• ঢাকা
  • রবিবার, ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ১ জুলাই, ২০২২
সর্বশেষ আপডেট : ১ জুলাই, ২০২২

হাজীগঞ্জে রথযাত্রা উৎসব ১ম দিনের অনুষ্ঠান সম্পন্ন

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]
মিঠুন দাস:

হাজীগঞ্জে শ্রীশ্রী রাধা কৃষ্ণ জিউর মন্দির থেকে রথযাত্রা শুরু হয়ে হাজীগঞ্জ পৌরসভার পৌর মহাশ্মশানের পাশে  অভয়নগর নগর আন্তর্জাতিক কৃষ্ণভাবনা সংঘের মন্দির প্রাঙ্গনে এসে রথযাত্রার শেষ হয়। শ্রীশ্রী উচ্চঙ্গা মন্দির রথের পূর্বে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সুখময় কানাই দাস অধিকারী অধ্যক্ষ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ হাজীগঞ্জ উপজেলা শাখার সভাপতি রুহিদাস বণিক ও সাধারণ সম্পাদক সমির লাল দত্ত, যুগ্ম সাধারণ সম্পাদক প্রান কৃষ্ণ সাহা মনা, দপ্তর সম্পাদক সুজন দাস, গ্রন্থ ও পাঠাগার বিষয়ক সম্পাদক অধ্যাপক প্রদীপ কুমার দাস, সদস্য মিঠুন দাস, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ হাজীগঞ্জ পৌর শাখার সভাপতি রাধাকান্ত রাজু, সহ-সভাপতি প্রদীপ কুমার সাহা, সাধারণ সম্পাদক শ্যামল সাহা, সাংগঠনিক সম্পাদক অজয় সরকার আরো অনেক ভক্তবৃন্দ। অনুষ্ঠানে এবং শোভাযাত্রায় হাজীগঞ্জে উপজেলা সহ চাঁদপুরী বিভিন্ন উপজেলা থেকে সহস্রাধিক ভক্তবৃন্দ আগমনে মুখরিত হয়ে ওঠে কুমিল্লা চাঁদপুর মহাসড়ক।

দুপুর ২ টায় রথযাত্রা শুরু হয় হাজীগঞ্জ পৌরসভা পৌর মহাশ্মশানে পাশে অভয় নগরে আসতে বিকেল পাঁচটা বাজে। উক্ত রথযাত্রা শোভাযাত্রা অনুষ্ঠানে বিভিন্ন ধরনের ধর্মীয় স্লোগান বিশ্ব শান্তি কামনায় বিভিন্ন স্লোগান মুখরিত করে তোলে ইসকন ভক্তরা। গত দুই বছর করোনার কারণে এই রথযাত্রা অনুষ্ঠানটি সংক্ষিপ্তভাবে করা হয়েছিল তাই এবার রথযাত্রা অনুষ্ঠানে বিভিন্ন বয়সের মানুষটা অংশগ্রহণ করেছে স্বতঃস্ফূর্তভাবে। এছাড়াও হাজীগঞ্জ উপজেলায় আরো দুটি স্থানে রথযাত্রা অনুষ্ঠিত হয়। বিকেল পাঁচটায় হাজীগঞ্জ শ্রী শ্রী রাজা লক্ষীনারায়ণ জিউর আখড়া কমিটির পক্ষ থেকে প্রতিবছরের ন্যায় এবারও রথযাত্রার আয়োজন করা হয়। শ্রী শ্রী রাজালক্ষ্মী নারায়ণ থেকে বের হয়ে হাজীগঞ্জ পূর্ব বাজার আমিন রোড় ঘুরে পশ্চিম বাজার বিশ্ব রোড পর্যন্ত ঘুরে এসে মন্দির প্রাঙ্গণে এসে শেষ হয়। উত্তর রথ যাত্রায় বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ হাজীগঞ্জ উপজেলার ও বিভিন্ন ধর্মীয় সংগঠনের নেতৃবৃন্দ ও শ্রী শ্রী রাজা লক্ষ্মীনারায়ণ জিউর আখড়ার সভাপতি দিলীপ কুমার সাহা ও সাধারণ সম্পাদক সত্যব্রত ভদ্র মিটুন এর নেতৃত্বে শত শত ভক্তবৃন্দের আগমনে হাজীগঞ্জ বাজার জনসমুদ্রে পরিণত হয়। ধর্মীয় স্লোগান ও বিশ্ব শান্তি কামনায় বিভিন্ন স্লোগান মুখরিত করে তোলে ভক্তরা। এছাড়াও ৬ নং বড়কুল ইউনিয়নের বড়কুল ঠাকুরবাড়ি থেকে রথযাত্রাটি বড়কুল গ্রামের জমিদার বাড়িতে লোকনাথ মন্দিরে এসে শেষ হয়।

উক্ত রথযাত্রা উপলক্ষে হাজীগঞ্জ পৌর মহাশ্মশানে পাশে অভয়নগরে  ইসকন সংঘের ৭ দিনব্যাপী নানা কর্মসূচি হাতে নিয়েছে এর মধ্যে
১ দিনের  আলোচনা পরিবেশনায় : গোপাল দাস ব্রহ্মচারী (বৃন্দাবন)
সন্ধ্যা ৭ ঘটিকার সংগীত ও নৃত্য, পরিবেশনায়: বলাখাল সারদাঅঞ্জলী গীতা নিকেতন
২ দিনের দুপুর ১ টায় ভাগবতীয় আলোচনা পরিবেশনায় পরমানন্দ গৌর দাস প্র চন্দ্র শ্যাম দাস চারী, পরিচালক নামহট্ট কুমিল্লা
৩দিন সকাল ১০ ঘটিকায় চিত্রাংকন ও কুইজ প্রতিযোগিতা, পরিচালনায় মঙ্গেশ্বর বিশ্বান্তর দাস দুপুর ১ ঘটিকায়ঃ তান কীৰ্ত্তন, পরিবেশনায়ঃ রামগঞ্জ নামহী ভক্তবৃদ্ধ
সন্ধ্যা ৭ ঘটিকার ভজন কীর্তন ও মুতা, পরিবেশনায় মান নিহার রঞ্জন মিলন, সারদা দেবী সংগীত নিকেতন
৪ দিনে -দুপুর ১:৩০ ঘটিকায়। ভাগবত পাঠ, পরিবেশনায় উৎপলেন্দু কৃষ্ণ দাস, ইসকন ইয়ুথ ফোরাম (IYF), কুমিল্লা
৭টায় শীর্ষ সংগীত পরিবেশনায় অগদানন্দ নি
৫ ম দিনের
দুপুর ১২ ঘটিকায়া আরতি কীর্তন পরিবেশনায় ভারন নিতাই কুপাদাস
৬ষ্ঠ দিনে
দুপুর ১ পাঠিকারা আলোচনা সভা, পরিবেশনায়ঃ প্রদীপ কুমার দত্ত, প্রাক্তন পরিচালক, স্বাস্থ্য অধিদপ্তর, সন্ধ্যা 3 ঘটিকা সংগীত পরিবেশনায় দুলাল পাল, সংগীত একাডেমী
৭ম দিনে
বৃহস্পতিবার সকাল ১২ ঘটিকায়ন আরতি কীৰ্ত্তন, পরিবেশনায় : মন্ত্রেশ্বর বিশ্বান্তর দাস
৮ম দিনের দুপুর ১ ঘটিকায়ঃ ভাগবতীয় আলোচনা পরিবেশনায় : কৃষ্ণ গোপাল দাস ব্রহ্মচারী সন্ধ্যা ঘটিকায়ঃ ভজন সংগীত, বৈদিক আনন্দধারা, নৃত্য পরিবেশনায়ঃ হাজীগঞ্জ ভক্তবৃন্দ।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন