• ঢাকা
  • শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২১ জুন, ২০১৯
সর্বশেষ আপডেট : ২১ জুন, ২০১৯

বিজ্ঞপ্তি প্রকাশ ছাড়া আন্দোলন স্থগিত করবেনা বুয়েটের শিক্ষার্থীরা

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

অনলাইন ডেস্ক:

শিক্ষার্থীদের বেঁধে দেওয়া সময়ের মধ্যে দাবি মেনে নেয়ার বিজ্ঞপ্তি প্রকাশ করলে আন্দোলন স্থগিত হবে বলে জানিয়েছেন বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীরা। বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী দীপু মনির সঙ্গে বুয়েটে এক বৈঠক শেষে গণমাধ্যমকে এমনটা জানিয়েছেন শিক্ষার্থীরা। বিকাল ৩টার দিকে ক্যাম্পাসে গিয়ে শিক্ষার্থীদের দাবি মেনে নেয়ার আশ্বাস দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

জানা গেছে, শিক্ষামন্ত্রী স্বপ্রণোদিত হয়ে বুয়েট ক্যাম্পাসে উপস্থিত হন। মন্ত্রী যাবেন শুনে ক্যাম্পাসের ক্যাফেটেরিয়ার সামনে জড়ো হয় আন্দোলনরত শিক্ষার্থীরা। এরপর আন্দোলনের সঙ্গে জড়িত কয়েকজন শিক্ষার্থীর সঙ্গে উপাচার্যের রুমে বৈঠক করেন মন্ত্রী।

বৈঠকে আরো উপস্থিত ছিলেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বুয়েট উপাচার্য অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম, ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদক, বুয়েট ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী বলেন, তোমাদের দাবি-দাওয়া সম্পর্কে আমি আগেই অবগত হয়েছি। তোমাদের সব দাবি যৌক্তিক। আমরা আলাপ-আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান করব। ভবিষ্যতে এ ধরনের সংকট আর সৃষ্টি হবে না বলেও তিনি আশা প্রকাশ করেন।

চার ঘণ্টার বৈঠক শেষে আন্দোলনকারীদের মুখপাত্র হাসান সোহরাব সৈকত দেশ রূপান্তরকে বলেন, মন্ত্রীর সঙ্গে আমাদের বৈঠক হয়েছে। তিনি আমাদের সব দাবির বিষয়ে জেনেছেন। আমাদের আশ্বাস দিয়েছেন। তিনি জানিয়েছেন, কিছু দাবি বিশ্ববিদ্যালয় প্রশাসনই বাস্তবায়নের সক্ষমতা রাখে, কিছু দাবি মেনে নিতে মন্ত্রণালয়ের সিদ্ধান্তের বিষয় রয়েছে। সে হিসেবে আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসন ও মন্ত্রণালয়কে পৃথক পৃথক সময় দিয়েছি।

‘বিশ্ববিদ্যালয় প্রশাসন যে দাবিগুলো বাস্তবায়ন করবে সেগুলো আমাদের বেঁধে দেওয়া সময়ের মধ্যে বাস্তবায়ন করা হবে জানিয়ে শুক্রবারের মধ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করলে, তা যদি আমাদের যৌক্তিক বলে মনে হয়, তাহলে শনিবার থেকে আন্দোলন স্থগিত হবে। অন্যথায় শনিবার থেকে আন্দোলন চলবে।’

গত শনিবার থেকে ১৬ দাবি নিয়ে আন্দোলন শুরু করেন বুয়েট শিক্ষার্থীরা। ভিসি ও প্রশাসনবিরোধী স্লোগানে উত্তপ্ত হয়ে ওঠে বুয়েট ক্যাম্পাস। দাবি আদায়ের লক্ষ্যে ক্লাস-পরীক্ষা বাদ দিয়ে তারা নেমে আসেন রাস্তায়।

শিক্ষার্থীদের ১৬ দফা দাবির মধ্যে রয়েছে, বিশ্ববিদ্যালয়ের প্রধান দুই প্রবেশ মুখ পলাশি ও বকশীবাজারে তোরণ নির্মাণ, ‘বিতর্কিত প্রক্রিয়ায়’ ছাত্র কল্যাণ পরিচালকের নিয়োগ বাতিল, সাবেকুন নাহার সনির নামে একমাত্র ছাত্রী হলের নামকরণ, গবেষণায় বরাদ্দ বৃদ্ধি, টার্ম পরীক্ষায় কোডিং সিস্টেম চালু, নিয়মিত শিক্ষক মূল্যায়ন ব্যবস্থা, ক্যাম্পাসে নির্বিচারে গাছ কাটা বন্ধ করা, বিভিন্ন অবকাঠামো নির্মাণকাজ দ্রুত শেষ করা।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • শিক্ষা এর আরও খবর
error: Content is protected !!