• ঢাকা
  • বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২০ এপ্রিল, ২০২২
সর্বশেষ আপডেট : ২০ এপ্রিল, ২০২২

পদ্মা সেতুতে ল্যাম্প পোস্ট বসানো শেষ

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

পদ্মা সেতুর নির্মাণ কাজ এখন শেষ পর্যায়ে। এরই ধারাবাহিকতায় সেতুতে এবার শেষ হলো ল্যাম্প পোস্ট বাসানোর কাজ। সোমবার সন্ধ্যায় সেতুর ৩৬তম স্প্যানে বসানো হয় সর্বশেষ ল্যাম্পপোস্ট। পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের বিষয়টি নিশ্চিত করেছেন।

এর মধ্য দিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার সেতুতে বসল ৪১৫টি ল্যাম্প পোস্ট। এসব ল্যাম্প পোস্ট রাতে আলোকিত করবে সেতু।

সূত্র জানায়, ৪১৫টি ল্যাম্প পোস্টের মধ্যে মূল সেতুতে রয়েছে ৩২৮টি এবং দুই প্রান্ত মাওয়া ও জাজিরা ভায়াডাক্টে ৮৭টি। একটি থেকে আরেকটি ল্যাম্প পোস্টের দূরত্ব প্রায় ৩৮ মিটার। চীনের তৈরি ল্যাম্প পোস্টগুলো ঘণ্টায় ২০০ কিলোমিটার বেগে ঝড় হলেও কোনো ক্ষতি হবে না। প্রতিটি পোস্টের ওজন ২৭৫ কেজি ও দৈর্ঘ্য ১১ দশমিক ২ মিটার। প্রতিটি ল্যাম্প পোস্টে বসানো হবে ১৭৫ ওয়াটের এলইডি বাল্ব।

এর আগে গতবছরের ২৫ নভেম্বর মাওয়া প্রান্তে সেতুর ভায়াডাক্টে পরীক্ষামূলকবাবে ও গত ৯ মার্চ শরীয়তপুরের জাজিরা প্রান্তে মূল সেতুর ৪০নং স্প্যানে পুরোদমে ল্যাম্প পোস্ট বসানোর কাজ শুরু হয়।

প্রকৌশল বিভাগ সূত্রে আরও জানা যায়, পদ্মা সেতু প্রকল্পের এখন পর্যন্ত সার্বিক অগ্রগতি হয়েছে ৯২ ভাগ। আর মূল সেতুর কাজ এগিয়েছে ৯৭ ভাগ। অর্থাৎ মূল সেতুর কাজ বাকি আর মাত্র তিন ভাগ। ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। ২০১৭ সালের ৩০ ডিসেম্বর সেতুর জাজিরা প্রান্তে ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর প্রথম স্প্যান বসানোর মধ্যদিয়ে দৃশ্যমান হতে শুরু করে সেতু।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

error: Content is protected !!