• ঢাকা
  • রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৩ এপ্রিল, ২০২০
সর্বশেষ আপডেট : ২৩ এপ্রিল, ২০২০

বিশ্বে সবচেয়ে কমবয়সি শিশুর করোনা জয়ে রেকর্ড

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

আন্তর্জাতিক ডেস্ক:

বিশ্বে সবচেয়ে কম বয়সি হিসেবে করোনাকে পরাজিত করে করোনা মুক্তির  রেকর্ড গড়েছে থাইল্যান্ডে মাত্র এক মাস বয়সী এক শিশু।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, জন্মের পরপরই করোনায় আক্রান্ত হয় থাইল্যান্ডের মাত্র এক মাস বয়সী এক শিশু। শিশুটিকে বাঁচানো যাবে কিনা এ নিয়ে আশঙ্কা তৈরি হয় খোদ চিকৎসকদের মধ্যেও। কিন্তু বিশ্বের সবচেয়ে কম বয়সী হিসেবে মহামারি করোনাকে হারানো ওই নবজাতকের নাম উঠেছে রেকর্ডের খাতায়।

শিশুটিকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। যে শিশুরোগ বিশেষজ্ঞ ওই নবজাতকের চিকিৎসা করেছেন তিনি বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, মহামারি করোনা থেকে আরোগ্য করে তুলতে ওই শিশুটির জন্য তিনি চারটি অ্যান্টিভাইরাল ওষুধের ব্যবহার করেন। যার ফল হয়েছে ইতিবাচক।

রাজধানী ব্যাংককের বামরাসনারাদুরা সংক্রামক রোগ ইনস্টিটিউটের ওই চিকিৎসকের নাম বিশাল মুলাসারত। তিনি বলেন, ‘শিশুটির চিকিৎসার জন্য ব্যবহৃত কৌশলটি ছিল তাকে ১০ দিন ওষুধ দেওয়া। আমরা প্রতিদিন তার স্বাস্থ্য পরীক্ষা করেছি এবং ওষুধ দেওয়ার তিন থেকে পাঁচ দিন পর তার এক্স-রে করা হলে ধীরে ধীরে সুস্থ হওয়ার লক্ষণ দেখা দিতে শুরু করে।’

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ থাইল্যান্ডে এখন পর্যন্ত ২ হাজার ৮২৬ জন করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগী শনাক্ত করা হয়েছে। আক্রান্তদের মধ্যে ৪৯ জন মারা গেছেন। তবে আশাব্যঞ্জক খবর হলো আক্রান্ত ২৮শ এর বেশি রোগীর মধ্যে ২ হাজার ৩৫২ জন রোগী চিকিৎসা শেষে সুস্থ হয়েছেন। অর্থাৎ প্রায় ৮৪ শতাংশ রোগীই এখন সুস্থ।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • আন্তর্জাতিক এর আরও খবর
error: Content is protected !!