• ঢাকা
  • রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৩ মার্চ, ২০২০
সর্বশেষ আপডেট : ২৩ মার্চ, ২০২০

সময়ের আলোকিত মানুষ ড. বোরহান উদ্দিন খান জাহাঙ্গীর

মো. জাহিদ হাসান
অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

বহুমাত্রিম পরিচয়ের অধিকারী একজন মানুষ ড. বোরহান উদ্দিন খান জাহাঙ্গীর। অধিকাংশের কাছে বি.কে জাহাঙ্গীর নামে পরিচিত এই মানুষটি প্রায় অর্ধ শতাব্দী ধরে সাহিত্যের নানা শাখায় চষে বেড়াচ্ছেন দাপটের সঙ্গে। সৃষ্টিশীলতা ও মননশীল সাহিত্য চর্চার জগতে যুগপৎ সাবলীল পরিভ্রমনে সক্ষম গুটি কয়েকজনের মধ্যে বোরহান উদ্দিন খান জাহাঙ্গীর নিজ গুণে অন্যতম। তিনি একাধারে শিক্ষক, কবি, কথাশিল্পী, রাষ্ট্রবিজ্ঞানী, শিল্প সমালোচক, অনুবাদক, মননশীল প্রাবন্ধিক ও প্রতিথযশা বুদ্ধিজীবী। তিনি অতি অল্প বয়সে গত শতাব্দীর পঞ্চাশের দশকে দ্বীজাতিতত্ত্বের পাকিস্তানের অবচ্ছন্নতা মুক্ত থেকে মুক্তবুদ্ধি চর্চার মাধ্যমে সমাজ রূপান্তরের বোধ সম্পন চিন্তার সংস্পর্শে আসেন। সেই থেকে শিল্প সাহিত্যের নানা শাখায় তাঁর মেধাবী পদচারণা আজ প্রায় ছয় দশক। তিনি তাঁর চিন্তা এবং কর্মকে নিজ ভূখণ্ডে সীমাবদ্ধ না রেখে, প্রতিটি কর্মে বৈশ্বিক ও বাস্তবিক প্রেক্ষাপটকে সামনে আনার চেষ্টা করেছেন। আর সেজন্য তাঁর সুনাম-সুখ্যাতি আজ আন্তজার্তিক পরিমন্ডলেও ব্যাপৃত।

বোরহান উদ্দিন খান জাহাঙ্গীর ১৯৩৬ সালের ৯ জানুয়ারী ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির (বর্তমান বাংলাদেশ) চাঁদপুর জেলার কচুয়া উপজেলার কচুয়া উপজেলার গুলবাহার গ্রামে জন্ম গ্রহণ করেন। মেঘনা পাড়ের ছেলে বি.কে জাহাঙ্গীরের শৈশব কৈশোরের মানস গঠনের কাঁদা-জলের প্রয়োজন খরস্রোতা মেঘনা যোগালেও তা নিরবচ্ছিন্ন হয়নি। পিতার চাকুরিস্থল ঝালকাঠিতেই অতিবাহিত হয় তাঁর শৈশব ও কৈশোরের অধিকাংশ সময়। জীবনের প্রথম দিকে স্বদেশী আন্দোলন, দ্বিতীয় বিশ্বযুদ্ধ আর দুর্ভিক্ষের প্রত্যক্ষ প্রভাব অবলোকনকারী মানুষ বি.কে জাহাঙ্গীর। তিনি ১৯৫০ সালে ঢাকা সরকারি মুসলিম হাইস্কুল থেকে মাধ্যমিক, ১৯৫২ সালে ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক, ১৯৫৫ ও ১৯৫৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে যথাক্রমে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর ১৯৭৪ সালে তিনি ইংল্যান্ডের ডারহাম বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি অর্জন করেন। তাঁর পিএইচডি’র বিষয় ছিল ‘Differentiation, Polarization and Confrontation in Rural Bangladesh’ পড়াশুনা শেষ করে কর্মজীবনে তিনি শিক্ষকতাকেই বেচে নেন। প্রথমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক পদে যোগদান করেন। পরে এ বিভাগে তিনি অধ্যাপকের দায়িত্ব পালন করেছেন এবং এ পদে থেকে তিনি অবসর গ্রহণ করেন। এছাড়া তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যের দায়িত্ব পালন করেছেন।

বি.কে জাহাঙ্গীর ছিলেন আধুনিক কবি। কবিতাকে অনুষঙ্গ করে তাঁর সাহিত্য জীবন শুরু হয়েছিল অতি অল্প বয়সে। ১৫ বছর বয়সী বি.কে জাহাঙ্গীর দশম শ্রেণিতে অধ্যয়নকালীন সময়ে ১৯৫০ সালে প্রকাশিত ‘নতুন কবিতা কাব্য’ সংকলনের তাঁর কবিতা প্রথম প্রকাশিত হয়। এই সংকলনের সমসাময়িক অন্যান্য কবি শামসুর রহমান, হাসান হাফিজুর রহমান, আলাউদ্দিন আল আজাদের মধ্যে তিনি ছিলেন সর্বকনিষ্ঠ। স্মৃতি ও সমকাল ছিল তাঁর কবিতার প্রধান উপাদান। তিনি প্রতিদিনের জীবনে যা দেখতেন এই দুই কে অবলম্বন করে শিল্পের তুলিতে তা কবিতায় তুলে আনতেন। তাঁর কবিতা যেমন মানবিক চেতনার ধারক, তেমনি জীবনের সাথে সম্পর্কিতও বটে। কবিতায় ফুঁটে ওঠা দেশ, দেশের সমাজ আর সমাজের মানুষের চিত্র মূলত বাস্তবিক সমাজ চিত্রেরই প্রতিফলন। দীর্ঘ দিনের কবিতা চর্চায় তাঁর প্রথম কাব্যগ্রন্থ ‘আমাদের মুখ’ প্রকাশিত হয় ১৯৯৩ সালে। যা থেকে পাঠক বোরহান উদ্দিন খান জাহাঙ্গীরের কবিতার হৃদস্পন্দন সম্পর্কে জানতে পারে। কবি শামসুর রহমান তাঁর এই কাব্যগ্রন্থ সম্পর্কে বলেন, ‘তাঁর কবিতা সকলের কবিতা থেকে আলাদা এবং তাঁর কবিতায় তাঁর নিজের উপস্থিতি বিদ্যমান’। কবিতা ছাড়াও প্রবন্ধ, উপন্যাস, ছোটগল্প, অনুবাদ, গবেষণা সম্পাদনা ইত্যাদি ক্ষেত্রে রয়েছে তাঁর অসংখ্য সৃষ্টি। এ পর্যন্ত তিনি কয়েকশত গ্রন্থ প্রকাশ করেছেন। এসব সাহিত্য কর্মের স্বীকৃতিও পেয়েছেন তিনি। গ্রহণ করেছেন নানা পুরস্কার ও সম্মাননা। সাহিত্যে অবদানের জন্য তিনি ১৯৬৯ সালে বাংলা একাডেমী পুরস্কার, ১৯৮৬ সালে ইউনেস্কো ও ফ্রান্স সরকার কর্তৃক ফল অব অনার, ২০০৫ সালে কলকাতায় কমরেড মুজাফফর আহমদ স্মৃতি পুরস্কার এবং ২০০৯ সালে শিক্ষা ও গবেষণায় একুশে পদকসহ অসংখ্য পুরস্কার লাভ করেন।

বোরহান উদ্দিন খান জাহাঙ্গীরকে বলা হয় শিল্পের ব্যবচ্ছেদ বা চিত্র সমালোচক। এ খ্যাতি শুধুমাত্র দেশেই নয়। তার এ পরিচিতি দক্ষিণ এশিয়া তথা সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। ঢাকায় তখনও আর্ট স্কুল স্থাপিত হয়নি। তখন কলকাতা ছেড়ে আসা জয়নুল আবেদিন সহ অন্যান্যরা যারা পূর্ব পাকিস্তানে আর্ট স্কুল খোলার চেষ্টায় ছিলেন বি.কে জাহাঙ্গীর তাদের সাথে মিলে কাজ করার শুরু করেন। সে সময় জয়নুল আবেদিন, কামরুল হাসান, সফিউদ্দিন আহমেদ কিভাবে ছবি আঁকতেন তা তিান পাশে থেকে দেখতেন। সরল আর বক্র রেখা গুলো কিভাবে ছবি হয়ে যেত তা তিনি শুধুমাত্র দেখতেনই না, মনের মধ্যে জন্ম দিতেন নতুন অনুভব। তখন তিনি তাঁদের চিত্রিত নদী, পাহাড়, বৃষ্টি, ঘরবাড়ি প্রভৃতির ভিতরে থাকা আসল সত্যটাকে অনুধাবন করতেন। প্রকৃত সত্যকে আবিষ্কার করতে গিয়ে হাতে নিলেন রং আর তুলি। চিত্রিত এসব দৃশ্যলোকের ভেতরে থাকা গভীর উপলব্দির বহিঃপ্রকাশ ঘটাতে গিয়ে তিনি হয়ে উঠলেন শিল্পের ব্যবচ্ছেদক বা চিত্র সমালোচক। শিল্পের ভেতরে থাকা সত্য আর দর্শন কে খুঁজতে তিনি বিশ্ব ভ্রমণ করেছেন, পর্যবেক্ষণ করেছেন বিশ্বের শ্রেষ্ঠ শিল্পালয় আর শিল্পকর্ম। তিনি এখানেই ক্ষান্ত হননি । কালের চক্রে হারিয়ে যাবেনা এমন দেশি বিদেশী বিভিন্ন চিত্রকর্মের মূলকপি সংগ্রহও করেছেন। চীনা মাটি, কাঠের তৈজসপত্র আর নানা রকম শৈল্পিক কাজের সংগ্রহ দেখলে বোঝা যায় তিনি কত বড় মানের সংগ্রাহক ছিলেন। তরুণ প্রতিশ্রুতিশীল চিত্রশিল্পীদের কর্মে তিনি যেমনি প্রশংসা করতেন, তেমনি আনন্দিত হতেন। আর এভাবেই তিনি হয়ে উঠেন দক্ষিণ এশিয়ার একজন খ্যাতিমান চিত্রসমালোচক।

আগেই বলেছি, স্বদেশী আন্দোলন, দ্বিতীয় বিশ্বযুদ্ধ আর ভয়াবহ দুর্ভিক্ষকে খুব কাছ থেকে অবলোকন করা মানুষ বি.কে জাহাঙ্গীর। ঠিক তেমনি ভাষা আন্দোলন, মহান মুক্তিযুদ্ধসহ দেশের প্রতিটি আন্দোলন সংগ্রামে ছিল তাঁর অসাধারণ ভূমিকা। দ্বিজাতিতত্ত্বের ভিত্তিতে ভারত-পাকিস্তান স্বাধীনতা লাভ করলেও পাকিস্তানের একাংশ (পূর্ব পাকিস্তান) বর্তমান বাংলাদেশের মানুষ পূর্বেকার ন্যায় অবহেলিত, লাঞ্চিত ও অত্যাচারিত হতে থাকে। হায়েনারা মাতৃভাষা বাংলার উপর প্রথমে আঘাত হানলে বাঙ্গালী জাতীয়তাবাদের বীজ অঙ্কুরিত হওয়ার যুদ্ধে সহযোদ্ধা হয়ে উঠেন তিনি। রাষ্ট্রভাষা বাংলার দাবীতে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারী রাজপথ রঞ্জিত হওয়ার ঘটনা ঐ সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র বি.কে জাহাঙ্গীরকে মারাত্মকভাবে ব্যাথিত করে। মায়ের ভাষা বাংলাকে রক্ষায় তিনি সেদিন বন্ধু অগ্রজ হাসান হাফিজুর রহমানের পরামর্শে জেলখানায় লিফলেট বিতরণের দায়িত্ব নেন। জেলখানার বিপরীত পাশে মসজিদে বসে তিনি ছোট ছোট ইটের টুকরোর সাথে লিফলেট বেঁধে জেলখানার ভেতরে ছুঁড়ে মারেন। এমন সাহসিকতার মধ্যে দিয়ে তিনি হয়ে উঠেন একজন ভাষা সৈনিক। মহান মুক্তিযুদ্ধে তাঁর ভূমিকা ছিল অনেকটা বুদ্ধিদীপ্ত। মুক্তিযোদ্ধাদের যুদ্ধক্ষেত্রে উজ্জীবিত করার চেষ্টায় তিনি ‘স্বাধীনতা’ নামে একটি লেখা প্রকাশ করেন। যা পরে ‘প্রতিরোধ’ নামে পুনরায় প্রকাশ করা হয়। ঢাকার গেরিলা যুদ্ধে অবরুদ্ধ ঢাকায় পাকিস্তানিদের পরাজিত করতে গেরিলাদের নিকট প্রেরণ করেন ঢাকা শহরের মানচিত্র। তাঁর এ ঝুঁকিপূর্ণ কাজ ও সাহসিকতার পরিচয় দেশের স্বাথীনতা অর্জনের পথকেই সুগম করেনি তঁকেও ইতিহাসে স্থান করে দিয়েছে। স্বাধীন বাংলাদেশে তাঁর সাহসী ভূমিকা প্রয়োজনের সময় পরিলক্ষিত হয়। দেশের রাজনৈতিক ও সামজিক সমস্যা আর স্বৈরশাসকদের নানা অপতৎপরতা রুখে দিতে তাঁকে বরাবরই সোচ্চার দেখা যায়। বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনে ১/১১ প্রেক্ষাপটে সকল ষড়যন্ত্রের বিরুদ্ধে এবং সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের নেতিবাচক কর্মকান্ডের বিরুদ্ধে তিনি তাঁর লেখনিতে সাহসী ভূমিকা পালন করেন।

ক্ষমা চেয়ে নিচ্ছি, এই লেখা বি.কে জাহাঙ্গীরের মত একজন প্রজ্ঞাবান মানুষকে মূল্যায়নের জন্য নয়। বরং তা এ প্রজন্মের কাছে উনার মত একজন সৎ সাহসী লেখক ও একজন কর্মবীর মানুষের বর্ণিল জীবনের কিছু অংশ তুলে ধরা মাত্র। বি.কে জাহাঙ্গীর ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার দীর্ঘ জীবনে অগনিত শিক্ষার্থীদের তত্ত্বকে ভেঙ্গে দেখানো, তত্ত্বকে বাস্তব জ্ঞানের সাথে মিলিয়ে উপস্থাপন করা আর সেই বিষয়ে বৈশ্বিক প্রেক্ষাপটের আলোকে সর্বশেষ পর্যালোচনার পথ দেখিয়েছেন। একজন সাহসী লেখক হিসেবে তিনি বিপ্লব, জাতীয়তাবাদ, মৌলবাদ, কৃষক সমাজ, ধনতন্ত্রের সীমাবদ্ধতা, রাষ্ট্রীয় সন্ত্রাস, লড়াই সংগ্রামে নারীর ভূমিকা ইত্যাদি বিষয়ে অবিরাম লেখনির মাধ্যমে পাঠক সমাজে সমাদৃত হয়েছেন। চিত্রকলা সম্পর্কে তারঁ জ্ঞান শুধু মাত্র দেশেই নয় বরং আন্তজার্তিক পরিমণ্ডলকেও স্পর্শ করেছে। রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষক হয়েও তিনি কর্মপরিধি বৃদ্ধি করেছেন দেশের নৃবিজ্ঞান চর্চায়। দেশের ইতিহাসে নৃবিজ্ঞান চর্চায় গত তিন দশক ধরে অনন্য অবদান রেখে চলেছে তাঁর প্রতিষ্ঠিত ‘সমাজ নিরীক্ষণ কেন্দ্র’।

বি.কে জাহাঙ্গীর একজন সব্যসাচী লেখক। দেশ, সমাজ, সংসার আর মানুষের পক্ষে মানব ধর্মের উদার নৈতিকতার প্রতি রয়েছে তাঁর আকুণ্ঠ সমর্থন। সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সকল অসততার বিরুদ্ধে এই লড়াকু সৈনিক ও কলম যোদ্ধা আজ আর আমাদের মাঝে নেই। গত ২৪ মার্চ, ২০২০ খ্রি. তারিখে মৃত্যুর অঘোম নিয়মে সাড়া দিয়ে চলে যান না ফেরার দেশে। তাঁর এ চলে যাওয়ায় দেশ হারালো তার এক অকৃত্রিম বন্ধুকে। আমরা এই মহান মানুষটির জন্য দোয়া করি, আল্লাহ যেন এই মহান মানুষটিকে ওপাড়ে ভালো রাখেন।

লেখক পরিচিতি:
শিক্ষক ও কলাম লেখক

E-mail: jahidhasan278@yahoo.com

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

error: Content is protected !!