• ঢাকা
  • শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২২ অক্টোবর, ২০১৯
সর্বশেষ আপডেট : ২২ অক্টোবর, ২০১৯

শিক্ষার পাশাপাশি সাংস্কৃতিক চর্চার গুরুত্ব দিতে হবে:(উপ-সচিব) মোহাম্মদ শওকত ওসমান

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

চাঁদপুর, ২২ অক্টোবর, মঙ্গলবার:

চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের শাহতলী জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

২২অক্টোবর (মঙ্গলবার) সকাল ১১টায় বিদ্যালয় মিলনায়তনে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদীর সভাপতিত্বে ও ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আবুল কালাম আজাদের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক আইসিটি ও শিক্ষা (উপ-সচিব) মোহাম্মদ শওকত ওসমান।

প্রধান অতিথি চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি (উপ-সচিব) মোহাম্মদ শওকত ওসমান তার বক্তব্যে বলেন, খেলাধূলা শিক্ষার একটি পাঠ। শিক্ষার পাশাপাশি সাংস্কৃতিক চর্চা করতে হবে। সাংস্কৃতিক চর্চাকে গুরুত্ব দিতে হবে। তোমরা শিক্ষার্থীরা যখন কোন প্রতিযোগিতায় জয়ী হয় তা কিভাবে বরণ করে নেও, আবার যখন পরাজিত হও তা কিভাবে বরণ করে নেও। এখান থেকে যে শিক্ষাটা পাও তা তোমাদের ভবিষ্যতে কাজে আসবে। জীবনের প্রত্যেকটি বিষয় কিন্তু গুরুত্বপূর্ন। যে কোন কাজ সুন্দরভাবে করার জন্য মনতান্ত্রিক ব্যাপার রয়েছে। যে কোন পরিস্থিতিতে নিজেকে মানিয়ে নিতে হবে।

তিনি আরও বলেন, পড়াশুনার সাথে সাথে নিয়মিত খেলাধূলা অনুশীলন করতে হবে। অনুশীলনের মাধ্যমে ভালো ভাবে শেখা যায়। তেমনি সঠিক জ্ঞান অর্জন করার জন্য অনুশীলন করতে হবে। জানার জন্যই শিখতে হবে। খেলাধূলা, সাংস্কৃতিক চর্চা ও পড়াশুনা এই তিনটাকে ধারন করে আগামী প্রজন্মকে তৈরি হতে হবে। যে কোন কাজ সফলভাবে করতে আত্মবিশ্বাস রাখতে হবে। তুমি পারবে এই ধরনের আত্মবিশ্বাস থাকলে অর্ধেক কাজ শেষ হয়ে যায়। যে কোন কাজ করতে মনের দিক থেকে জোর থাকতে হবে।
তিনি বলেন, আপনারা শিক্ষকরা চর্চা করে ক্লাসে আসবেন। তাহলে শিক্ষার্থীদের ভালো ভাবে উপস্থাপন করতে পারবেন। উপস্থাপনে যেন বৈচিত্র্য থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। শিক্ষার্থী যেভাবে শিখতে পারবে, তাদেরকে সেভাবেই শিখাতে হবে। একজন শিক্ষক শতভাগ প্রস্তুতি নিয়ে ক্লাসে আসলে ৩০ভাগ উপস্থাপন করতে পারবে। তাই শিক্ষার্থীদের শিখানোর ধরন পরিবর্তন করতে হবে। সর্বোপরি তোমাদের খেলাধূলা চর্চা করতে হবে। শরীরচর্চার মাধ্যমে মন ও দেহ সুস্থ থাকে।ছাত্র জীবন সংক্ষিপ্ত জীবন। তাই ছাত্রজীবনেই নিজেকে সঠিকভাবে প্রস্তুত করতে হবে। সময় চলে যাবে, পরীক্ষা চলে আসবে। কিন্তু সময়ের গুরুত্ব না দেওয়াতে রেজাল্ট খারাফ হবে। তাই ভালো ভাবে পড়তে হবে, নিজেকে যোগ্য করে গড়ে তুলতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা শিক্ষা অফিসার গিয়াস উদ্দিন পাটওয়ারী। তিনি তার বক্তব্যে বলেন, আমার কর্মব্যস্থতার জন্য আমাকে এখনই চলে যেতে হবে। তাই আজকে তোমাদের সাথে বেশি কথা হবে। তবে তোমাদের সংস্কৃতিচর্চাকে মনে লালন করতে হবে। শিক্ষা ও খেলাধূলার মাধ্যমে মনের বিকাশ ঘটে। আজকে অনুষ্ঠানে আমন্ত্রন জানানোর জন্য ধন্যবাদ জানাই বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি সাংবাদিক সোহেল রুশদী ও এই শিক্ষাকমপ্লেক্সকে।

বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন, চাঁদপুর সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কামাল হোসেন। তিনি তার বক্তব্যে বলেন, বাচ্চারা মায়ের তৈরি খাবার টিফিনবক্সে করে বিদ্যালয়ের নিয়ে এসে দুপুরে খাবে এটাই মিড-ডে মিল। চাঁদপুর সদরের অনেক প্রতিষ্ঠানে এটা চালু হয়েছে। ধাপে ধাপে সকল প্রতিষ্ঠানে চালু হবে। একজন শিক্ষক বা প্রধান শিক্ষক তার প্রতিষ্ঠানের সকল শিক্ষার্থীর নাম জানা থাকতে হবে। তোমরা দলগতভাবে কাজ করবে। এতে কাজ সহজ হয়ে যায়। ভালোভাবে পড়ালেখা করতে হবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী।

তিনি তার বক্তব্যে বলেন, বার্ষিক ক্রিয়া প্রতিযোগিতা শিক্ষার একটি অংশ। পড়াশুনার পাশাপাশি খেলাধূলা চর্চা করতে হবে। খেলাধূলার চর্চার মাধ্যমে মেধার বিকাশ ঘটে। এ প্রতিষ্ঠানের ফলাফল অনেক ভালো। ভবিষ্যতে আরো ভালো করতে হবে। এখানে প্রায় ৮০ভাগ শিক্ষার্থী মেয়ে পড়াশুনা করে। আমি এখানে ইভটিজিং, মাদক ও বাল্যবিবাহের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহন করেছি। তোমাদের যদি কেউ উত্যক্ত করে তাহলে আমাকে জানাবে। আমি সাথে সাথে ব্যবস্থা নিব।

তিনি আরও বলেন, আমরা গর্বিত আমাদের চাঁদপুর-৩ আসনের মাননীয় সংসদ সদস্য ও শিক্ষামন্ত্রী ডা: দীপুমনি জন্য। মাননীয় শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি আমার দাদা মরহুম এটি আহমেদ হোসাইন রুশদী সাহেবের প্রতিষ্ঠিত সকল প্রতিষ্ঠানে বহুতল ভবন নির্মান করেছেন। এজন্য ধন্যবাদ জানাই মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী ডা: দীপু মনিকে।
তিনি বলেন, বুয়েটের মেধাবী ছাত্র আবরারকে যারা হত্যা করেছে তারাও মেধাবী, কিন্তু আমাদের পুথিগত বিদ্যার সাথে মানবিক মুল্যবোধের শিক্ষা অর্জন করতে হবে। তাই আমাদের মানবিক হতে হবে। মানুষকে সহযোগিতা করতে হবে। পরিবার থেকেই মানবিক মূল্যবোধ তৈরি করতে হবে। ভালো মানুষ হরেয় দেশে সেবা করতে হবে, মনে দেশপ্রেম জাগ্রত করতে হবে। আমাদের আজকের অনুষ্ঠানের প্রধান অতিথি মোহাম্মদ শওকত ওসমান স্যার একজন জনবান্ধব দক্ষ অফিসার। জেলা প্রশাসক মহোদয়সহ সকলে চাঁদপুরের উন্নয়নে কাজ করে যাচ্ছে। আজকের অনুষ্ঠানের বিশেষ অতিথি নবাগত জেলা শিক্ষা অফিসার গিয়াস উদ্দিন পাটওয়ারী একজন ভালো লোক। অতিথি সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কামাল হোসেনও একজন দক্ষ ও মেধাবী অফিসার । বিশেষ করে আইসটিতে ভালো করছেন । আমাদের প্রতিষ্ঠানে সরকারের সকল কর্মসূচী ও অনুষ্ঠান সুন্দরভাবে পালন করা হয়। সর্বোপরি তোমাদের লেখাপড়া করে দেশের সেবা করতে হবে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, শাহতলী কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ বিলাল হোসাইন, জিলানী চিশতী কলেজের অধ্যক্ষ মো: হারুন-অর রশিদ ।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নেপাল চন্দ্র কর্মকার।

এ সময় উল্লেখযোগ্যদের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন , সহকারি প্রধান শিক্ষক মো: শাহাদাৎ হোসেন, বিদ্যালয়ের সিনিয়র সহকারি শিক্ষক মো: রফিকুল ইসলাম তালুকদার, সহকারি শিক্ষিকা ফাহিমা জাহান, সহকারি শিক্ষিকা রাবেয়া বেগম, সহকারি শিক্ষক মো: লুৎফুর রহমান, সহকারি শিক্ষক মাওলানা শহিদুল ইসলাম, সহকারি শিক্ষক বিপুল চন্দ্র নন্দী, সহকারি শিক্ষক মো: ফজলুল করিম খান, ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও অভিভাবক মো: দিদার হোসেন মিজি ,৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের মেম্বার মো: সফিক কারী, সহকারি লাইব্রেরীয়ান মো: রবিউল আউয়াল খান, বিদ্যালয়ের অফিস ইনচার্জ মো: মোস্তফা কামাল, জিলানী চিশতী কলেজের অফিস ইনচার্জ মো: রানা সরকার, অফিস সহকারি মো: মেহেদী হাসান, অভিভাবক মো: আব্দুল আজিজ মিজি।

অনুষ্ঠানে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক আইসিটি ও শিক্ষা (উপ-সচিব) মোহাম্মদ শওকত ওসমান, বিশেষ অতিথি চাঁদপুর জেলা শিক্ষা অফিসার গিয়াস উদ্দিন পাটওয়ারী, বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী, চাঁদপুর সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কামাল হোসেনসহ অন্যান্য অতিথিবৃন্দ।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন কলেজ মসজিদের ইমাম ও বিদ্যালয় ম্যানেজিং কমিটির অভিভাবক সদস্য মাওলানা আব্দুল হালিম গাজী। সমবেত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশন করেন শিক্ষার্থীবৃন্দ।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • চাঁদপুর সদর এর আরও খবর
error: Content is protected !!