• ঢাকা
  • বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৯ জানুয়ারি, ২০২২
সর্বশেষ আপডেট : ১৯ জানুয়ারি, ২০২২

হঠাৎই সর্দি-গলাব্যথা, ওমিক্রনের লক্ষণ কি?

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]
হঠাৎই সর্দি-গলাব্যথা, ওমিক্রনের লক্ষণ কি?
ছবি-সংগৃহিত।

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সবাইকে ভাবাচ্ছে। ডেল্টার পর ওমিক্রন আগমনের পর থেকেই রূপ বদল করেছে কোভিড। সঙ্গে বদলে গিয়েছে রোগের কিছু উপসর্গও। প্রথমে করোনা আক্রান্ত রোগীর বেশিরভাগই হারিয়েছেন স্বাদ-গন্ধের অনুভূতি।

তবে ওমিক্রনের ক্ষেত্রে এই বিষয়টি আবার প্রকাশ পাচ্ছে না। ইংল্যান্ডের স্বাস্থ্য দফতরের সমীক্ষা বলছে, ওমিক্রনের সংক্রমণে স্বাদ-গন্ধ লোপ পাওয়ার উপসর্গ বিশেষ দেখা যাচ্ছে না।

১ লাখ ৭৪ হাজার ৭৫৫ জন ওমিক্রন আক্রান্ত ও ৮৭ হাজার ৯৩০ জন ডেল্টা আক্রান্ত রোগীর উপরে এই সমীক্ষা করেছে ব্রিটেনের স্বাস্থ্য দফতর।

গবেষণার তথ্য অনুযায়ী দেখা গেছে, ওমিক্রনে আক্রান্ত রোগীদের মধ্যে শতকরা ১৩ জন হারিয়েছেন স্বাদ ও গন্ধের অনুভূতি। তবে মোট রোগীর অর্ধেরও বেশি অর্থাৎ ৫৪ শতাংশই গলা ব্যথা অনুভব করছেন।

অন্যদিকে ডেল্টা আক্রান্ত রোগীদের মধ্যে ৩৪ শতাংশ রোগীর ক্ষেত্রে দেখা গেছে গলা ব্যথা ও স্বাদ গন্ধ হারানোর উপসর্গ। এসব উপসর্গ ছাড়াও নাক দিয়ে পানি পড়া, জ্বর, কাশি বা ক্লান্তির মতো উপসর্গগুলো তো আছেই।

সব মিলিয়ে বিশেষজ্ঞদের পরামর্শ দিয়েছেন, এ সময় হঠাৎ করেই সর্দি কিংবা গলাব্যথা হলে স্বাদ-গন্ধের অনুভূতি হারানোর অপেক্ষা না করে দ্রত চিকিৎসকের পরামর্শ নিন ও কোভিড টেস্ট করাতে হবে।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • সারা দেশ এর আরও খবর
error: Content is protected !!