• ঢাকা
  • শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৪ এপ্রিল, ২০২২
সর্বশেষ আপডেট : ৪ এপ্রিল, ২০২২

মারিওপোলে তুরস্কের উদ্যোগে মানবিক করিডর

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]
মারিওপোলে তুরস্কের উদ্যোগে মানবিক করিডর
ছবি-সংগৃহিত।

তুরস্কের উদ্যোগে ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় বন্দর নগরী মারিওপোলে মানবিক করিডর খুলতে রাজি হয়েছে রাশিয়া। সোমবার তুরস্কের রাষ্ট্রীয় গণমাধ্যম আনাদোলু এজেন্সি এ তথ্য প্রকাশ করেছে।

এর আগে রোববার তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকর জানিয়েছেন, মারিওপোল শহরে আটকেপড়া নাগরিকদের জাহাজে করে সরিয়ে নিতে তারা উদ্যোগ নিচ্ছেন। রুশ সেনাবাহিনীর মাধ্যমে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে প্রেসিডেন্ট এরদোগান এ মর্মে চিঠি দিয়ে আহ্বান জানিয়েছিলেন।

রাশিয়ার জাতীয় নিরাপত্তা নিয়ন্ত্রণ বিভাগের প্রধান কর্নেল জেনারেল মিখাইল মিজিনসেভ এ বিষয়ে বলেন, মারিওপোলের সংঘাতপীড়িত অঞ্চল থেকে বেসামরিক নাগরিক এবং বিদেশি নাগরিকদের সরিয়ে নিতে রাশিয়া পদ্ধতিমাফিক সমন্বিতভাবে কাজ করছে।

রাশিয়ার এই কর্মকর্তা আরও বলেন, খারকিভ এবং মারিওপোলে রাশিয়া তাদের স্থানীয় সময় প্রতিদিন সকাল ১০টা থেকে মানবিক করিডোর চালু রাখছে। বিদেশি রাষ্ট্র এবং আন্তর্জাতিক সংস্থাসমূহের সকল ইতিবাচক মানবিক করিডোরের উদ্যেগ নেওয়ায় রাশিয়াকে স্বাগত জানাই।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। এর পর থেকে কয়েকটি অঞ্চল নিয়ন্ত্রণে নিয়েছেন রুশ সেনারা। আজ যুদ্ধের ৪০তম দিন। ইউক্রেনে কমপক্ষে এক হাজার ৪১৭ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এতে দুই হাজার ৩৮ জন আহত হয়েছেন। প্রকৃত সংখ্যা অনেক বেশি হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

এ ছাড়া প্রায় ৪০ লাখের বেশি ইউক্রেনিয়ান অন্যান্য দেশে পালিয়ে গেছেন। আরও কয়েক মিলিয়ন অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • আন্তর্জাতিক এর আরও খবর
error: Content is protected !!