• ঢাকা
  • মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১২ মে, ২০২০
সর্বশেষ আপডেট : ১২ মে, ২০২০

চাঁসকে রসায়ন বিভাগের অনলাইনে ক্লাস কার্যক্রমের উদ্বোধন

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

নিজস্ব প্রতিবেদক:

১২ মে, মঙ্গলবার মেঘনা পাড়ের বাতিঘর বলে খ্যাত চাঁদপুর সরকারি কলেজের রসায়ন বিভাগের উদ্যোগে নভেল করোনা ভাইরাসের বর্তমান পরিস্থিতি মোকাবেলায় সরকারের গৃহীত কার্যক্রমের অংশ হিসেবে, শিক্ষার্থীরা যাতে নিজ গৃহে অবস্থান করে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখার লক্ষ্যে, অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশের সার্বিক নির্দেশনায় সকাল দশটায় অনলাইন অনার্স ক্লাসের শুভ উদ্ভোধন ঘোষনা করা হয়।

এ সময় বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মোঃ আজিম উদ্দিন, ভূগোল ও পরিবেশ বিভাগের বিভাগীয় প্রধান মোঃ ওয়াহিদুজ্জামান, ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক ও শিক্ষক পরিষদ সম্পাদক কিউ এম হাসান শাহরিয়ার, বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মোঃ সাইদুজ্জামান, রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক আলমগীর হোসেন, প্রভাষক মোঃ রেজাউল করিম রেজা, প্রভাষক মোঃ মোস্তাফিজুর রহমান এবং প্রদর্শক লিজা আক্তার উপস্থিত ছিলেন।

প্রফেসর অসিত বরণ দাশ তাঁর বক্তব্যে বলেন, ‘‘আমরা গত ৩০ মার্চ চাঁদপুর সরকারি কলেজ রসায়ন বিভাগের উদ্যোগে হ্যান্ডস্যানিটাইজার প্রস্তুত করে নভেল করোনা ভাইরাস প্রতিরোধের অংশ হিসেবে সমাজের অসহায় গরীব, দিনমজুর মানুষের মাঝে তা বিতরণ করেছি।

শিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ইতিমধ্যে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছেন। বাংলাদেশ টেলিভিশনের মাধ্যমে ৬ষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত শ্রেণি কার্যক্রম পরিচালনা করে যাচ্ছেন এবং এতে শিক্ষার্থীরা উপকৃত হচ্ছে যা বিভিন্ন মহল থেকে প্রশংসিত হচ্ছে। চাঁদপুর সরকারি কলেজও গত ৬ এপ্রিল থেকে ফেসবুকের মাধ্যমে উচ্চমাধ্যমিক শাখার শিক্ষার্থীদের জন্য অনলাইন ক্লাস শুরু করেছে, এখনও চলমান আছে এবং এটি অব্যাহত থাকবে। আমাদের এই অনলাইন ক্লাস শিক্ষার্থী, অভিভাবকসহ বিভিন্ন কলেজের শিক্ষকমন্ডলী ও অধ্যক্ষগণের কাছে প্রশংসিত হচ্ছে।

গত ৫ মে জুম ক্লাউড মিটিং অ্যাপস্ ব্যবহার করে বিভাগীয় প্রধানদের সাথে একটি অনলাইন মিটিং হয় এবং ১০ মে শিক্ষক পরিষদের সদস্যদের নিয়ে অনলাইন মিটিং সম্পন্ন হয়।

উভয় মিটিংয়েই অনার্স শিক্ষার্থীদের অনলাইন ক্লাস চালুর সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। আজ রসায়ন বিভাগ শুরু করল এবং আগামি বৃহস্পতিবারের মধ্যে সকল বিভাগ নিজ নিজ অনার্স শিক্ষার্থীদের জন্য অনলাইন ক্লাস শুরু করবে।’’ শিক্ষার্থীদের বিভাগীয় ফেসুবুক পেইজ বা ফেসবুক গ্রুপে সংযুক্ত থেকে শ্রেণি কার্যক্রম অব্যাহত রাখার নির্দেশ দেয়া হল। পরে অনার্স ১ম বর্ষ, ২য় বর্ষ ও ৩য় বর্ষের অনলাইন ক্লাস অনুষ্ঠিত হয়। এখন থেকে রবিবার, মঙ্গলবার এবং বৃহস্পতিবার রসায়ন বিষয়ের অনার্স ১ম বর্ষ, ২য় বর্ষ এবং ৩য় বর্ষের তিনটি করে অনলাইন ক্লাস অনুষ্ঠিত হবে।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • শিক্ষা এর আরও খবর
error: Content is protected !!