্ন পরিকল্পণা চালিয়ে যাচ্ছে। আমাদের সকলের উচিত তার এই প্রয়াস বাস্তবায়ন করতে সহায়ক ভূকিকা পালন করা, যেনো সুন্দর বাংলাদেশের বসবাস করতে পারি আমরা। আজ আমাদের সন্তানরা এই খানে সুস্থ, সুন্দর ও পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ে। তোলার শপথ গ্রহণ করেছে। একদিনেই এটি অর্জন করা সম্ভব নয়, কিন্তু একদিন সকলের প্রয়াস কার্যকর হবে বলে আমি আশাকরি। এ পরিচ্ছন্নতার এই সচেতনতার সাথে “ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ” যুক্ত হওয়ায় আমাদের কাজের পরিধি আরো বৃদ্ধি পেয়েছে। আমরা আশা করছি এই সম্মিলিত প্রচেষ্টায় দেশের সর্বস্তরের মানুষের মাঝে পরিচ্ছন্নতা বিষয়ে সচেতনতা গড়ে তুলতে পারবো এবং সরকারের এই লক্ষ্যে আমরাও অংশীদারি হবো”।

সচেতনতামূলক ক্যাম্পেইনে ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’-এর মুখ্য সমন্বয়ক সালাউদ্দিন আহমেদ তারেক বলেন, ‘‘পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার লক্ষ্যে তিন বছর আগে থেকে আমরা কাজ করে যাচ্ছি। এখন আমাদের পাশে পেয়েছি বাংলাদেশ স্কাউটসকে। তাদের সাথে নিয়ে আমরা দেশের প্রতিটি জেলা ও উপজেলায় পরিচ্ছন্নতার বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে কাজ করবো। তিনি সমাবেশের শেষে সবাইকে পরিচ্ছন্নতার শপথ পাঠ করান এবং চাঁদপুর জেলা স্কাউটস এর সহযোগিতার জন্য ধন্যবাদ জানান”।

 

শপথঃ

যেখানে সেখানে, আর কোনদিন, ময়লা আবর্জনা ফেলবো না ।

আমার এই দুই হাত (হাত দেখিয়ে), দেশকে, আর কোনদিন ময়লা করবে না।

আমার নিজ হাতের দায়িত্ব, আজ থেকে আমি নিলাম

খাবার আগে ও টয়লেট ব্যাবহারের পর জীবাণু দূরীকরণ সাবান দিয়ে হাত ধুয়ে নিব

টয়লেট পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত রাখবো

আমরাই গড়বো পরিচ্ছন্ন বাংলাদেশ ।  

 

এই ক্যাম্পেইনের জনসংযোগ পার্টনার কনসিটো পিআর-এর পক্ষ থেকে এ. কে.এম.আশরাফ – উজ – জামান (অনিক) বলেন, দেশকে সুন্দর করতে হলে, আগামী প্রজন্মকে সুস্থ্য, সুন্দর দেশ উপহার দেবার জন্য আমাদেরকে আগে পরিচ্ছন্ন হতে হবে। আমরা যখন অন্য কোন দেশে যায় তখন ঠিকই সেখানে পরিষ্কার পরিচ্ছন্ন থাকি। তাহলে কেন আমরা আমাদের দেশকে পরিচ্ছন্ন রাখবো না। তাই আসুন আমরা সবাই মিলে প্রতিজ্ঞা করি যেখানে সেখানে যত্রতত্র ময়লা ফেলবো না”।

উল্লেখ্য, গত ৩ সেপ্টেম্বর, ২০১৯ তারিখ রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে “পরিচ্ছন্নতার অঙ্গীকার” ক্যাম্পেইনের যাত্রা শুরু করে বাংলাদেশ স্কাউটস ও ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ। ক্যাম্পেইনটির উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, এমপি এবং ৪ সেপ্টেম্বর আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে ‘শিক্ষা প্রতিষ্ঠানে পরিচ্ছন্নতা কার্যক্রম’ ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক, এমপি। সুন্দর ও পরিচ্ছন্ন বাংলাদেশ উপহার দিতে রাজধানীর বিভিন্ন এলাকায় মাসব্যাপী পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করা হয়। এসময় ঢাকা শহরের পঁচিশটি (২৫) গুরুত্বপূর্ণ জায়গায় বাংলাদেশ স্কাউসটের সদস্যসহ প্রায় বিশ হাজার শিক্ষার্থী ও ত্রিশ হাজার পথচারীকে পরিচ্ছন্নতা বিষয়ে অঙ্গীকার করানো হয়।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • হাজীগঞ্জ এর আরও খবর
error: Content is protected !!