• ঢাকা
  • শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৫ অক্টোবর, ২০১৯
সর্বশেষ আপডেট : ১৫ অক্টোবর, ২০১৯

“মা ইলিশ সংরক্ষণে নৌ-পুলিশের যত উদ্যোগ”

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০১৯ খ্রিঃ নৌ-পুলিশের পক্ষ থেকে নানামূখী উদ্যোগ গ্রহণ করেছেন নৌ-পুলিশের ডিআইজি জনাব মোঃ আতিকুল ইসলাম বিপিএম (বার), পিপিএম (বার) । ডিম ছাড়ার জন্য মা ইলিশের অভয়ারাণ্য নিশ্চিত করতে নৌ-পুলিশের আওতাধীন পুরো এলাকাকে উত্তরাঞ্চল-দক্ষিণাঞ্চলে বিভক্ত করে নৌ-পুলিশ অতিরিক্ত ডিআইজি মোঃ রফিকুল ইসলামকে উত্তরাঞ্চলের দায়িত্ব ও নৌ-পুলিশ অতিরিক্ত ডিআইজি জনাব মোঃ মোল্লা নজরুল ইসলামকে দক্ষিণাঞ্চলের দায়িত্ব প্রদান করা হয়েছে।

এ ছাড়াও প্রতিটি নৌ-জেলাকে মা ইলিশ সংরক্ষণের জন্য বিশেষ নির্দেশনা প্রদান করা হয়েছে। এর অংশ হিসেবে নৌ-পুলিশের ঢাকা অঞ্চলে ০১ জন পুলিশ সুপার,০১ জন অতিরিক্ত পুলিশ সুপার,০২ জন সহকারী পুলিশ সুপারসহ ১৩০ জন পুলিশ সদস্য মাঠ পর্যায়ে মা ইলিশ সংরক্ষণের জন্য কুতুবপুর নৌ-ফাঁড়ি, মাওয়া নৌ-ফাঁড়ি, চর আব্দুল্লাহপুর নৌ-ফাঁড়ি,গজারিয়া নৌ-ফাঁড়ি,কলাগাছিয়া নৌ-ফাঁড়ি ,খাককান্দা নৌ-ফাঁড়ি, বৈদ্বেরাবাজার নৌ-ফাঁড়ি,করিমপুর নৌ-ফাঁড়ি,বঙ্গারচর নৌ-ফাঁড়িতে কাজ করে চলছেন।

নৌ-পুলিশের কিশোরগঞ্জ অঞ্চলে একজন পুলিশ সুপার একজন সহকারি পুলিশ সুপারসহ মোট ৩৯ জন পুলিশ সদস্য ভৈরব,ছলিমগঞ্জ,দবাজাইল,চানটাঘাট এবং লালপুর নৌ ফাঁড়ি অভিযান কার্যক্রম চালাচ্ছেন। এদিকে, নৌ -পুলিশ ফরিদপুর অঞ্চেলে একজন পুলিশ সুপার, একজন অতিরিক্ত পুলিশ সুপার, একজন সিনিয়র সহকারী পুলিশ সুপারসহ মোট ৫২ নৌ পুলিশ সদস্য মাঠ পর্যায়ে কাজ করছেন।

নৌ-পুলিশ, টাঙ্গাইল অঞ্চলে একজন পুলিশ সুপার, একজন সহকারী পুলিশ সুপারসহ মোট ১০০ সদস্য বাহাদুরবাদ ঘাট,চৌহালী,নগড়,বঙ্গবন্ধু সেতুর পূর্ব ও পশ্চিমে,বালহদিঘাট,ফুলছাড়ি,লক্ষীপুর, ভূঞাপুর, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ এলাকা, ও গোদাগাড়ি এলাকায় মাঠ পর্যায়ে অভিযান চালাচ্ছেন।

মা ইলিশ সংরক্ষণে নৌ-পুলিশ,চাঁদপুর অঞ্চেলে একজন পুলিশ সুপারসহ ১৪০ পুলিশ সদস্য মাঠ পর্যায়ে কাজ করে যাচ্ছেন। ওদিকে, বরিশাল অঞ্চলে ১ জন পুলিশ সুপারের নেতৃত্বে ৯২ জন নৌ পুলিশ সদস্য, চট্টগ্রাম অঞ্চলে ১ জন পুলিশ সুপারের নেতৃত্বে ২ জন এএসপি সহ ৫৭ জন নৌ পুলিশ সদস্য এবং খুলনা অঞ্চলে একজন পুলিশ সুপারের নেতৃত্বে ১ জন এএসপিসহ ১৩৬ জন পুলিশ সদস্য নিরলসভাবে অভিযান পরিচালনা করছেন।

এদিকে, নৌ-পুলিশের উদ্যোগে গত ০৭ অক্টোবর ২০১৯ খ্রিঃ মা ইলিশ সংরক্ষণে ঢাকার ,সদরঘাট থেকে চাঁদপুর হয়ে সুরেশ্বর পর্যন্ত নৌ-র‍্যালীর আয়োজন করা হয়। এ সময় নৌ-পুলিশের ডিআইজি মোঃ আতিকুল ইসলাম বিপিএম (বার), পিপিএম (বার) সহ নৌ-পুলিশের অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সেখানে নৌ পুলিশের ডিআইজির নেতৃত্বে চাঁদপুর অঞ্চলের রাজ-রাজেশ্বর এলাকায় অভিযান চালিয়ে ২৫,০০,০০০ (পঁচিশ লাখ) মিটার ইলিশ মাছ ধরার অবৈধ কারেন্ট জাল জব্দ করা হয়-যার আনুমানিক মূল্য ১০,৫০,০০০,০০ (দশ কোটি পঞ্চাশ লক্ষ) টাকা। এরপর জব্দকৃত জাল জনসম্মুখে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।

এ সময় নৌ পুলিশের ডিআইজি মোঃ আতিকুল ইসলাম বিপিএম (বার), পিপিএম (বার) মা ইলিশ সংরক্ষণে ০৯ অক্টোবর হতে থেকে ৩০ অক্টোবর ২০১৯ খ্রিঃ পর্যন্ত ইলিশ মাছ ধরা বন্ধ রাখতে জেলেদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, এতে ভবিষ্যতে বিপুল পরিমান ইলিশ আহরণ করা সম্ভব হবে এবং আপনারা অর্থনৈতিকভাবে সাবলম্বী হওয়ার সুযোগ পাবেন।

(পুলিশ মিডিয়া সেল)

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

error: Content is protected !!