• ঢাকা
  • সোমবার, ২৪শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ১০ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ
প্রকাশিত: ৩ জানুয়ারি, ২০২২
সর্বশেষ আপডেট : ৩ জানুয়ারি, ২০২২

বিশ্বব্যাপী করোনা শনাক্ত ২৯ কোটি ছাড়াল

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

করোনা মহামারিতে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা কমেছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় কমেছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন প্রায় ৩ হাজার মানুষ। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা নেমে এসেছে প্রায় সোয়া ৮ লাখে।

৩ জানুয়ারি, সোমবার সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া তথ্য অনুসারে, বিশ্বব্যাপী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৮ লাখ ২৩ হাজার ৫০৬ জন। এ নিয়ে ভাইরাসটিতে মোট শনাক্ত হয়েছেন ২৯ কোটি ৬ লাখ ৩১ হাজার ৯১১ জন। এছাড়া নতুন করে মৃত্যু হয়েছে ২ হাজার ৯৫১ জনের। বিশ্বজুড়ে মোট মৃত্যু হয়েছে ৫৪ লাখ ৬০ হাজার ৩০১ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮৫ হাজার ১২২ জন এবং মারা গেছেন ১৬২ জন। রাশিয়ায় মারা গেছেন ৮১১ জন এবং সংক্রমিত হয়েছেন ১৮ হাজার ২৩৩ জন। ফ্রান্সে আক্রান্ত হয়েছেন ৫৮ হাজার ৪৩২ জন এবং মারা গেছেন ৯১ জন। যুক্তরাজ্যে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩৭ হাজার ৫৮৩ জন এবং মারা গেছেন ৭৩ জন। ইতালিতে আক্রান্ত হয়েছেন ৬১ হাজার ৪৬ জন এবং মারা গেছেন ১৩৩ জন। জার্মানিতে আক্রান্ত হয়েছেন ১২ হাজার ৬৩৬ জন এবং মারা গেছেন ৫২ জন। ইউক্রেনে আক্রান্ত হয়েছেন প্রায় ২ হাজার মানুষ এবং মারা গেছেন ৯৮ জন। ব্রাজিলে মারা গেছেন ৩২ জন এবং সংক্রমিত হয়েছেন ১ হাজার ৭২১ জন।

এছাড়া করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ইরানে ৪১ জন, তুরস্কে ১২৯ জন, পোল্যান্ডে ৩৩ জন, দক্ষিণ আফ্রিকায় ৩০ জন এবং ভিয়েতনামে ২২১ জন মারা গেছেন। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় মেক্সিকোতে মারা গেছেন ৯৭ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত উত্তর আমেরিকার এই দেশটিতে মৃত্যু হয়েছে ২ লাখ ৯৯ হাজার ৫২৫ জনের।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন