• ঢাকা
  • সোমবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ২০ আগস্ট, ২০২২
সর্বশেষ আপডেট : ২০ আগস্ট, ২০২২

তাইওয়ান-চীন উত্তেজনা বাড়ছে॥২১টি যুদ্ধবিমান, ৫টি জাহাজের মহড়া

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

চীন ও তাইওয়ানের মধ্যে উত্তেজনা চলছেই। এরই মধ্যে তাইওয়ানের আশেপাশে চীনের ২১টি যুদ্ধবিমান ও ৫টি জাহাজের গতিবিধি নজরে এসেছে বলে অভিযোগ করেছে তাইপে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে তাইওয়ান নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার বিকাল ৫টার দিকে চীনের সেনাবাহিনীর ১৭টি বিমান ও পাঁচটি জাহাজের গতিবিধি তারা লক্ষ্য করেছেন।

তাইওয়ানের অভিযোগ, গত ২৪ ঘণ্টায় চীনের যুদ্ধবিমান তাইওয়ান প্রণালীর মধ্যরেখা লঙ্ঘন করেছে। তার মধ্যে রয়েছে চারটি বোমারু বিমান জেএইচ-৭। দু’টি করে সুখোই-৩০ এবং জে-১১ যুদ্ধবিমানও তাইওয়ানের আকাশসীমা লঙ্ঘন করে বলে তাইপে অভিযোগ করেছে।

তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তারা কমব্যাট এয়ার পেট্রোলস (সিএপি), নৌবাহিনীর জাহাজ এবং বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থাকে চীনা কার্যকলাপের উপর নজরদারি করে প্রতিক্রিয়া জানানোর দায়িত্ব দিয়েছে বলে তাইওয়ান নিউজের প্রতিবেদনে বলা হয়েছে।

আগের দিন আগেই তাইওয়ানের সামরিক বাহিনী তাইওয়ান প্রণালীতে ৫১টি চীনা যুদ্ধবিমান এবং তাইওয়ানের ক্ষেপণাস্ত্র পরীক্ষার অঞ্চলের কাছে একটি চীনা গাইডেড-মিসাইল ডেস্ট্রয়ারের উপস্থিতি শনাক্ত করেছে।

চীনের তীব্র আপত্তি ও হুমকি উপেক্ষা করে মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করেই বেইজিং ও তাইপের মধ্যে উত্তেজনা শুরু হয়।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • আন্তর্জাতিক এর আরও খবর