Notuner Kotha

সৌদির ৩ ব্রিগেড সেনা আটকের দাবি হুথি বিদ্রোহীদের

আন্তর্জাতিক ডেস্ক:

সৌদি-ইয়েমেন সীমান্ত সংলগ্ন নজরান এলাকায় হামলা চালিয়ে সহস্রাধিক সৌদি সেনাকে আটকের দাবি করেছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। সেনাদের পাশাপাশি শতাধিক সৌদি সামরিক যানও জব্দ করা হয়েছে বলে দাবি তাদের। শনিবার ইরান সমর্থিত শিয়াপন্থী সশস্ত্র গোষ্ঠীটির এক বিবৃতিতে এমন দাবি করা হয়েছে। তবে রিয়াদের পক্ষ থেকে এখনও পর্যন্ত এ ব্যাপারে কোনও বক্তব্য পাওয়া যায়নি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

হুথি বিদ্রোহীদের বিবৃতিতে অবশ্য আটককৃতদের ‘শত্রু সেনা’ হিসেবে আখ্যায়িত করেছে। হুথি নিয়ন্ত্রিত আল মাসিরাহ টেলিভিশনেও এ বিবৃতি প্রচারিত হয়েছে। এতে বলা হয়, আটককৃতদের মধ্যে সৌদি আরবের অনেক সেনা কর্মকর্তাও রয়েছেন।

বিবৃতিতে বলা হয়, ৭২ ঘণ্টা আগে ড্রোন, মিসাইল ও আকাশ প্রতিরক্ষা ইউনিট নিয়ে নজরান সংলগ্ন এলাকায় ওই অভিযান পরিচালনা করা হয়। এ সময় শত্রুপক্ষের তিনটি ব্রিগেডের পতন ঘটাতে সক্ষম হয়েছে হুথি।

হুথি মুখপাত্র বলেন, এই অভিযান দেখিয়ে দিয়েছে রিয়াদ যদি ইয়েমেনের বিরুদ্ধে আগ্রাসন চালিয়ে যায় তাহলে ইয়েমেনের যোদ্ধারাও সৌদি আরবে প্রবেশে সক্ষম।

সৌদি বিমান হামলা থেকে সুরক্ষায় আটককৃতদের একটি অজ্ঞাত স্থানে নিয়ে যাওয়া যাবে বলে জানিয়েছেন হুথি মুখপাত্র। তার দাবি, নিজেদের সুরক্ষার জন্যই তাদের গোপন স্থানে রাখা হবে।

২০১৯ সালের ১৪ সেপ্টেম্বর সৌদি আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকোর দুটি বৃহৎ তেল স্থাপনায় ড্রোন হামলা চালানো হয়। ওই হামলার পর সৌদি আরবের তেল উৎপাদন অর্ধেকে নেমে আসে। হুথি বিদ্রোহীরা এ হামলার দায় স্বীকার করলেও এ ঘটনায় তেহরানকে দায়ী করে যুক্তরাষ্ট্র, সৌদি আরব ও পশ্চিমা দেশগুলো। যুক্তরাষ্ট্রের তরফে স্যাটেলাইট ছবি প্রকাশ করে হামলার নেপথ্যে ইরান জড়িত রয়েছে বলে দাবি করা হয়। যদিও অভিযোগ অস্বীকার করে আসছে তেহরান। এরমধ্যেই শনিবার নতুন করে সৌদি ভূখণ্ডে প্রবেশ করে দেশটির সহস্রাধিক সেনাকে আটকের দাবি তুললো হুথি বিদ্রোহীরা।