• ঢাকা
  • শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৩১ আগস্ট, ২০১৯
সর্বশেষ আপডেট : ৩১ আগস্ট, ২০১৯

চাঁদপুর আদালতে ৩ মাসে সাড়ে ৯শ’ মামলা নিস্পত্তি করা হয়েছে

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]
ছবি-নতুনেরকথা।

চাঁদপুর, ৩১ আগস্ট (নতুনেরকথা),

চাঁদপুর জেলা ও দায়রা জজ কর্তৃক চলতি বছরের ১ এপ্রিল থেকে ৩০ জুলাই পর্যন্ত দেওয়ানী ও ফৌজদারি মিলিয়ে সাড়ে ৯শ’ মামলার নিস্পত্তি হয়েছে। এর মধ্যে দেওয়ানী মামলা নিস্পত্তি হয়েছে ৯৪টি এবং ফৌজদারী মামলা নিস্পত্তি হয়েছে ৮৫৬টি।

শনিবার (৩১ আগস্ট) সকাল সাড়ে ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত চাঁদপুর জেলা জজশীপ এর আয়োজনে জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে দ্বিতীয় ত্রৈমাসিক জুডিসিয়াল কনফারেন্সে প্রকাশিত প্রতিবেদন থেকে এস তথ্য জানাগেছে।

কনফারেন্সে সভাপতির বক্তব্য রাখেন চাঁদপুরের জেলা ও দায়রা জজ মো. জুলফিকার আলী খাঁন। যুগ্ম জেলা ও দায়রা জজ (১ম আদালত) মিজানুর রহমান ভুঁইয়ার সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. নূরে আলম।

অনুষ্ঠানে পেন্ডিং প্রসেস জারী এবং তামিলের ক্ষেত্রে বিদ্যমান সমস্যা সমূহ দূরীকরণ। আদালতে সাক্ষীদের উপস্থিতি নিশ্চিত করণ। সাক্ষীদের আদালতে আসা যাওয়ার সময় নিরাপত্তা বিধান। অনুসন্ধান ও তদন্তের ক্ষেত্রে বিদ্যমান বাধাসমূহ দূরীকরণ। জেল-হাজত হতে বিচারাধীন বন্দীদের আদালতে যথাসময়ে হাজিরকরণ। হুলিয়া এবং ক্রোকী পরোয়ানা দ্রুত জারিকরণ। আদালত প্রাঙ্গনে বিচারক এবং বিচারিক কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তা-কর্মচারীদের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ। মালখানা হতে যথা সময়ে মামলার সহিত সংশ্লিষ্ট আলামতসমূহ আদালতে উপস্থাপন। বিচার কার্য সূচারুভাবে পরিচালনার লক্ষ্যে বিচার বিভাগের সহিত অন্যান্য বিভাগের মধ্যে সমন্বয় এবং সহযোগিতা বৃদ্ধিকরণ। মামলার দ্রুত নিস্পত্তির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ এবং গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করা হয়।

অনুষ্ঠানটি দু’টি পর্বে অনুষ্ঠিত হয়। প্রথম পর্ব সকাল সাড়ে ১০ টা থেকে ১১টা ৫০ মিনিট পর্যন্ত এবং দ্বিতীয় পর্ব দুপুর ১২ টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত।

দ্বিতীয় পর্বে অনুষ্ঠানের সভাপতি জেলা ও দায়রা জজ এর স্বাগত বক্তব্য শেষে বিচারকগণ তাদের স্ব স্ব আদালত ও দপ্তরের প্রতিবেদন উপস্থাপন করেন।

চাঁদপুর জজশীপের ২০১৯ সালের দেওয়ানী ও ফৌজদারী মামলার দ্বিতীয় ত্রৈমাসিক বিবরণে উল্লেখ্য করা হয়, বিভিন্ন ধরণের মামলার জের ২৭০৯২টি, মামলা দায়ের/প্রাপ্ত ৩১৩২টি, মোট মামলা সংখ্যা ৩০২২৪টি। বদলী মামলা সংখ্যা-৮১টি। বদলী বাদ দিয়ে মামলা সংখ্যা ৩০১৪৩টি। নিস্পত্তি হয়েছে ১৯৩৩টি। বিচারাধীন মামলা রয়েছে ২৮ হাজার ২শ’ ১০টি।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. সরোয়ার আলম, চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (পদোন্নতি প্রাপ্ত এসপি) মো. মিজানুর রহমান, এডিশনাল চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সৈয়দ কায়সার ইউসুফ, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শফিউল আলম, মো. হাসান ইমাম, মো. কফিল উদ্দিন, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সিরাজাম মুনীরা, অরুন পাল, কার্তিক চন্দ্র ঘোষ, সহকারী জজ আসমা জাহান নিপা, আলীনুর ইসলাম, মোহাম্মদ ইসমাইল, মিথিলা রানী দাস, চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ আনোয়ারুল আজিম, চাঁদপুর সিভিল সার্জন এর প্রতিনিধি ডাঃ মোঃ গোলাম কাওসার, পিপি আমান উল্লাহ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের স্পেশাল পিপি অ্যাডভোকেট হাবিবুল ইসলাম তালুকদার, চাঁদপুর জেলা আইনজীবী সমিতির সভাপতি শেখ মো. জহিরুল ইসলাম, সাধারণ সম্পাদক মো. শাহাদাত হোসেন, কোর্ট পুলিশ পরিদর্শক মো. মামুনুর রশিদ,মাদক দ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তরের পরিদর্শক মো. মজিবুর রহমান, বিপিআই চাঁদপুরের পুলিশ পরিদর্শক কবির আহাম্মদ ও গণপূর্ত বিভাগের সহকারী প্রকৌশলী মো. আলী হোসেন মজুমদার।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • চাঁদপুর সদর এর আরও খবর
error: Content is protected !!