• ঢাকা
  • শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৯ মে, ২০২২
সর্বশেষ আপডেট : ১৯ মে, ২০২২

১৯ মে থেকে ২৩ মে পর্যন্ত চলবে হাজীগঞ্জে ‘ভূমি সেবা সপ্তাহ-২০২২’

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]
হাজীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়ে সেবা কার্যক্রম পরিচালনা করার সময় সেবা গ্রহণ শেষে সহকারী কমিশনার (ভূমি) মেহেদি হাসান মানিক’র কাছ থেকে সেবাগ্রহীতা সাংবাদিক কামরুজ্জামান টুটুল ভূমির কাগজপত্র গ্রহণ করছেন।

মো. জহির হোসেন॥
দেশের জনসাধারণের মাঝে ভূমি অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং ভূমি ব্যবস্থাপনায় দতা ও গতিশীলতা আনতে ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে ১৯ মে থেকে দেশব্যাপী শুরু হয়েছে ‘ভূমি সেবা সপ্তাহ-২০২২’। যা চলবে ২৩ মে পর্যন্ত।

সারাদেশের ন্যায় হাজীগঞ্জেও চলছে সেবা সপ্তাহ’র কার্যক্রম।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মেহেদি হাসান মানিক জানান, ভূমি সেবা খাতে চলতি বছরে যেসব অনলাইন সেবা যুক্ত হয়েছে সেগুলোকে জনগণের মাঝে ব্যাপক পরিচিত করার ল্েয এবারের ভূমি সেবা সপ্তাহ উৎসবমুখর পরিবেশে উদযাপিত হবে। ভূমি ব্যবস্থাপনায় জনগণের হয়রানি বন্ধ করতে এবং এই সংক্রান্ত সেবা সহজলভ্য করতে ইতোমধ্যে সরকার ভূমি সেবাকে জনগণের দোরগোড়ায় নিয়ে যেতে নানা কার্যক্রম গ্রহণ করেছে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে তথ্য প্রযুক্তিকে কাজে লাগিয়ে ঘরে বসেই যেন সাধারণ মানুষ নিজের ভূমি সুরাসহ অন্যান্য কার্যক্রম সম্পন্ন করতে পারে সেজন্য এক ঠিকানায় সকল ভূমি সেবা নিয়ে আসার জন্য স্থাপন করা হয়েছে ষধহফ.মড়া.নফ ভূমি সেবা প্ল্যাটফর্ম।

ভূমি সেবা সপ্তাহ ২০২২ উপলে বিশেষ সেবা:

‘ভূমি অফিসে না এসেই ডিজিটাল ভূমি সেবা গ্রহণ’ প্রতিপাদ্যে দেশের ৮টি বিভাগ, ৬৪টি জেলা এবং ৫০৭টি উপজেলা, রাজস্ব সার্কেল, ইউনিয়ন ও পৌর ভূমি অফিসে ভূমি সেবা সপ্তাহের কার্যক্রম চলবে। ‘১৬১২২ নম্বরে কল সেন্টারের মাধ্যমে ভূমিসেবা’ এবং ‘ডাকযোগে ভূমিসেবা’ বিষয় দুটিকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে এবার।

উপজেলা পর্যায়ে যেসব ভূমি সেবা প্রদানে বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে সেগুলো হচ্ছে, ভূমি উন্নয়ন কর আদায় ও অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায়ের ল্েয রেজিস্ট্রেশন, ই-নামজারির আবেদন গ্রহণ, ভূমিহীনদের মধ্যে বন্দোবস্তকৃত জমির কবুলিয়ত ও দলিল হস্তান্তর, অফিসের প্রবেশমুখে নামজারির প্রবাহচিত্র স্থাপন করার ব্যবস্থা গ্রহণ, নামজারি/জমি ভাগ/খারিজ করতে মোট খরচ ১ হাজার ১৭০ টাকা লিখিত সাইনবোর্ড লাগানোর ব্যবস্থা গ্রহণ, প্রদত্ত সেবার ব্যানার ও প্ল্যাকার্ড স্থাপন করার উদ্যোগ গ্রহণ এবং ডিসিআর ও খতিয়ান প্রদান ইত্যাদি সেবা দেয়ার ব্যবস্থা গ্রহণ ইত্যাদি।

ভালো কাজের জন্য ভূমি কর্মকর্তাদের স্বীকৃতি:

এবার থেকে প্রতি বছর ভূমি সেবা সপ্তাহে স্বচ্ছ, দ, জনবান্ধব ও জবাবদিহিমূলক ভূমিসেবা প্রদান ও বাস্তবায়নে বিশেষ কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ মাঠ পর্যায়ে ভূমি অফিসে কর্মরতদের পুরস্কার প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। অনুপ্রেরণা, উৎসাহ ও উদ্দীপনা যোগানো এবং ভালো কাজের স্বীকৃতি প্রদানের ল্েয মাঠ পর্যায়ের বিভিন্ন পদবীর গণকর্মচারীদের নিজ পদবির ক্যাটাগরিতে এই পুরস্কার দেওয়া হবে।

সহকারী কমিশনার (ভূমি), কানুনগো, সার্ভেয়ার, ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা, ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা, জোনাল সেটেলমেন্ট অফিসার, চার্জ অফিসার, সহকারী সেটেলমেন্ট অফিসার, উপ-সহকারী সেটেলমেন্ট অফিসার এবং সেটেলমেন্ট সার্ভেয়ারদের মধ্যে থেকে নিজ নিজ পদবীর ক্যাটাগরিতে মূল্যায়ন করা হবে। মূল্যায়নে সর্বোচ্চ নম্বরপ্রাপ্তদের পুরস্কার হিসেবে ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হবে।

সেবা কার্যক্রম চলমানকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সহকারী স্যাটেম্যান্ট অফিসার (ভারপ্রাপ্ত) মো. আবদুস সাত্তার, কানুনগো মোহাম্মদ লোকমান হোসেন, সার্ভেয়ার কাজল মিয়া, নাজির ইব্রাহিম খলিল, ইউনিয়ন ভূমি উপজ. কর্মকর্তা মো. শুকুর মোল্লা, প্রধান সহাকরী শ্যামলী রানী শীল’সহ জাতীয় ও স্থানীয় পত্রিকার সংবাদকর্মীবৃন্দ, সেবাগৃহিতাগণ উপস্থিত ছিলেন।

ক্যাপশনঃ হাজীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়ে সেবা কার্যক্রম পরিচালনা করার সময় সেবা গ্রহণ শেষে সহকারী কমিশনার (ভূমি) মেহেদি হাসান মানিক’র কাছ থেকে সেবাগ্রহীতা সাংবাদিক কামরুজ্জামান টুটুল ভূমির কাগজপত্র গ্রহণ করছেন।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

error: Content is protected !!