Notuner Kotha

মা ইলিশ রক্ষা অভিযান আরো কঠোর করা হবে:জেলা প্রশাসক মাজেদুর রহমান খান

চাঁদপুর, ১৭ অক্টোবর, বৃহস্পতিবার:

চাঁদপুরের জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান বলেছেন, মা ইলিশ রক্ষায় অভিযান খুব সাহসিকতার মধ্যে পরিচালনা করা হচ্ছে। বাস্তবতা খুবই কঠিন, না দেখলে বুঝা যায় না। ভিডিওতে দেখেছি মা ইলিশ নিধন করছে জেলেরা এবং ক্রয়-বিক্রয়ও করছে। আমরা এইসব ব্যাপারে দ্রুত পদক্ষেপ গ্রহন করছি।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বিকাল সাড়ে ৪টায় চাঁদপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ‘মা ইলিশ রক্ষা অভিযান’ অগ্রগতি বিষয়ে প্রেস কনফারেন্সে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, এ বছরই প্রথম নৌ-পুলিশ ও কোস্টগার্ড যৌথভাবে কাজ করছে। তাদের অভিযানে একটি মূল্যবান জাহাজ যোগ হয়েছে। ইলিশ রক্ষায় যত ধরণের চেষ্টা রয়েছে, তা আমাদের অব্যাহত থাকবে। অভিযানে লক্ষ্মীপুর, চাঁদপুর, মুন্সিগঞ্জ, বরিশাল ও শরীয়তপুর সমন্বিতভাবে কাজ করছে।

জেলা প্রশাসক বলেন, যে কারেন্টজাল জেলেরা ব্যবহার করছে, তা নিয়ে আমাদের জেলা প্রশাসক সম্মেলনেও কথা হয়েছে কারেন্টজালের কারখানা বন্ধ করার জন্য।

তিনি বলেন, নদীতে ট্রলার জব্দ করা খুবই কঠিন ব্যাপার। আমরা জেলেদের আঘাত দিতে চাই না। তাদেরকে বুঝিয়ে মা ইলিশ নিধন থেকে বিরত রাখতে চাই। আমি দেখেছি জেলা মৎস্য কর্মকর্তা তার নিজের জীবন বাজি রেখে মা ইলিশ রক্ষায় কাজ করে যাচ্ছেন। মা ইলিশ রক্ষায় আমাদের সম্মিলিত প্রচেষ্টা থাকলে অব্যশই সফল হব।

জেলা প্রশাসক বলেন, মা ইলিশ রক্ষা অভিযানে স্থানীয় ও জাতীয় গণমাধ্যম যে সংবাদ প্রকাশ করছে। সংবাদগুলো পড়ে আমাদের কাজ করতে সহজ হয়।

সভায় আরো বক্তব্য রাখেন পুলিশ সুপার মো. মাহবুবু রহমান বলেন, আমি যখন চাঁদপুরে এসেছি, তখন জেলা প্রশাসক আমাকে ইঙ্গিত দিয়ে বলেছেন জেলায় একটি কঠিন কাজ রয়েছে। আমি ভেবেছি কোন ক্রাইম জাতীয় বিষয় হতে পারে। কিন্তু এখন মা ইলিশ রক্ষায় অভিযান দেখে তা বাস্তবে বুঝতে পারলাম এটি খুবই কঠিন কাজ। মা ইলিশ রক্ষা করা এবং আহরণ বন্ধ করা বড় চ্যালেঞ্জ। আমাদের সামর্থ অনুযায়ী চেষ্টা চালিয়ে যাচ্ছি। এই কাজে আমাদের কোন বরাদ্দ না থাকলেও জেলা প্রশাসকের সার্বিক সহযোগিতার কারণে আমরা কাজ করে যাচ্ছি। অভিযানে এমন কোন অন্যায় হতে দেব না যা নীতি বিরোধী হয়। মা ইলিশ রক্ষা করতে পারলে বাংলাদেশ ‘মাছে ভাতে বাঙালি’ বাস্তবে রূপান্তরিত হবে।

বক্তব্য রাখেন নৌ-পুলিশের চাঁদপুর অঞ্চলের এসপি জমশের আলী, জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকি।

সাংবাদিকদের মধ্যে বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাবেক সভাপতি কাজী শাহাদাত, শাহ মো. মাকছুদুল আলম, ইকবাল হোসেন পাটওয়ারী, প্রেসক্লাব সেক্রেটারী লক্ষ্মণ চন্দ্র সূত্রধর, সাবেক সাধারণ সম্পাদক সোহেল রুশদী, রহিম বাদশা, সময়টিভির নিজস্ব প্রতিবেদক ফারুক আহম্মেদ, ডিবিসি জেলা প্রতিনিধি তালহা জুবায়ের প্রমূখ।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ শওকত ওসমান, (সার্বিক) এসএম জাকারিয়া, (রাজস্ব) আবদুল্লাহ আল মাহমুদ জামান, এডিএম মো. জামাল হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. জাহেদ পারভেজ চৌধুরীসহ জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেটবৃন্দ।