• ঢাকা
  • সোমবার, ২৪শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ১০ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৪ জানুয়ারি, ২০২২
সর্বশেষ আপডেট : ১৪ জানুয়ারি, ২০২২

চীনে করোনা প্রতিরোধে কঠোর হচ্ছে চীন

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]
সন্দেহভাজন কোভিড-১৯ রোগীদের জন্য ধাতব বাক্স তৈরি করা হয়েছে। ছবি: সংগৃহীত

করোনাভাইরাস ঠিক কোথার থেকে ছড়িয়েছে তা নিয়ে এখনো বিতর্ক চলমান। তবে ভাইরাসটির উৎপত্তি যে চীনেই তা নিয়ে কারও মতপার্থক্য নেই। দেশটিতে ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে কঠোর থেকে কঠোরতম ব্যবস্থা নেওয়া হচ্ছে। এবার এমনই এক ব্যবস্থার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, চীনের কিছু ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। যেখানে দেখা যায়, সন্দেহভাজন কোভিড-১৯ রোগীদের জন্য ধাতব বাক্স তৈরি করা হয়েছে। সেখানে কোয়ারেন্টিনের জন্য নিয়ে যাওয়া সন্দেহভাজনদের বাসের দীর্ঘ সারি।

‘জিরো কোভিড’ নীতির আওতায় নাগরিকদের ওপর বেশ কয়েকটি কঠোর নিয়ম আরোপ করেছে চীন। আগামী মাসে শীতকালীন অলিম্পিক আয়োজনের প্রস্তুতি নিচ্ছে বেইজিং। আর তা বাস্তবায়নে লাখ লাখ মানুষকে কোয়ারেন্টিনে রেখেছে দেশটি।

গর্ভবর্তী নারী, শিশু, বয়স্ক, পুরুষ সকলকেই বিশেষ ধাতব বাক্সে থাকতে বাধ্য করা হচ্ছে। এসব বাক্সে কাঠের একটি বিছানা ও টয়লেট যুক্ত রয়েছে। কোনও এলাকায় একজনের করোনা শনাক্ত হলে সেখানকার সবাইকে এসব বাক্সে দুই সপ্তাহ পর্যন্ত থাকতে বাধ্য করা হচ্ছে। বেশ কয়েকটি এলাকার বাসিন্দাদের মধ্য রাতের পর বাড়ি ছেড়ে কোয়ারেন্টিন সেন্টারে যেতে বলা হয়েছে।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন