• ঢাকা
  • রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৮ জুলাই, ২০১৯
সর্বশেষ আপডেট : ৮ জুলাই, ২০১৯

রিকশা উচ্ছেদকৃত রাস্তায় পৃথক লেইনসহ পযার্প্ত গণপরিবহন নামানোর দাবী : যাত্রী কল্যাণ সমিতি

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

নিজস্ব প্রতিবেদক:
রাজধানীর প্রধান প্রধান সড়ক থেকে রিকশা উচ্ছেদের পাশাপাশি যাত্রী ভোগান্তি লাঘবে পর্যাপ্ত মানসম্মত গণপরিবহন নামানোর দাবী জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। একই সাথে এইসব সড়কে গণপরিবহনের জন্য পৃথক লেইন চালু করার দাবী জানাই সংগঠনটি। অন্যথায় উচ্ছেদকৃত রিকশার পথগুলো ব্যাক্তিগত গাড়ি দখল করে নেবে বলে শংকা প্রকাশ করে যাত্রী অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে নিয়োজিত এই সংগঠন।
আজ ০৮ জুলাই সোমবার গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোঃ মোজাম্মেল হক চৌধুরী এই দাবী জানান। রাজধানীর প্রধান সড়ক থেকে রিকশা উচ্ছেদের উদ্যোগকে সাধুবাদ জানিয়ে তিনি বলেন, যানজট নিরসনে এই উদ্যোগ নেওয়া হলেও একই সাথে ব্যাক্তিগত যানবাহন নিয়ন্ত্রণের কোন উদ্যোগ না নেওয়ায় নগরীর সাধারণ মানুষ এই সুবিধা থেকে বঞ্চিত হবে, তাই জনস্বার্থ সমৃদ্ধ গুরুত্বপূর্ণ এই উদ্যোগটি কিছুদিনের মধ্যে ভেস্তে যেতে পারে। কেননা এই নগরীতে প্রতিবছর প্রায় ২ লাখের কাছাকাছি ব্যাক্তিগত পরিবহন নামছে। গণপরিবহন দিনে দিনে সংকোচিত হচ্ছে। গণপরিবহনে যাত্রীসেবার মান নিম্নমুখী ও যাত্রী হয়রানী-ভাড়া নৈরাজ্য বৃদ্ধিসহ নানা কারণে মানুষ ধার-দেনা করে ব্যাক্তিগত গাড়ির দিকে ছুটছে। গণপরিবহন সংকটকে কাজে লাগিয়ে রাইট শেয়ারিং এর নামে মোটরসাইকেল, প্রাইভেটকার নামানোর হিড়িক পড়েছে। এমতাবস্থায় শুধুমাত্র রিকশা উচ্ছেদ করে যানজট কমানোর মহাপরিকল্পনা বাস্তবায়ন করা অসম্ভব বলে মনে করেন তিনি। তিনি যে সব সড়কে রিকশা উচেছদ করা হবে সেসব সড়কে পথচারীদের হাটাঁর পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে ফুটপাত দখলমুক্ত করার দাবী জানান।
বিবৃতিতে তিনি আরো বলেন, আমাদের মনে রাখা দরকার সারাদেশের বেকার যুবকদের ঢাকা শহরে এনে ফুটপাতে ব্যবসা করার সুযোগ করে দেওয়া ও ঢাকার রাস্তায় রিকশা চালানোর সুযোগ দেওয়ার মানসিকতা পরিবর্তন করে গ্রামে কর্মসংস্থান নিশ্চিত করা, গ্রামীণ অবকাঠামো উন্নয়ন ও গ্রাম ভিত্তিক অর্থনৈতিক কর্মকান্ড পরিচালনা করা জরুরী। এর পাশাপাশি ঢাকার উপর চাপ কমাতে ঢাকা শহরকে সম্প্রসারণের পাশাপাশি অফিস-আদালতের বিকেন্দ্রিকরণ করা জরুরী।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • সারা দেশ এর আরও খবর
error: Content is protected !!