Notuner Kotha

প্লে টোর থেকে নতুন ভার্সন সরিয়ে গুগল প্লে

notunerkotha.com
জনপ্রিয় মোবাইল অ্যাপ ক্যাম স্ক্যানারে ‘ট্রোজান’ ভাইরাস পাওয়া গেছে। তারই জের ধরে গুগল প্লে স্টোর থেকে ওই অ্যাপটির নতুন ভার্সন সরিয়ে নেওয়া হয়।

সাইবার সুরক্ষা সংস্থা ক্যাসপারস্কাই সম্প্রতি এই পিডিএফ কনভার্টার অ্যাপের নতুন ভার্সনে ট্রোজান ভাইরাস খুঁজে পেয়ে ব্লগ পোস্টের মাধ্যমে গুগলকে সতর্ক করে আর তারপরেই প্লে স্টোর থেকে এই অ্যাপটির নতুন ভার্সন সরিয়ে নেয় গুগল।
ক্যাসপারস্কাই ক্যাম স্ক্যানার অ্যাপের নতুন ভার্সন থেকে সম্প্রতি ট্রোজান-ড্রপার.অ্যান্ড্রয়েডওএস.নেক্রো.এন মডিউল পেয়েছে। ওই সাইবার সুরক্ষা সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, ক্যাম স্ক্যানার একটি জনপ্রিয় অ্যাপ এবং তারা ইচ্ছাকৃতভাবে এই ধরনের ভাইরাস ছড়ায়নি। ইতিমধ্যেই প্রায় ১০ লক্ষ বার ডাউনলোড হয়েছে এই অ্যাপ।

মূলত চীনা ফোনগুলোকেই শিকার হিসেবে বেছে নেয় এই ‘ট্রোজান-ড্রপার’ ভাইরাসটি। এই অ্যাপের মাধ্যমে ইউজারের ফোনে ঢুকে অন্যান্য ম্যালওয়্যারের জন্য পথ করে দেয় এই ভাইরাস। ফলে ইউজারের অজান্তেই একাধিক ভাইরাস চলে আসে স্মার্টফোনে।

এই অভিযোগ পেয়ে দ্রুতই গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপের নতুন ভার্সন সরিয়ে নেওয়া হলেও বিপদ এখনও কাটেনি বলে মনে করছেন বিশেষজ্ঞরা। পুরনো ভার্সনেও এই ধরনের ভাইরাস থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে সাইবার সুরক্ষা সংস্থা ক্যাসপারস্কাই।