• ঢাকা
  • রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১ সেপ্টেম্বর, ২০১৯
সর্বশেষ আপডেট : ১ সেপ্টেম্বর, ২০১৯

ডিএমপিতে নতুন তিন থানা

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

অনলাইন ডেস্ক:

রাজধানীতে আরও তিনটি নতুন থানা হচ্ছে। এগুলো হল- দক্ষিণগাঁও, বসুন্ধরা ও রায়েরবাজার। সবুজবাগ ও খিলগাঁও থানার অংশবিশেষ নিয়ে গঠন করা হচ্ছে দক্ষিণগাঁও থানা।

খিলক্ষেত, বাড্ডা ও ভাটারাকে বিভক্ত করে বসুন্ধরা এবং মোহাম্মদপুর ও হাজারীবাগ থানা ভাগ করে রায়েরবাজার থানা গঠন করা হবে।

এ সংক্রান্ত একটি প্রস্তাব প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটিতে (নিকার) অনুমোদনের অপেক্ষায় আছে। নিকারের সভায় বিষয়টি অনুমোদন হলেই ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) পাবে নতুন তিন থানা।

নতুন তিনটি থানার জন্য ২০৭টি নতুন পদ তৈরির প্রস্তাব দেয়া হয়েছে। এসব পদের মধ্যে ছয়জন পরিদর্শক, ৩৬ জন এসআই, ৬০ জন এএসআই, ৯৯ জন কনস্টেবল, তিনজন বাবুর্চি এবং তিনজন সুইপার চাওয়া হয়েছে। পুলিশ সদর দফতর এবং ডিএমপির সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ সফিউল আলম যুগান্তরকে বলেন, এটি গোপন ব্যাপার। পাস না হওয়া পর্যন্ত এ নিয়ে কিছু বলা ঠিক হবে না। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নিকারের সভায় এসব সিদ্ধান্ত হয়। এ কমিটি বছরে এক-দুইবার বৈঠক করেন। প্রধানমন্ত্রী যেদিন সময় দেবেন সেদিনই নিকারের পরবর্তী সভা অনুষ্ঠিত হবে।

পুলিশ সদর দফতরের অতিরিক্ত ডিআইজি এসএম আক্তারুজ্জামান যুগান্তরকে বলেন, রাজধানীর এমন অনেক জায়গা আছে যেখান থেকে বর্তমান থানার দূরত্ব অনেক বেশি। সেসব এলাকার মানুষের কথা বিবেচনা করে রাজধানীতে আরও তিনটি নতুন থানা করা হচ্ছে। পুলিশ সদর দফতর থেকে এ সংক্রান্ত একটি প্রস্তাব গত বছর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়। সংশ্লিষ্ট একাধিক মন্ত্রণালয় ঘুরে প্রস্তাবটি এখন পাস হওয়ার অপেক্ষায় আছে। তবে প্রধানমন্ত্রীর অনুমোদন না হওয়া পর্যন্ত নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ডিএমপিতে জনসংখ্যার তুলনায় থানার সংখ্যা কম। রাজধানীকে নিরাপত্তার চাদরে ঢাকার জন্যই নতুন তিনটি থানা গঠনের প্রয়োজন দেখা দেয়।

নতুন থানাগুলো হলে জনগণ আরও সহজে পুলিশি সেবা পাবেন। ডিএমপি মিডিয়া সেন্টারের উপকমিশনার (ডিসি) মাসুদুর রহমান জানান, নতুন তিন থানা গঠনের প্রস্তাবটি চলতি বছরের শুরুতে নিকারে পাঠিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ।

এরপর কতটুকু অগ্রগতি হয়েছে এ বিষয়টি আমার জানা নেই। তিনি জানান, ডিএমপিতে বর্তমানে ৫০টি থানা রয়েছে। সর্বশেষ ২০১৮ সালের ৭ জুলাই হাতিরঝিল থানা উদ্বোধন করা হয়।

ডিএমপির সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকা বর্তমানে ভাটারা থানার অন্তর্ভুক্ত। এ এলাকাটি বিদেশি অপরাধীদের আখড়া।

অপেক্ষাকৃত নির্জন এলাকা হওয়ায় অপরাধ করে এখানে অনেকেই পার পেয়ে যাচ্ছেন। তাই এই এলাকার জন্য নতুন থানা গঠনের প্রস্তাব দেয়া হয়েছে।

ওই কর্মকর্তা জানান, মস্তমাঝি এলাকাটি খিলগাঁও থানার মধ্যে অবস্থিত। থানা থেকে ওই এলাকার দূরত্ব প্রায় পাঁচ কিলোমিটার। থানা থেকে গাড়িতে যেতে সময় লাগে ২৫ থেকে ৩০ মিনিট। হেঁটে গেলে লাগে এক ঘণ্টা।

অপেক্ষাকৃত নির্জন হওয়ায় এখানে নানা ধরনের অপরাধ কর্মকাণ্ড ঘটে থাকে। থানা থেকে তুলনামূলক দূরবর্তী হওয়ায় অনেক সময় সেখানে পুলিশও যেতে চায় না।

এখানে নতুন থানা হলে (দক্ষিণগাঁও) গোটা এলাকা সহজেই পুলিশের নজরদারিতে রাখা যাবে। রায়েরবাজার নামক স্থানটি মোহাম্মদপুর ও হাজারীবাগ থানার অধীনে।

বর্তমান থানা থেকে এর দূরত্বও তুলনামূলক বেশি। এ কারণে এখানে অপরাধও হচ্ছে বেশি। এখানকার অপরাধ তৎপরতার বিষয়কে বিবেচনায় রেখেই রায়েরবাজার থানার প্রস্তাব করা হয়েছে।

নিকারে পাঠানো প্রস্তাবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ বলেছে, ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত পাঁচ বছরে প্রস্তাবিত তিন থানা এলাকায় ৩১টি খুন ও অন্যান্য অপরাধের ঘটনায় ১ হাজার ৬৭৬টি মামলা করা হয়েছে।

তিনটি থানা হলে এসব এলাকার লোকজন সহজেই পুলিশের সহায়তা পাবেন। পাশাপাশি এলাকার আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ ও অপরাধ দমন সহজ হবে।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • সারা দেশ এর আরও খবর
error: Content is protected !!