• ঢাকা
  • রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৬ সেপ্টেম্বর, ২০২৩
সর্বশেষ আপডেট : ৬ সেপ্টেম্বর, ২০২৩

ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে কচুয়া মঙ্গল শোভাযাত্রা

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]
প্রতিনিধির পাঠানো ছবি।

লোকনাথ সরকার, কচুয়া প্রতিনিধি :

কচুয়া ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা পালন করা হয়। সনাতন ধর্মাবলম্বীদের মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মতিথি আজ বুধবার (৬ সেপ্টেম্বর)। শাস্ত্রমতে, দ্বাপর যুগের সন্ধিক্ষণে ভগবান শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেছিলেন ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে। তার জন্মতিথিকে জন্মাষ্টমী হিসেবে উদযাপন করা হয়।

হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাস অনুসারে, পাঁচ হাজার বছর আগে পাশবিক শক্তি যখন ন্যায়, নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয় তখন সেই অশুভ শক্তিকে দমন করে কল্যাণ ও ন্যায় প্রতিষ্ঠার জন্য অবতার হিসেবে শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটে। দুষ্টের দমন ও শিষ্টের পালনের জন্য যুগে যুগে ভগবান মানুষের মধ্যে অবতীর্ণ হন এবং সত্য ও সুন্দরকে প্রতিষ্ঠা করেন।

হিন্দু পঞ্জিকামতে, ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে যখন রোহিণী নক্ষত্রের প্রাধান্য হয় তখন জন্মাষ্টমী পালিত হয়।

এ সময় কচুয়া উপজেলা জন্মঅষ্টমী উদযাপন পরিষদের আয়োজনে কচুয়া উপজেলার বিভিন্ন গ্রাম থেকে ভক্তরা এসে পৌরসভার সামনে মিলিত হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হাসান পৌর মেয়র নাজমুল হাসান স্বপন,কচুয়া থানার অফিসার ইনচার্জ মোঃ ইব্রাহীম খলীল সহ উপজেলা জন্মাষ্টমী উদযাপন কমিটির সভাপতি বাবু সন্তোষ সেন, সাধারণ সম্পাদক সোহাগ মজুমদার, প্রেসক্লাবের সাবেক সভাপতি মানিক ভৌমিক, প্রিয়তুস পোদ্দার প্রমুখ।

পৌরসভার সামনে থেকে মঙ্গল শোভাযাত্রাটি পৌর মেয়র উদ্বোধন করেন। মঙ্গল শোভাযাত্রাটি কচুয়া বাজারে গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে উপজেলা পরিষদের সামনে এসে মিলিত হয়ে সমাপ্তি ঘটে।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

error: Content is protected !!