• ঢাকা
  • মঙ্গলবার, ৫ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ২১শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৯ মে, ২০২২
সর্বশেষ আপডেট : ১৯ মে, ২০২২

পাম তেল নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে ইন্দোনেশিয়া

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

আগামী সপ্তাহ থেকে পাম তেল রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে ইন্দোনেশিয়া। বৃহস্পতিবার দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো জানিয়েছেন এমন তথ্য।

ইউক্রেনে যুদ্ধ ও ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞার কারণে বেড়ে গিয়েছিল এই ভেজিটেবল তেলের দাম। কিন্তু ইন্দোনেশিয়া নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দেওয়ায় স্বস্তি আসতে যাচ্ছে তেলের বাজারে।

নিজেদের চাহিদা পূরণে ১৮ এপ্রিল পাম তেলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল ইন্দোনেশিয়া। এ তেল চকলেট থেকে শুরু করে কসমেটিকস তৈরিতেও ব্যবহার করা হয়।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট বলেছেন, পাম তেল ইন্ডাস্ট্রির সঙ্গে জড়িত ১ কোটি ৭০ লাখ মানুষের কথা চিন্তা করে তিনি এ নিষেধাজ্ঞা তুলে দিচ্ছেন।

এদিকে কোনোভাবেই যেন পাম তেল ইন্দোনেশিয়ার বাইরে না যায় সেদিকে কড়া নজর দিয়েছিল তারা। এর পরিপ্রেক্ষিতে তেলবাহী একটি ট্যাংকার জব্দ করেছিল দেশটির নৌ বাহিনী।

প্রেসিডেন্ট বলেছেন, নিষেধাজ্ঞার কারণে ইন্দোনেশিয়াতে পাম তেলের দাম সহনীয় পর্যায়ে চলে এসেছে। ফলে এখন তারা এ নিষেধাজ্ঞা তুলে দিচ্ছেন।

তবে নিষেধাজ্ঞা তুলে দিলেও সবকিছু কঠোরভাবে নজরদারি করা হবে বলে জানিয়েছেন তিনি।

এদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যে হঠাৎ করে ইন্দোনেশিয়া পাম তেল নিষিদ্ধ করায় তাদের সমালোচনা করেছিল অন্যান্য দেশ। কারণ তাদের এ নিষেধাজ্ঞার কারণে তেলের বাজারে আরও অস্থিরতা দেখা দিয়েছিল।

সূত্র: এনডিটিভি

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • আন্তর্জাতিক এর আরও খবর