• ঢাকা
  • সোমবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর, ২০২২
সর্বশেষ আপডেট : ১৩ সেপ্টেম্বর, ২০২২

বুধবার থেকে চাঁদপুরসহ সারাদেশে কমতে পারে বৃষ্টি

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে দেশজুড়ে গত দুই দিন ধরে অঝোর ধারায় বৃষ্টি হচ্ছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ মঙ্গলবারও সারা দিন দেশজুড়ে বৃষ্টি থাকবে।

রাজধানীতেও থাকবে বৃষ্টি। বুধবার থেকে বৃষ্টি খানিকটা কমার সম্ভাবনা রয়েছৈ। আবার কোনো কোনো জায়গায় একেবারে কমে যেতে পারে বৃষ্টি।

নিম্নচাপের প্রভাবে দেশের উপকূলীয় এলাকায় বেশি বৃষ্টি হয়েছে। গত ২৪ ঘণ্টায় পটুয়াখালীর খেপুপাড়ায় দেশে সর্বোচ্চ ১১৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

গতকাল সোমবার সন্ধ্যায় আবহাওয়া অধিদপ্তরের দেওয়া আবহাওয়ার বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারতের দক্ষিণ মধ্যপ্রদেশ ও কাছাকাছি এলাকায় থাকা স্থল নিম্নচাপটি আরও পশ্চিম–উত্তর পশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপ হিসেবে একই এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল, ওডিশা, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

ঝোড়ো হাওয়া ও বৃষ্টির জন্য চট্টগ্রাম, মোংলা, পায়রা সমুদ্রবন্দর ও কক্সবাজারে দেওয়া ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত আজও বলবৎ আছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে গভীর সাগরে না যেতে বলা হয়েছে।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • জাতীয় এর আরও খবর