• ঢাকা
  • শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৩ সেপ্টেম্বর, ২০১৯
সর্বশেষ আপডেট : ৩ সেপ্টেম্বর, ২০১৯

দেশের ইতিহাসে সাংবাদিকদের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে : আলহাজ্ব ওচমান গণি পাটওয়ারী

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

মোহাম্মদ হাবীব উল্যাহ্:
প্রশিক্ষনার্থীদের মাঝে সনদপত্র বিতরণের মধ্য দিয়ে প্রেস ইনিস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর আয়োজনে চাঁদপুর প্রেসক্লাবে অনুষ্ঠিত তিন দিনব্যাপী (৩১ আগষ্ট-২রা সেপ্টেম্বর) সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। সোমবার দুপুরে সমাপন অনুষ্টানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ওচমান গণি পাটওয়ারী।
এর আগে গত শনিবার তিন দিনব্যাপী এ প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করেন, চাঁদপুর-৪ (ফরিদগঞ্জ) আসনের সংসদ সদস্য ও জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি মুহম্মদ শফিকুর রহমান। উদ্বোধনী অনুষ্ঠানের সভাপ্রধানের দায়িত্ব পালন করেন, প্রেস ইনিস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর মহাপরিচালক (ডিজি), কবি ও সাংবাদিক জাফর ওয়াজেদ।
চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শহীদ পাটোয়ারীর সভাপ্রধানে সমাপন অনুষ্টানে প্রধান অতিথির বক্তব্যে আলহাজ্ব ওচমান গণি পাটওয়ারী বলেন, দেশের ইতিহাসে সাংবাদিকদের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ২৩ বছরের আন্দোলন-সংগ্রামের যে ইতিহাস রয়েছে, সে ইতিহাসে সংবাদকর্মীরাও জড়িত। তারা বঙ্গবন্ধুর সাথে থেকে জাতীর কল্যাণে কাজ করেছেন।
তিনি বলেন, ঠিক একইভাবে বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিঃস্বার্থ, সাহসি এবং বলিষ্ঠ নেতৃত্বে দেশ ও জাতীর কল্যাণে কাজ করছেন। এবং তার নেতৃত্বেই দেশ তার অভিষ্ট লক্ষ্যে পৌছাবে। তিনি সাংবাদিক বান্ধব। যার উদাহরণ, আজকের প্রশিক্ষণ এবং এ প্রেসক্লাব ভবন (চাঁদপুর প্রেসক্লাব)। তিনি সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে এবং দক্ষতা বৃদ্ধিতে পিআইবির মাধ্যমে প্রশিক্ষণ ও সাংবাদিক কল্যাণ ট্্রাস্টের মাধ্যমে অনুদানের ব্যবস্থা করেছেন।
চাঁদপুরের ইতিহাস-ঐতিহ্য ধরে রাখতে হবে উল্লেখ করে আলহাজ্ব ওচমান গণি পাটওয়ারী বলেন, আমাদের পূর্ব পূরুষেরা সমৃদ্ধ চাঁদপুর রেখে গেছেন। মেজর অব. রফিকুল ইসলাম বীরউত্তম এমপি এবং লে. কর্নেল অব. মো. ওসমান চৌধুরী মহান মুক্তিযুদ্ধে সেক্টর কমান্ডারের দায়িত্ব পালন করেছেন। রাজনীতেও চাঁদপুর সমৃদ্ধ। সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদসহ প্রশাসনের উচ্চ পর্যায়ে এবং জাতীয় প্রেসক্লাবের নেতৃত্ব এবং জাতীয় পত্রিকার সম্পাদকের দায়িত্ব পালন করেছেন এবং করছেন এই চাঁদপুরের কৃতি সন্তানেরা। এ ছাড়াও বহু গুণে গুণান্বিত হয়ে বিভিন্ন সেক্টরে নিজ কর্মে উজ্জ্বল হয়ে রয়েছেন, চাঁদপুরের বিশিষ্টজনেরা। সুতরাং এই ইতিহাস এবং ঐতিহ্য আমাদের ধরে রাখতে হবে।
তিনি সংবাদকর্মীদের দৃষ্টি আকর্ষন করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবতার কল্যানে রোহিঙ্গাদের দেশে আশ্রয়ের ব্যবস্থা করেছেন। তারা এখন নিজ দেশে ফিরে যেতে চাচ্ছেনা। হত্যাকান্ডসহ নানান অপরাধে তারা জড়াচ্ছে। আমাদের যুবলীগ নেতাকে হত্যা করেছে। তাদের কারনেই দেশে মাদকের স্বর্গরাজ্যে। যুব সমাজ আজ ধ্বংসের পথে। তাদের নিয়ে আমরা শঙ্কিত। তাই তারা যেন নিজ দেশে ফিরে যেতে পারে, সেজন্য জনমত সৃষ্টিতে সাংবাদিকদের কাজ করতে হবে এবং সরকারকে সহযোগিতা করতে হবে।
প্রেস ইনিস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর কনিষ্ঠ প্রশিক্ষক ও প্রশিক্ষণ সমন্বয়ক মোহাম্মদ শাহ আলম সৈকতের উপস্থাপনায় উদ্বোধনী অনুষ্টানে বক্তব্য রাখেন, বৈশাখী টিভির পরিকল্পনা পরামর্শক ও নিউইর্য়ক টাইমসের প্রদায়ক জুলফিকার আলি মানিক, প্রেসক্লাবের সহ-সভাপতি রহিম বাদশা, সাধারণ সম্পাদক লক্ষণ চন্দ্র সূত্রধর।
উল্লেখ্য, প্রশিক্ষনে জেলার বিভিন্ন উপজেলার সাংবাদিকদের সাংবাদিকতার বিভিন্ন বিষয় সর্ম্পকে অবহিত করা এবং অজানা বিষয়কগুলোকে জানানোর উদ্দেশ্যে এবং কর্মরত সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধি ও মান সম্পন্ন প্রতিবেদনের সংখ্যা বৃদ্ধি এবং অনুসন্ধাণী প্রতিবেদন তৈরিতে আগ্রহী করে তোলার লক্ষ্যে এ বুনিয়াদি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। সোমবার দিনব্যাপী প্রশিক্ষণ শেষে প্রশিক্ষনে অংশ গ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণের মাধ্যমে তিন দিনব্যাপী (৩১শে আগষ্ট-২রা সেপ্টেম্বর) এ বুনিয়াদি প্রশিক্ষণের সমাপ্ত হয়।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • চাঁদপুর সদর এর আরও খবর
error: Content is protected !!