• ঢাকা
  • শনিবার, ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৫ মার্চ, ২০২০
সর্বশেষ আপডেট : ১৫ মার্চ, ২০২০

হোম কোয়ারেন্টাইন মানছেন না বিদেশ ফেরত অনেকেই : আইইডিসিআর

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

অনলাইন ডেস্ক:

বিদেশ থেকে ফেরত আসা অনেকেই হোম কোয়ারেন্টাইন ঠিকভাবে মানছেন না। সে কারণে যারাই আসছেন, তাদের হজ্বক্যাম্পের কোয়ারেন্টনাইনে পাঠানো হচ্ছে বলে জানিয়েছেন আইইডিসিআরের পরিচালক মিরজাদী সেব্রিনা ফ্লোরা। দেশের বিভিন্ন জেলায় মোট ২ হাজার ৩১৪ জন কোয়ারেন্টাইনে এবং ১০ জন আইসোলেশনে রয়েছেন বলেও জানিয়েছেন তিনি।

আজ রোববার দুপুরে রাজধানীর মহাখালীতে করোনা ভাইরাস নিয়ে নিয়মিত ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি।  ডা: ফ্লোরা  বলেন, শরীরের করোনার উপস্থিতি নেই, এটি পুরোপুরি নিশ্চিত হবার পরই বাড়িতে পাঠানো হচ্ছে।

তিনি আরো জানান, ইতালি ফেরত ১৪২ জনের সবাই প্রশাসনের সহায়তায় বাড়ি ফিরেছেন। অন্য যেসব ফ্লাইটে ইতালি প্রবাসীরা ফিরেছেন তাদের সবার স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। এখন পর্যন্ত ২৩১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এদের মধ্যে পূর্বে জানানো পাঁচজনের শরীরেই করোনা ভাইরাস শনাক্ত হয়েছে।

তিনি বলেন, বাড়িতে সঙ্গরোধ (হোম কোয়ারেন্টাইন) মেনে না চললে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এক্ষেত্রে প্রতিবেশী ও গণমাধ্যম কর্মীরা আমাদের সাহায্য করছেন। পরিবার যেন এ বিষয়টি কঠিনভাবে দেখেন। কমপক্ষে ১ মিটার দূরে থাকবেন। হোম কোয়ারেন্টাইন না মানলে আমদের এখানে এনে প্রাতিষ্ঠানিক কোয়ারান্টাইনে রাখা হবে।

অনেকে বলছেন বাইরে থেকে এসেছি আমার মধ্য কোনো উপসর্গ নেই। বাইরে থেকে আসলে কোনো লক্ষণ না থাকলেও ১৪ দিনের মধ্যে উপসর্গ দেখা দিতে পারে। কারণ জীবাণু ভিতরে থাকতে পারে বলে জানিয়েছেন পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি বলেন, আক্রান্ত দেশ বা বিদেশ থেকে যারা আসবে তাদের সবাইকে নজরদারিতে রাখা হবে। প্রশাসন, স্থানীয় পর্যায়ের স্বাস্থ্য কর্মকর্তা, চেয়ারম্যান, মেম্বারসহ অন্যান্যরা তাদের ওপর নজরদারি রাখবে। তারা কোনো নিয়ম না মানলে তাদের ওপর কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এ বিষয়ে কোনো আপোষ করা হবে না।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

error: Content is protected !!