Notuner Kotha

চাঁদপুরে তৃতীয়বারের মতো ধরা পড়েছে ভয়ংকর বিষধর ‘রাসেল ভাইপার’

অনলাইন ডেস্ক:
ভয়ংকর বিষধর ‘রাসেল ভাইপার এক ছোবলেই মৃত্যু নিশ্চিত। কারণ রাসেল ভাইপারে কামড়েছে অথচ বেঁচে গেছেন এমন উদাহরণ নেই বললেই চলে। আবার কেউ ভাগ্যক্রমে বেঁচে গেলেও এই সাপের বিষ ‘হেমোটক্সিন’ হওয়ায় মাংস পঁচেই আক্রান্ত ব্যক্তির মৃত্যু হয় ।
চাঁদপুর শহরের পুরান বাজার পশ্চিম শ্রীরাদি রওনাগোয়াল এলাকার খায়ের মিজির বাড়ির পিছনে মেঘনা নদীর পাড়ে কচুরিপানার ওপর থেকে ধরা হয়েছে প্রায় ৩ ফুট লম্বা ভয়ংকর বিষধর ও বিরল প্রজাতির রাসেল ভাইপার সাপ, বাংলায় যাকে বলা হয় চন্দ্রাবোড়া।
 নদীতে গোসল করতে গিয়ে স্থানীয় কিশোররা সাপটি দেখতে পেয়ে হাত দিয়ে ধরে ফেলে বস্তায় ঢুকিয়ে পুরান বাজার পুলিশ ফাঁড়ি ইনচার্জ শহিদ হোসেনকে খবর দেন।
পরে পুলিশ সাপটি উদ্ধার করে শুক্রবার সন্ধ্যায়  সাপটিকে চাঁদপুরের বন বিভাগের কর্মকর্তা কামরুল হাসানের হাতে তুলে দেন।
এর আগে গত ১৯ আগস্ট দুপুরে চাঁদপুরে শহরের কোড়ালিয়া এলাকায় মেঘনা নদীর পাশে একটি পুকুর থেকে সবুজ নামের এক যুবক এ ধরনের আরেকটি সাপকে উদ্ধার করে।  তারপর শহরের গুনরাজদী এলাকা থেকে রাসেল ভাইপার সাপ উদ্ধার করা হয়। পরে দুটি সাপ চট্টগ্রাম মেডিক্যাল কলেজের ভেনম রিসার্চ সেন্টারের প্রতিনিধিদের হাতে হস্তান্তর করা হয়।
  চন্দ্রবোড়া সাপটি অনেক বিষধর। এটি ভারত, চীন, থাইল্যান্ডসহ এশিয়ার কয়েকটিদেশে আছে। বাংলাদেশের উত্তরঞ্চলের কিছু জেলায় এবং দক্ষিণাঞ্চলের কয়েকটি জেলায় রাসেল ভাইপার সাপটির অস্তিত্বমিললেও চাঁদপুরে এটি ৩য়।
 বন্যার পানির সাথে ভেসে সাপটি এখানে এসে থাকতে পারে। হয়তো এটি কোন কারনে ফিরে যায় নেই।