• ঢাকা
  • বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১১ এপ্রিল, ২০২০
সর্বশেষ আপডেট : ১১ এপ্রিল, ২০২০

শাহরাস্তিতে সাংস্কৃতিক পরিবারের পাশে সফিক মজুমদার

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

মোঃ জাহাঙ্গীর আলম হৃদয়:

মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য একটু সহানুভূতি কি মানুষ পেতে পারেনা ও বন্ধু মানুষ মানুষকে পণ্য করে মানুষ মানুষকে জীবিকা করে পুরানো ইতিহাস ফিরে এলে লজ্জাকি তুমি পাবেনা ও বন্ধু বল কি তোমার ক্ষতি  জীবনের অথই নদী পার হয় তোমাকে ধরে দুর্বল মানুষ যদি মানুষ যদি না হয় মানুষ, দানব কখনো হয়না মানুষ যদি দানব কখনো বা হয় মানুষ
লজ্জাকি তুমি পাবেনা ও বন্ধু!

মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য একটু সহানুভূতি কি মানুষ পেতে পারেনা ও বন্ধু! গীতিকার এর লেখা গান আর স্বনামধন্য  শিল্পী ভূপেন হাজারিকার কন্ঠে গাওয়া বিখ্যাত এই গান চলবে আমরন,  যখনি মানুষ মানুষের পাশে মানবিক সাহায্য বা আবেদন নিয়ে যায় তখনি মনের অজান্তেই – মানুষ মানুষের জন্য গানটির কথা মনে হয় সবচেয়ে বেশি ।

বিশ্ব জুড়ে অদৃশ্য মান মহামারী করোনায় আতংকিত হয়ে আজ পৃথিবীর ধনী, গরীব, উচ্চবিত্ত, মধ্যবিত্ত, নিম্নবিত্ত সবাই ঘরে ঘরে অবস্থান নিয়েছে।

সবাই এক পৃথিবী সৃষ্টিকারী মহান আল্লাহর রহমত এর আশায় সুবিশাল আকাশ পানে তাকিয়ে আছেন । বিশ্ব নেতাদের এখন একটি কথা –  আই অল আর  নাথিং বাট আল্লাহ ইজ নো এভরিথিং। আল্লাহ হেল্প আস।

এর ব্যাতিক্রম বাংলাদেশ নয় -আতংকে কাটছে দিন,  তবে বিশ্বমানবতার দিক থেকে এগিয়ে দেশের মানুষ,  বাংলাদেশে যখনি কোন ধরনের বন্যা, খরা, টর্নেডো বা ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাসে মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে তখনি রাজনৈতিক, সামাজিক, সাংবাদিক ও সাংস্কৃতিক সংগঠন গুলি আত্ম মানবতার সেবায় এগিয়ে গিয়েছে।

আজ যখন কভিড-১৯ এর কারনে  চাঁদপুর শাহরাস্তি উপজেলার মানুষ  ও সাংস্কৃতিক কর্মীরা  ক্ষতিগ্রস্থ  শুনেছেন তখনি মানবিক সাহায্য দিচ্ছেন টামটা দক্ষিন ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এবং ১৯৯৬ সালে প্রতিষ্ঠিত শাহরাস্তি অপরূপা নাট্যগোষ্ঠীর উপদেষ্টা, বিশিষ্ট শিক্ষানুরাগী আলহাজ্ব সফিকুর রহমান মজুমদার।

তিনিই এই প্রথম ব্যাক্তি যিনি রাজনৈতিক, সামাজিক মানুষের পাশাপাশি স্থানীয় সাংস্কৃতিক সংগঠন  শাহরাস্তি অপরূপা নাট্যগোষ্ঠীর দুইটি পরিবারের  পাশে মানবিক সাহায্য নিয়ে দাঁড়িয়েছেন।

স্থানীয় প্রশাসনের মাধ্যমেও এমন সহযোগিতা কোন সাংস্কৃতিক সংগঠন বা সাংস্কৃতিক কর্মীরা পেয়েছেন কিনা জানা নেই।

সফিকুর রহমান মজুমদার অসহায় স্থানীয় সাংস্কৃতিক পরিবারের পাশে থাকার জন্য তার প্রতি  সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে  শ্রদ্ধা ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। পাশাপাশি  দোয়া করি মহান আল্লাহ সবাইকে হেফাজত করুন এবং সুস্থ ও নেক হায়াত দান করুন।

সকল আধাঁর কেটে মহান আল্লাহ আবারও পৃথিবীতে আলো ফিরিয়ে দিবেন ইনশাআল্লাহ।  তার জন্য দরকার সবাইকে সচেতন হওয়া, সরকারের আইন মেনে চলুন, ঘরে থাকুন, নিরাপদে থাকুন,  বেশি করে সাবান ও হ্যান্ড স্যানিটাইজার ব্যাবহার করুন।  পরিস্কার পরিচ্ছন্ন থাকুন, সামাজিক দুরত্ব বজায় রেখে ৩/৬ ফিট একে অপরের কাছ থেকে  দুরে থাকি। জরুরি দরকার ছাড়া বাহিরে যাওয়া বন্ধ করি।

লেখক পরিচিতি – সাংবাদিক, নাট্যকার, লেখক, কবি।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

error: Content is protected !!