Notuner Kotha

চাঁদপুরে জমিয়তের জেলা সম্মেলন অনুষ্ঠিত

ছবি-নতুনেরকথা।

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ চাঁদপুর জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাওলানা সিরাজুল ইসলাম কাসেমীর সভাপতিত্বে বৈশাখী কনভেনশন হলে জমিয়তের জেলা সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সিনিয়র সহ-সভাপতি বরেণ্য শাইখুল হাদিস, মাওলানা উবায়দুল্লাহ ফারুক কাসেমী। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জমিয়তের সংগ্রামী মহাসচিব, কারানির্যাতিত মজলুম জননেতা, মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী।

শনিবার ১৬ সেপ্টেম্বর সকাল ৯ টায় চাঁদপুর জেলা জমিয়তে উলামায়ে ইসলামের সাধারণ সম্পাদক মাওলানা শরিফুল ইসলামের সঞ্চালনায় পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে প্রোগ্রামের আনুষ্ঠানিক সূচনা হয়। প্রধান অতিথির বক্তব্যে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সিনিয়র সহ-সভাপতি মাওলানা উবায়দুল্লাহ ফারুক বলেন, বাংলাদেশের সকল শ্রেণী- পেশার উলামায়ে কেরামের রাজনীতির প্রতি গুরুত্বারোপ করেন। এই দেশের বামপন্থী রাজনীতিবিদরা মনে করে আমরা উলামায়ে কেরাম বিদেশি মেহমান, আমাদের মাইনাস করতে চায়, তারা এটা মনে করে যে-উলামায়ে কেরাম শুধুমাত্র নামাজ আর কুরআন পড়া শিখাবে,যখন কোন আলেম রাজনীতি করতে চায়– তখন তাঁর উপরে নেমে আসে জুলুম ও অত্যাচার, মসজিদের ইমামতের উপরে বাধা আসে, অথচ এ দেশের নাগরিক হিসেবে রাজনীতি করা তার গণতান্ত্রিক অধিকার। মৌলিকভাবে আমরাই এদেশের মালিক, আমাদের আকাবিরগন এই দেশকে স্বাধীন করেছেন।

প্রধান আলোচকের বক্তব্যে জামিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সংগ্রামী মহাসচিব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী বলেন, জমিয়তে উলামায়ে ইসলামের ইতিহাস ঐতিহ্যমন্ডিত শতবর্ষী সংগঠন, যাদের হাত ধরেই এদেশের স্বাধীনতার অর্জন। ইংরেজদের বিতাড়িত করা-সেই অনবদ্য ইতিহাস অস্বীকার করার সাধ্য কারোর নেই।

তিনি আরো বলেন, বর্তমান সরকারের উন্নয়নকে আমরা স্বাগত জানাই, কিন্তু তার পূর্বে মানবাধিকার সুরক্ষার নিশ্চয়তা গভমেন্টকে দিতে হবে। আজ সুইস ব্যাংকে হাজার হাজার- কোটি টাকা পাচার করে জমা রাখা হয়েছে। মসজিদের জুতা চোরকে সবাই গণপিটুনি দেয়, আর যারা এসি রুমে বসে এক স্বাক্ষরে লক্ষ লক্ষ টাকা চুরি করছে তাদের কি বিচার হওয়ার দরকার নেই? সম্মেলনে উপস্থিত জনতা তার এ বক্তব্যের সমর্থন জানান। তিনি সকল অনৈতিকতা, ঘুষ, দুর্নীতি, বন্ধ করার জন্য বলেন। ২০১৪ ও ২০১৮ সালের প্রহসনের নির্বাচনের স্বপ্ন যারা দেখে, তারা সঠিক বিবেক বুদ্ধিহীন ও সুস্থ মস্তিষ্কের মানুষ নয়। নেতৃবৃন্দ আগামী ২২ সেপ্টেম্বর২৩ শুক্রবার ঢাকায় জমিয়তের মহাসমাবেশে যোগ দানের জন্য জেলা দায়ীত্বশীলদেরকে আহবান জানান।

এছাড়াও বক্তব্য রাখেন, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সহ-সভাপতি মাওলানা আব্দুল কুদ্দুস তালুকদার, সহ-সভাপতি মাওলানা আব্দুল কুদ্দুস কাসেমী, যুগ্ন মহাসচিব মাওলানা লোকমান মাযহারী, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এর কেন্দ্রীয় সহ প্রচার সম্পাদক, মাওলানা নূর মোহাম্মদ কাসেমী,সহ প্রচার সম্পাদক মাওলানা আখতারুজ্জামান কাসেমী, ঢাকা মহানগর দক্ষিণের সহ-সভাপতি মাওলানা সলিমুল্লাহ খান, ছাত্র জমিয়তের সাবেক কেন্দ্রীয় সহ সভাপতি মঈনুদ্দিন মানিক, ছাত্র জমিয়ত বাংলাদেশে কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কাউসার আহমদ, পাঠাগার সম্পাদক ঈনআমুল হাসান নাঈম, জেলা ছাত্র জমিয়তের সভাপতি ইমরান সরকারসহ প্রমুখ নেতৃবৃন্দ।

সম্মেলনের শুরুতেই চাঁদপুর জমিয়তের দায়িত্বশীল ও কর্মীবৃন্দের উপস্থিতিতে হল কানায় কানায় পরিপূর্ণ হয়ে যায়। চাঁদপুর জেলা জমিয়তের নেতৃবৃন্দের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। সকল উপজেলার সভাপতি ও সাধারণ সম্পাদকগণ বক্তব্য রাখেন। পরিশেষে চাঁদপুর জেলা জমিয়তের সভাপতি, বীর মুক্তিযোদ্ধা মাওলানা সিরাজুল ইসলাম কাসেমীর বক্তব্য ও দোয়ার মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।