• ঢাকা
  • রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৬ মার্চ, ২০২০
সর্বশেষ আপডেট : ১৬ মার্চ, ২০২০

১৭ মার্চ থেকে আগামী ৩১ মার্চ পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

অনলাইন ডেস্ক:

দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার। ১৭ মার্চ মঙ্গলবার থেকে আগামী ৩১ মার্চ পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে বলে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বিষয়টি নিশ্চিত করেছেন। প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে মঙ্গলবার থেকে থেকে সারাদেশের স্কুল-কলেজ, মাদ্রাসাসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। তিনি জানান, আজ সোমবার বিকালে এ সংক্রান্ত আদেশ জারি হবে।

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে শিক্ষা মন্ত্রী ডা.দীপু মনি দুপুর ১টায় শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে গণমাধ্যমকে ব্রিফ করবেন। শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের এ তথ্য জানিয়েছেন।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন বলেন, শিক্ষা মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে আমরাও বন্ধ ঘোষণা করব। বিকালে বৈঠক করে বিষয়টি চূড়ান্ত করা হবে। দেশ করোনা সংক্রমিত হওয়ার পর থেকে বিভিন্ন মহলে থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের দাবি উঠেছিল। তবে শুরুতে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছিল স্কুল-কলেজ বন্ধ হওয়ার মতো পরিস্থিতি সৃষ্টি হয়নি। তবে প্রয়োজন হলে বন্ধ ঘোষণা করা হবে।

প্রসঙ্গত দেশে করোনাভাইরাসে আক্রান্ত নতুন রোগী দু’জনই পুরুষ। একজনের ডায়াবেটিস ও ব্লাডপ্রেশারের সমস্যা রয়েছে। হাসপাতালে চিকিৎসাধীন এ দু’জনই বর্তমানে ভালো আছেন। শনিবার থেকে এ পর্যন্ত ২৭৫ জনকে বিমানবন্দর থেকে আশকোনা হজ ক্যাম্পে ও গাজীপুরের পুবাইলে কোয়ারেন্টিনে রেখে পরীক্ষা করা হচ্ছে। যাদের শরীরে লক্ষণ নেই তাদের ছেড়ে দেয়া হচ্ছে।

সারা দেশে ২ হাজার ৪৭১ জন হোম কোয়ারেন্টিনে রয়েছেন। এরমধ্যে ঢাকা বিভাগের ১ হাজার ৪৮, চট্টগ্রাম বিভাগের ১ হাজার ১৯৭, রাজশাহীতে ১৫, খুলনায় ৪৯, বরিশালে ২৯, ময়মনসিংহে ১৯, রংপুরে ২৫ এবং সিলেটে ৯ জন। যদিও আইইডিসিআরের হিসাব মতে হোম কোয়ারেন্টিনে রয়েছেন ২ হাজার ৩১৪ জন।

এছাড়া শনিবার থেকে এ পর্যন্ত ৪১৭ জনকে বিমানবন্দর থেকে আশকোনা হজ ক্যাম্পে এবং গাজীপুরের পুবাইলে রেখে শরীরে করোনাভাইরাসের লক্ষণ আছে কিনা পরীক্ষা করা হয়। এরমধ্যে শনিবার ইতালি থেকে আসা ১৪২ জনের শরীরে কোনো লক্ষণ না থাকায় তাদের নিজ বাড়িতে কোয়ারেন্টিনে পাঠানো হয়। বাকিদেরও পরীক্ষা-নিরীক্ষা শেষে নিজ বাড়িতে পাঠানোর প্রক্রিয়া চলমান।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • জাতীয় এর আরও খবর
error: Content is protected !!