• ঢাকা
  • শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১১ মার্চ, ২০২২
সর্বশেষ আপডেট : ১১ মার্চ, ২০২২

চাঁদপুরে জাতীয় দুর্যোগ দিবস পালিত

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

নিজস্ব প্রতিনিধি॥

‘মুজিববর্ষে সফলতা দুর্যোগ প্রস্তুতিতে গতিশীলতা’ এই প্রতিপাদ্য নিয়ে সারাদেশের ন্যয় চাঁদপুরেও জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা, ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১০ মার্চ) সকালে চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গনে এসব কর্মসূচির আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক (ডিসি) অঞ্জনা খান মজলিশ।

তিনি বক্তব্যে বলেন, বাংলাদেশকে বলায় দুর্যোগ ব্যবস্থাপনায় রোল মডেল। আমরা প্রাকৃতিক দুর্যোগগুলোকে সুন্দরভাবে ব্যবস্থাপনা করতে পারি, অনেকে দেশে এটি সম্ভবপর হয়নি আমরা দেখতে পেয়েছি। ঝড়, জলোচ্ছাস, বন্যা এসবের সাথে আমরা সব সময় পরিচিত। এগুলো নিয়েই আমরা বেঁচে আছি। কারণ বাংলাদেশে দুর্যোগ প্রবণ এলাকায় অবস্থিত। আর এসব দুর্যোগ পাড়ি দিয়ে আমরা আজ এ অবস্থায় এসেছি। কিন্তু আমরা এসব দুর্যোগকে সুন্দরভাবে ব্যবস্থাপনা করে এসেছি। কোন দুর্যোগের আগেই আমরা সরকারি ও বেসরকারিভাবে পূর্ব প্রস্তুতি গ্রহণ করি এবং যারা ক্ষতিগ্রস্থ হয় তাদেরকে পুনর্বাসনের ব্যবস্থা করে আসছি।

তিনি বলেন, আমরা দেখেছি এখন জেলা সদরের চাইতে ঢাকার শহরের বড় ধরণের অগ্নিকান্ডের ঘটনা ঘটছে। এবার কেন আমরা জেলা প্রশাসক কার্যালয়ের সামনে আয়োজন করলাম। তার মানে হচ্ছে জেলা প্রশাসক কার্যালয়ে অনেকগুলো অফিস। এখানে অনেক মানুষের সমাগম। এখানে অগ্নিকান্ড ঘটনা ঘটলে কিভাবে আমরা প্রতিরোধ ব্যবস্থা নিব, সেটি জানতে হবে এবং শিখতে হবে। এখন আরেকটি সুবিধা রয়েছে, সেটি হচ্ছে ‘৯৯৯’ ফোন দিয়ে দুর্ঘটনার সংবাদ জানানো যাবে।

ফায়ার সার্ভিসের সেবা সম্পর্কে তিনি বলেন, দুর্যোগ মোকাবিলায় ফায়ার সার্ভিসের কর্মীরা একটি বড় নির্দশন। তাদের কাজের মাধ্যমে বুঝিয়ে দেন সাহস ও দেশ প্রেম এবং তারা নিজের জীবনও উৎসর্গ করে। বিপদের সময় আমরা সব সময় তাদেরকে খুঁজি এবং তারা আমাদের বিপদের বন্ধু। আমরা চাই আমাদের ফায়ার সার্ভিস যেভাবে দক্ষতা ও যোগ্যতার সাথে কাজ করছে, এভাবে আরো কাজ করবে। তাদের পাশাপাশি আমাদেরকে ছোট খাট দুর্ঘটনা কিভাবে প্রতিরোধ করে তা শিখতে হবে এবং আরো সচেতন হতে হবে।

জেলা প্রশাসক বলেন, দুর্যোগ দু’রকমের। একটি হচ্ছে প্রাকৃতিক এবং অপরটি হচ্ছে আমাদের কাজের মাধ্যমে তৈরী হয়। প্রাকৃতিক দুর্যোগে আমাদের হাত নেই। কিন্তু আমাদের অবহেলা ও অসচেতনতার কারণে যেসব দুর্যোগ সৃষ্টি হয়, সেসব বিষয়ে আমাদের আরো সতর্ক এবং সচেতন হওয়া প্রয়োজন।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেনের সভাপতিত্ব এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপপরিচালক শাহিদুল ইসলাম এর সঞ্চলনায় বক্তব্য রাখেন প্রেসকাব সভাপতি গিয়াস উদ্দিন মিলন।

চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সানজিদা শাহনাজ, নির্বাহী ম্যাজিস্ট্রেট ইমরান মাহমুদ ডালিম, জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাড. জহিরুল ইসলাম, জেলা স্কাউট সম্পদক অজয় ভৌমিক, কোর্ট পুলিশ পরিদর্শক মো. শহীদ প্রমূখ এ সময় উপস্থিত ছিলেন।

আলোচনা সভার পূর্বে ফায়ার সার্ভিস কর্মীদের সহযোগিতায় ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • চাঁদপুর সদর এর আরও খবর
error: Content is protected !!