• ঢাকা
  • বুধবার, ১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৭ জানুয়ারি, ২০২৩
সর্বশেষ আপডেট : ১৭ জানুয়ারি, ২০২৩

মতলব সেতুতে টোল আদায়ে অনিয়ম, দুদকের অভিযান

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

চাঁদপুর প্রতিনিধি : চাঁদপুরের মতলব সেতুতে নির্ধারিত টোলের চেয়ে দ্বিগুণ থেকে তিনগুণ বেশি টোল আদায় করার অভিযোগে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। অভিযানকালে ঠিকাদারি প্রতিষ্ঠান টেকবে ইন্টারন্যাশনালের বিরুদ্ধে এনফোর্সমেন্ট টিম অতিরিক্ত টোল আদায়ের প্রমাণ পায়।

সোমবার (১৬ জানুয়ারি) দুদকের চাঁদপুর সমন্বিত জেলা কার্যালয় থেকে এমন অভিযান চালানো হয়েছে। দুদকের সহকারী পরিচালক মোহাম্মদ শফিউল্লাহ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, অভিযানকালে এনফোর্সমেন্ট টিম ফির অতিরিক্ত টোল আদায়ের সত্যতা পায় টিম। তারা মতলব সেতুর তদারকি প্রতিষ্ঠান সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী থেকে ডকুমেন্টস সংগ্রহ করে ও ইজারাগ্রাহিতা সঙ্গে কথা বলে। নির্বাহী প্রকৌশলী এই বিষয়ে দ্রুত ব্যবস্থা নেবেন বলে জানান এবং যথাযথ ব্যবস্থা নেওয়ার ব্যাপারে টিমকে আশ্বস্ত করেন।

 

দুদক সূত্রে জানা যায়, চাঁদপুর মতলব সেতুর ওপর দিয়ে চলাচলকারী সব যানবাহন থেকে টোল আদায়ের জন্য দায়িত্বপ্রাপ্ত ইজারাদার প্রতিষ্ঠানের বিরুদ্ধে নির্ধারিত টোলের বেশি আদায়ের অভিযোগের পরিপ্রেক্ষিতে এনফোর্সমেন্ট টিম অভিযান পরিচালনা করে।

 

দুদকের হটলাইনে আসা অভিযোগ সূত্রে আরও জানা যায়, মতলব উত্তর ও দক্ষিণ উপজেলার একমাত্র যোগাযোগের বন্ধন ‘মতলব সেতু’। এই সেতু দিয়ে চাঁদপুরের সদর, হাজীগঞ্জ, ফরিদগঞ্জ ও শাহরাস্তি এবং লক্ষ্মীপুর ও নোয়াখালী জেলার মানুষ ঢাকায় যাতায়াত করেন। কিন্তু এ সুযোগে অতিরিক্ত টোল আদায় করছে ঠিকাদারি প্রতিষ্ঠান টেকবে ইন্টারন্যাশনাল।

তালিকা অনুযায়ী, ট্রেইলার ১২৫ টাকা, হেভি ট্রাক ১০০ টাকা, মিডিয়াম ট্রাক ৫০ টাকা, বড় বাস ৪৫ টাকা, মিনিট্রাক ৪০ টাকা, কৃষি যান ৪০ টাকা, মিনিবাস কোস্টার ২৫ টাকা, মাইক্রোবাস/প্রাইভেটকার ২০ টাকা, ফোর হুইল যান ২০ টাকা, সিডান কার ১৫ টাকা, ৩/৪ চাকার যান ৫ টাকা ও মোটর সাইকেল ৫ টাকা করে রেট ধার্য করে চাঁদপুর সড়ক ও জনপথ বিভাগ। কিন্তু ঠিকাদারি প্রতিষ্ঠান তোয়াক্কা না করেই দ্বিগুণ ও তিনগুণ অতিরিক্ত হারে টোল আদায় করছে।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • মতলব উত্তর এর আরও খবর