Notuner Kotha

বাবরি মসজিদে নামাজ পড়তে চায় মুসিলমরা, মোম জ্বালাতে চায় হিন্দু পরিষদ

আন্তর্জাতিক ডেস্ক:

বাবরি মসজিদ-রাম জন্মভূমি সংক্রান্ত জমির বিবাদ নিয়ে যেকোনো দিন রায় ঘোষণা করতে পারে ভারতের সর্বোচ্চ আদালত। কিন্তু এরই মধ্যে নতুন আরেকটি ইস্যু দেখা দিয়েছে।

দীপাবলি উপলক্ষে বিতর্কিত এই ভূমিতে মাটির প্রদীপ জ্বালানোর অনুমতি চেয়েছে হিন্দু পরিষদ। অন্যদিকে এই মামলায় মুসলিমদের পক্ষের আইনজীবী হাজি মেহবুব দাবি করেছেন সেখানে নামাজ পড়ার। এ নিয়ে অযোধ্যায় দেখা দিয়েছে উত্তেজনা।

নিরাপত্তার স্বার্থে অযোধ্যায় জারি করা হয়েছে ১৪৪ ধারা। সেখানে চার বা তার বেশি ব্যক্তির জমায়েত নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

বিশ্ব হিন্দু পরিষদের মহন্ত নয়ন দাস বলেন, ‌পুরো অযোধ্যা যখন দীপাবলিতে আলোকিত হবে, তখন রাম লাল্লা কেন অন্ধকারে থাকবে? আমরা বিভাগীয় কমিশনারের সঙ্গে দেখা করে প্রদীপ জ্বালানোর জন্যে অনুমতি চাইবো।‌

এদিকে মুসলিম আইনজীবী হাজি মেহবুব বলেন, বিতর্কিত মাজারে যদি ভিএইচপিকে প্রদীপ জ্বালানোর অনুমতি দেওয়া হয় তাহলে মুসলমানরাও সেখানে নামাজ পড়ার অনুমতি চাইবে।

১৪৪ ধারার ব্যাপারে জেলা ম্যাজিস্ট্রেট অনুজ কুমার ঝার নিজের টুইটবার্তায় লেখেন, অযোধ্যা জমি মামলার রায় প্রত্যাশায় ১০ ডিসেম্বর পর্যন্ত জেলায় জেলায় ১৪৪ ধারা জারি করা হয়েছে।

ভারতের সর্বোচ্চ আদালত আগামী ১৭ নভেম্বর বর্তমান প্রধান বিচারপতি রঞ্জন গাগৈয়ের পদত্যাগের আগেই এই মামলার বিষয়ে একটি সিদ্ধান্তে পৌঁছতে চাচ্ছে বলে জানা গেছে।