• ঢাকা
  • শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২২ আগস্ট, ২০২৩
সর্বশেষ আপডেট : ২২ আগস্ট, ২০২৩

‘নুসুক’ প্ল্যাটফর্ম চালু করতে যাচ্ছে সৌদিআরব, সহজ হবে হজ্জ ও ওমরাহ ভ্রমণ

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

অনলাইন নিউজ ডেস্ক :

সৌদি আরবে যেতে ইচ্ছুক বাংলাদেশিদের জন্য ভ্রমণ আরও সহজ করতে ঢাকায় ‘নুসুক’ প্ল্যাটফর্ম চালু করতে যাচ্ছে রিয়াদ। এর ফলে হজ ও ওমরাহ পালন করতে বাংলাদেশিরা আরও সহজে দেশটিতে যেতে পারবেন। এছাড়া সাধারণ পর্যটকরাও প্ল্যাটফর্মটি ব্যব্হার করতে পারবেন। বৃহস্পতিবার (২৪ আগস্ট) ঢাকায় নুসুকের একটি প্ল্যাটফর্ম উদ্বোধন করা হবে বলে জানিয়েছে সৌদি আরবের পর্যটন কর্তৃপক্ষ। আর এ প্ল্যাটফর্ম উদ্বোধন করতে বৃহস্পতিবার ও শুক্রবার ঢাকা সফর করবেন সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রী তৌফিক আল রাবিয়াহ। খবর আরব নিউজ। 

এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নুসুক প্রেসিডেন্ট আলহাসান আলদাববাগ সোমবার (২১ আগস্ট) সংবাদমাধ্যমটিকে জানান, বাংলাদেশ সৌদি আরবের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বাজার। এমনকি এ অঞ্চলের শীর্ষ পাঁচটি বাজারের মধ্যে বাংলাদেশ একটি। তাই ওমরাহ পালনে ইচ্ছুক বাংলাদেশি নাগরিক ও সাধারণ পর্যটকদের জন্য সৌদি ভ্রমণ আরও সহজ করতে ঢাকায় প্রথমবারের মতো নুসুক রোডশো করা হবে।

আলদাববাগ আরও বলেন, সৌদি ভিশন- ২০৩০ অর্জনের পথে বাংলাদেশের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। চলতি বছরের শেষ নাগাদ প্রায় ৭ লাখ বাংলাদেশি সৌদি আরব সফর করবেন বলে আশা করা করছে রিয়াদ। ২০৩০ সালের মধ্যে বছরে সৌদি আরব সফরকারী বাংলাদেশির সংখ্যা ২৬ লাখে পৌঁছাতে পারে বলে আশা করা হচ্ছে।

নুসুক মূলত হজ, ওমরাহ ও সাধারণ পর্যটকদের সৌদি আরবে যাওয়ার প্রক্রিয়া সহজভাবে সম্পন্ন করার একটা প্ল্যাটফর্ম। এতে প্লেনের টিকিট, হোটেল ভাড়া ইত্যাদি সব আগে থেকে ঠিক করা যায়। কয়েক বছর আগে এটি চালু করে সৌদি আরব। ঢাকায় এ প্ল্যাটফর্ম চালু হলে তৃতীয় পক্ষ বা কোনো এজেন্সির সহায়তা ছাড়াই বাংলাদেশিরা হজ, ওমরাহ পালন কিংবা ভ্রমণের উদ্দেশ্যে সৌদি আরব সফর করতে পারবেন।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • অন্যান্য এর আরও খবর
error: Content is protected !!